সর্বশেষ আপডেট : ১৫ ঘন্টা আগে
রবিবার, ৩ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রাসেলসে আজ অর্থনৈতিক সহনশীলতা নিয়ে কথা বলবে পররাষ্ট্রমন্ত্রী

ডেইলি সিলেট ডেস্ক ::

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শুক্রবার (২ ফেব্রুয়ারি) বৈঠকে বসবে তৃতীয় ইইউ ইন্দো-প্যাসিফিক মিনিস্টারিয়াল ফোরাম। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বহুপক্ষীয় এই ফোরামের উদ্বোধনী, প্লেনারি সেশন এবং একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিবিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেল এই ফোরামের সভাপতিত্ব করবেন।

এই বৈঠকে ইইউ ও ইন্দো-প্যাসিফিক অংশীদাররা উভয় অঞ্চলকে প্রভাবিত করে এমন জটিল অর্থনৈতিক, পরিবেশগত, ভূ-রাজনৈতিক ও সুরক্ষা চ্যালেঞ্জগুলোর ক্রমবর্ধমান সংখ্যা কীভাবে মোকাবিলা করা যায় তা নিয়ে আলোচনা করবেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

আয়োজকরা জানান, ইইউ ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ভবিষ্যতের জন্য সম্মিলিত দৃষ্টিভঙ্গি তৈরি, সহযোগিতা বৃদ্ধি ও সংহতি বাড়াতে প্রায়োগিক উপায়গুলো চিহ্নিত করাই এ প্লাটফর্মের উদ্দেশ্য ।

এদিকে কূটনৈতিক সূত্রে জানা গেছে, বৈঠকে ড. হাছান মাহমুদ অর্থনীতির পাশাপাশি জ্বালানি, নিরাপত্তা ও যোগাযোগব্যবস্থার উন্নয়ন নিয়েও আলোচনা করবেন। এই বৈঠকে যোগদানের পাশাপাশি তিনি ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেল এবং সংকট ব্যবস্থাপনাবিষয়ক ইউরোপীয় কমিশনার জেনাজ লেনারসিকের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া বেলজিয়াম, অস্ট্রিয়া, লিথুয়ানিয়া, চেক রিপাবলিক, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, পর্তুগাল, ভিয়েতনাম ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রীর।

অন্যদিকে ১ থেকে ৪ ফেব্রুয়ারির এই সফরে লুক্সেমবার্গ সফরও করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। দেশটির উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

উল্লেখ্য, নতুন সরকারের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ড. হাছান মাহমুদের এটি দ্বিতীয় বিদেশ সফর এবং প্রথম ইউরোপ যাত্রা। প্রথম সফরে তিনি উগান্ডা গিয়েছিলেন জোটনিরপেক্ষ (ন্যাম) সম্মেলনে যোগ দিতে। রোববার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তিনি ব্রাসেলস থেকে ফিরবেন। এরপর তার দিল্লি সফরে যাওয়ার কথা রয়েছে। আর ভারত সফরটি হবে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তৃতীয় সফর।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: