সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকায় ইফতার

ডেইলি সিলেট ডেস্ক ::

ইউনেস্কো রমজানের ইফতারকে অনন্য বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। বুধবার (৬ ডিসেম্বর) এই স্বীকৃতি দেওয়া হয়। ইউনেস্কো বলেছে, রমজান মাসে সব ধরনের ধর্মীয় বিধান মানার পর সূর্যাস্তের সময় মুসলমানদের অবশ্য পালনীয় রীতি এই ইফতার। এই ধর্মীয় রীতি পরিবার ও সমাজে বন্ধন দৃঢ় করে এবং দান, সৌহার্দ্যের মতো বিষয়গুলোকে সামনে নিয়ে আসে। ইরান, তুরস্ক, আজারবাইজান ও উজবেকিস্তান যৌথভাবে ইফতারকে ইউনেস্কোর সামাজিক সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতির জন্য আবেদন করেছিল।

‘ইফতার’ শব্দটি উৎপত্তি হয়েছে আরবি ‘ফাতর’ থেকে, যার অর্থ ভঙ্গ করা, সমাপ্ত করা বা ছিঁড়ে ফেলা। রোজাদারদের জন্য ইফতারের সময়টিকে একটি আনন্দময় ক্ষণ বলে হাদিসে উল্লেখ করা হয়েছে। রোজাদারের জন্য যথাসময়ে ইফতার করা একান্ত জরুরি। তবে ইফতারির জন্য নির্দিষ্ট কোনো খাদ্য বা পানীয় গ্রহণ করাকে ইসলামে বাধ্যতামূলক করা হয়নি। খাদ্যাভ্যাস, রুচি ও সামর্থ্য অনুপাতে যে কোনো খাদ্য ও পানীয় দিয়ে ইফতার করা যায়।

তবে নবি করিম (স.) ইফতারের জন্য খেজুর ও পানিকে সবচেয়ে বেশি পছন্দ করেছেন। অন্য কিছু দিয়েও ইফতার করা যায়। আর নিজে ইফতার করা যেমন ফজিলতপূর্ণ একটি কাজ, তেমনি অন্যকে ইফতার করানোও অত্যন্ত সওয়াবের কাজ ও বরকতময় বলে হাদিসে বর্ণিত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: