সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ডোনাল্ড ট্রাম্পকে ৩৫ কোটি ডলার জরিমানা

ডেইলি সিলেট ডেস্ক ::

ঋণদাতাদের প্রলুব্ধ করতে নিজের সম্পদ অতিরিক্ত বাড়িয়ে দেখিয়ে প্রতারণার জন্য যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ৩৫ কোটি ৪৯ লাখ ডলার জরিমানা করেছেন নিউ ইয়র্কের একজন বিচারক। এই অর্থের সুদসহ মোট কমপক্ষে ৪৫ কোটি ডলার জরিমানা পরিশোধ করতে হবে মামলার সব আসামীকে। এর মধ্য দিয়ে রিয়েল এস্টেট সাম্রাজ্য নিয়ে আরও একটি বড় রকম ধাক্কা খাচ্ছেন ট্রাম্প।

আদালত বলেছে, এই জরিমানা অবশ্যই পরিশোধ করতে হবে। এখানেই শেষ নয়। ট্রাম্পকে আগামী তিন বছরের জন্য নিউ ইয়র্কে কোনো করপোরেশনের কোনো অফিসিয়াল দায়িত্ব বা পরিচালকের দায়িত্ব পালনের ক্ষেত্রে নিষিদ্ধ করেছেন বিচারক। রায়ের বিরুদ্ধে আপিল করার প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্পের আইনজীবী অ্যালিনা হাব্বা।

শুক্রবার (ফেব্রুয়ারি) নিউ ইয়র্কের বিচারক আর্থার ইঙ্গোরন এই রায় দেন। খবর রয়টার্সের।

এর আগে সেপ্টেম্বরে দেয়া রায় বাতিল করেছেন বিচারক ইঙ্গোরন। ট্রাম্পের রিয়েল এস্টেট সাম্রাজ্যের ভিত্তি নিয়ন্ত্রণ করে যেসব কোম্পানি তা বিলুপ্ত করতে সেপ্টেম্বরে নির্দেশ দিয়েছিলেন বিচারক। কিন্তু তা বাতিল করে শুক্রবার তিনি বলেছেন, ওই রায়ের আর প্রয়োজন নেই। কারণ, তিনি ট্রাম্পের বাণিজ্য তদারকির জন্য একজন নিরপেক্ষ পর্যবেক্ষক ও পরিচালক নিয়োগ দিচ্ছেন।

বিচারক ইঙ্গোরন লিখেছেন, ট্রাম্প এবং মামলার অন্য বিবাদীরা তাদের ত্রুটি স্বীকার করতে অক্ষমতা প্রদর্শন করেছেন। তারা তাদের ত্রুটি স্বীকার করেননি। তথ্যপ্রমাণ থাকার পরও তারা তা স্বীকার করতে চাননি।

ট্রাম্প এবং তার পরিবারের ব্যবসায় এক বছরে নিট সম্পদের পরিমাণ এক দশক ধরে বাড়িয়ে দেখিয়ে এসেছেন ৩৬০ কোটি ডলার। এর মাধ্যমে ঋণদাতাদের প্রলুব্ধ করে ব্যাংকারদের বোকা বানিয়েছেন। এমন অভিযোগ এনে ট্রাম্প ও তার পরিবারের বিরুদ্ধে মামলা করেছিলেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিতিয়া জেমস।

উল্লেখ্য, লেতিতিয়া জেমস একজন ডেমোক্রেট। নিজের সামাজিক যোগাযোগ প্লাটফরমে লেতিতিয়া জেমসকে তিনি ‘ক্রকড’ এবং দুর্নীতিপরায়ণ বলে অভিহিত করেছেন ট্রাম্প। আরও বলেছেন, এই মামলা হলো নির্বাচনে তার বিরুদ্ধে হস্তক্ষেপ এবং ‘ডাইনিবিদ্যা’। তিনি লিখেছেন, এই সিদ্ধান্ত পুরোপুরি এবং সম্পূর্ণ প্রতারণার, লজ্জার। আমরা অন্যায় বিচারের পক্ষে থাকতে পারি না।

নিউ ইয়র্কের কোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণের জন্য তিন বছরের জন্য আবেদন করার ক্ষেত্রেও ট্রাম্প ও তার কোম্পানিগুলোকে নিষিদ্ধ করেছেন বিচারক ইঙ্গোরন। এর ফলে যুক্তরাষ্ট্রের বড় বড় ব্যাংকগুলো থেকে তারা ঋণ পাওয়ার সক্ষমতা হারাবে। এই মামলায় ট্রাম্পের প্রাপ্তবয়স্ক দুই ছেলে ডোনাল্ড জুনিয়র এবং এরিককেও আসামী করা হয়েছে। তাদেরকে প্রত্যেককে আলাদাভাবে ৪০ লাখ ডলার করে জরিমানা করেছেন বিচারক।

তবে ট্রাম্পের আইনজীবী ক্লিফোর্ড রবার্ট এই সিদ্ধান্তকে ভয়াবহ অবিচার বলে আখ্যায়িত করেছেন। তিনি আশা করেন, এই রায় আপিলে বাতিল হবে।

মামলায় আদালতে সাক্ষ্য দেয়ার সময় ট্রাম্পের আচরণের সমালোচনা করেছেন বিচারক ইঙ্গোরন। ট্রাম্পের বিরুদ্ধে এর আগেও কয়েকটি মামলায় জরিমানা করা হয়েছে। ফ্লোরিডা ও কলোরাডো রাজ্যের প্রাইমারি নির্বাচনে তাকে অযোগ্য ঘোষণা করেছে স্থানীয় আদালত। ফলে তিনি যে আইনি সমস্যার মুখোমুখি হচ্ছেন তাতে সামনের নির্বাচন করতে পারবেন কিনা তা নিশ্চিত নয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: