সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ২ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বছরের প্রথম দিনে মহাকাশে স্যাটেলাইট পাঠালো ভারত

ডেইলি সিলেট ডেস্ক ::
নতুন বছরের প্রথম দিনে মহাশূন্যে কৃষ্ণগহ্বর পর্যবেক্ষণ করার লক্ষ্যে স্যাটেলাইট পাঠালো ভারত। দেশিটির অন্ধ্রপ্রদেশ রাজ্যের শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই স্যাটেলাইট পাঠানো হয়। খবর এনডিটিভি, আনন্দবাজার।

ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর পাঠানো এক্স-পোলারিমিটার স্যাটেলাইট মূলত কৃষ্ণগহ্বর বা ব্ল্যাকহোল এবং নিউট্রন তারকা পর্যবেক্ষণ করবে। যুক্তরাষ্ট্রের পর ভারত দ্বিতীয় দেশ হিসেবে মহাশূন্যে কৃষ্ণগহ্বর পর্যবেক্ষণকারী মিশন পাঠালো।

সোমবার (১ জানুয়ারি) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) বলছে, এই মিশনটি থমসন স্পেক্ট্রোমিটারের সাহায্যে কৃষ্ণগহ্বর বা নিউট্রন তারকা থেকে নির্গত ৮-৩০ কিলোইলেক্ট্রন ভোল্টের মধ্যে থাকা এক্স-রে বর্ণালির মেরুকরণ এবং মহাজাগতিক এক্স-রে উৎসগুলোর দীর্ঘমেয়াদি বর্ণালির বিষয়েও গবেষণা চালাবে।

মহাকাশে যখন কোনও তারার ‘মৃত্যু’ হয়, অর্থাৎ কোনও নক্ষত্র ধ্বংস হয়, তখন সৃষ্টি হয় কৃষ্ণগহ্বর এবং নিউট্রন স্টার। বিশ্বব্রহ্মাণ্ডে সর্বোচ্চ মহাকর্ষীয় বলের অধিকারী ব্ল্যাক হোল।

এ ছাড়া, অনেকগুলি নিউট্রন কণা গাঢ় ঘনত্বে একত্রিত হয়ে তৈরি তারার নাম নিউট্রন স্টার। এই ধরনের নক্ষত্র অত্যন্ত ক্ষুদ্র আকারের হয়। সর্বসাকুল্যে নিউট্রন স্টারের ব্যাসার্ধ ৩০ কিলোমিটারের বেশি নয়। সেই নক্ষত্রগুলিকেও পর্যবেক্ষণ করবে এক্সপোস্যাট। এই মিশনটিতে ২৫০ কোটি টাকা খরচ করেছে ইসরো।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: