সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শাবিপ্রবিতে ইংরেজি বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু

ডেইলি সিলেট ডেস্ক ::

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। “এনভায়রনমেন্টাল হ্যাজার্ডস এন্ড জেন্ডার ইস্যুজ: (রি)ইমাজেনিং লিটারেচার, ল্যাংগুয়েজ, এন্ড কালচার অব দ্যা গ্লোবাল সাউথ” (Environmental Hazards and Gender Issues: (Re)imagining Literature, Language, and Culture of the Global South) শিরোনামে দুইদিনব্যাপী এ সম্মেলন শুরু হয়েছে।

আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ সম্মেলনটি শুরু হয়। সম্মেলনটি চলবে আগামীকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) পর্যন্ত।

সম্মেলনটিতে আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারতসহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নামকরা অধ্যাপকবৃন্দ কি-নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করবেন এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক ড. হোসেন আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. কবীর হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. লায়লা আশরাফুন। এতে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক সাহেলী পারভীন দীপা।

সম্মেলনের প্রথমদিন কি নোট স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক এবং ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস বাংলাদেশ এর আর্টস এন্ড হিউম্যানিটিস অনুষদের ডিন এবং ঢাবির ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ড. কায়সার হক, ইংরেজি বিভাগের এবং বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. ফকরুল আলম, ভারতের হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রমোদ কে নায়ার এবং ভারতের জম্মু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অনুপম ভোরা।

এদিন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন- ই এর ৩য় তলায় প্যারালাল সেশন ১ ও ২ অনুষ্ঠিত হবে।

এরপর সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার কি নোট স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. বিল অ্যাশক্রফট, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ড. সংযুক্তা দাসগুপ্তা এবং সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির সোশিওলজি স্কুল অব সোশ্যাল সায়েন্স এর সহযোগী অধ্যাপক ড. মো. সাইদুল ইসলাম।
এদিন সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দুইদিনব্যাপী এ সম্মেলনের সমাপ্তি ঘটবে।

সার্বিক বিষয়ে সম্মেলনের আহবায়ক এবং বিভাগটির প্রধান অধ্যাপক ড. হোসেন আল মামুন বলেন, এটি আমাদের বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন। বিগত বছরের থেকে এবার আমরা আরো বড় পরিসরে সম্মেলনের আয়োজন করেছি। এতে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ নির্ধারিত বিষয়ের উপর আলোচনা করবেন। এবারের সম্মেলনে মোট ৭টি কি নোট্ সেশন এবং ৮টি দেশের উপস্থাপকবৃন্দ মোট ১৩৭টি পেপার উপস্থাপন করবেন।

তিনি বলেন, আমরা আমদের এ সম্মেলন নিয়ে খুবই আশাবাদী। বিভাগের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ খুবি উৎসাহের সহিত সম্মেলনকে সফল করতে কাজ করে যাচ্ছে। আমি মনে করি এমন সম্মেলন শিক্ষার্থীদের একাডেমিক ক্যারিয়ারে বিশেষ ভূমিকা রাখতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: