সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ২ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুদ্ধবিমানে মোদি!

ডেইলি সিলেট ডেস্ক ::

দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজসে চেপে এবার আকাশে উড়লেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন তার পরনে ছিল যুদ্ধবিমান চালকের হালকা জলপাই রঙের পোশাক, মাথায় ব্যালিস্টিক হেলমেট আর চোখে ইউভি গগলস। এই সাজেই যুদ্ধবিমানে ওঠেন তিনি।

শনিবার (২৫ নভেম্বর) বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেডের’ (হ্যাল) বিমানঘাঁটি থেকে ভারতীয় বিমানবাহিনীর এক কর্মকর্তার পাশে বসে মোদি যুদ্ধবিমানে করে উড়াল দেন। সেই অভিজ্ঞতা ও ছবি এক্স হ্যান্ডলে শেয়ার করেছেন প্রধানমন্ত্রী।

পরে সোশ্যাল মিডিয়ায় নিজের ছবি পোস্ট করে নরেন্দ্র মোদি ক্যাপশনে লেখেন, ‘তেজসে সফলভাবে উড়ান সম্পন্ন করলাম। অভিজ্ঞতাটি অবিশ্বাস্য ছিল। উল্লেখযোগ্যভাবে আমাদের দেশের ক্ষমতার প্রতি আমার আস্থা আরও বাড়িয়েছে এই উড়ান। আমাদের দেশের সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ববোধ করছি এবং আশাবাদী হচ্ছি।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা যায়, আগামী ফেব্রুয়ারি থেকে তেজস এমকে-১ এ সিরিজের যুদ্ধবিমান হাতে পাবে ভারতীয় বিমানবাহিনী। ভারতে তৈরি এই যুদ্ধবিমান বেশ কয়েক ধরনের অস্ত্র নিক্ষেপে সক্ষম। দৃশ্যমানতা ছাড়িয়েও মিসাইল নিক্ষেপ করতে সক্ষম হবে এই নতুন যুদ্ধবিমান।

এক বিজ্ঞপ্তিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আগামী দিনে ভারতীয় বিমানবাহিনীর সদস্যদের অন্যতম নির্ভরশীল অস্ত্র হয়ে উঠবে এই তেজস যুদ্ধবিমান।

উল্লেখ্য, গত ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সরকারি সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকালসের সাথে ৪৮ হাজার কোটি টাকার চুক্তি করেছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়। মোট ৮৩টি তেজস এমকে-১এ যুদ্ধবিমান কেনার জন্য এই চুক্তি করা হয়। সেই চুক্তির তিন বছরের মাথায় বিমানবাহিনীর হাতে তেজস যুদ্ধবিমান তুলে দিতে চলেছে হ্যাল।

তেজস যুদ্ধবিমানে একটি ইঞ্জিন রয়েছে। তবে কঠিন পরিস্থিতিতে প্রতিপক্ষর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম এই যুদ্ধবিমান। এছাড়াও নজরদারির ক্ষেত্রে এই যুদ্ধবিমান বেশ কার্যকর। বিমানবাহিনীর পাশাপাশি ভারতীয় নৌ-বাহিনীরও আস্থাভাজন এই যুদ্ধবিমান।

ভারতীয় বিমানবাহিনীর তেজসের পথচলা শুরু হয়েছিল ৪৫ নম্বর স্কোয়াড্রনের হাত ধরে। এই স্কোয়াড্রনটি ‘ফ্লাইং ড্যাগার’ নামেও পরিচিত। এরপর ২০২০ সালের মে মাসে ১৮ নম্বর স্কোয়াড্রনেও তেজস যুদ্ধবিমান যুক্ত করা হয়।

এছাড়াও ভারত থেকে তেজস কেনার বিষয়ে আগ্রহ দেখাচ্ছে বেশ কিছু দেশ। তাদের মধ্যে রয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিশর এবং আর্জেন্টিনা। সর্বশেষ মালয়েশিয়ার কাছে ১৮টি যুদ্ধবিমান বিক্রি করার সিদ্ধান্ত নেয় ভারত।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: