সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

হিজাবের পর এবার বোরকা নিষিদ্ধ করল ফ্রান্স

ডেইলি সিলেট ডেস্ক ::

হিজাবের পর এবার বোরকা পরা নিষিদ্ধ করতে যাচ্ছে ফ্রান্স। দেশটির সরকারী স্কুলগুলোতে মেয়েদের আবায়া বা বোরকা পরিধান নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের শিক্ষামন্ত্রী।

আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, কয়েক মাস বিতর্কের পরে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটাল জানান, আমি সিদ্ধান্ত নিয়েছি যে স্কুলে আর বোরকা পড়া যাবে না। আপনি যখন একটি শ্রেণীকক্ষে যাবেন, তখন আপনি শিক্ষার্থীদের দেখে যেনো তাদের ধর্ম সনাক্ত করতে সক্ষম না হন।

দেশটির শিক্ষামন্ত্রী জানিয়েছে, আগামী সেপ্টেম্বর থেকে ফ্রান্সে নতুন স্কুল মৌসুম শুরু হতে চলেছে এবং তখন থেকেই নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ফ্রান্সে সরকারি স্কুল ও ভবনগুলোতে ধর্মীয় প্রতীক বা নিদর্শন ব্যবহারের ওপর কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। এক্ষেত্রে দেশটির যুক্তি হচ্ছে- ধর্মীয় প্রতীক বা নিদর্শনের ব্যবহার ধর্মনিরপেক্ষতার আইন লঙ্ঘন করে।

ফ্রান্স এর আগে ২০০৪ সালে স্কুলে মাথার স্কার্ফ বা হিজাব পরিধান নিষিদ্ধ করেছিল এবং ২০১০ সালে জনসমক্ষে পুরো মুখের পর্দার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

এদিকে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, সাম্প্রতিক সময়ে ফ্রান্সের স্কুলগুলোতে আবায়া নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভেদ দেখা দিয়েছে। ডানপন্থি দলগুলো মুসলমান নারীদের এই পোশাক নিষিদ্ধের পক্ষে অবস্থান নিলেও বামপন্থি দলগুলো এ ক্ষেত্রে মুসলমান নারী ও মেয়েদের অধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: