সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মক্কায় ব্যাপক ঝড়, উড়ছে মানুষ

ডেইলি সিলেট ডেস্ক ::
সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় ব্যাপক বজ্রপাতসহ ভারি বৃষ্টিপাত হয়। টানা বর্ষণে তলিয়ে যায় নগরীর অনেক গুরুত্বপূর্ণ সড়ক। ঝড়-বৃষ্টির কারণে পবিত্র মক্কায় ওমরাহ করতে আসা যাত্রী, সেখানকার কর্মী ও স্থানীয় বাসিন্দারা ভয়াবহ পরিস্থিতির মুখে পড়েছেন। এর মধ্যেই মক্কার আইকনিক ‘ফেয়ারমন্ট মক্কা ক্লক রয়্যাল টাওয়ার হোটেলে’ আঘাত হানে বজ্রপাত।

মঙ্গলবার সৌদি আরবের মক্কা নগরীতে হঠাৎ শুরু হয় দমকা হাওয়া, ভারি বৃষ্টি; একইসঙ্গে হচ্ছিল বজ্রপাত। তবে এর মধ্যেই ঘটে আইকনিক ফেয়ারমন্ট মক্কা ক্লক রয়্যাল টাওয়ার হোটেলের চূড়ায় বজ্রপাতের ঘটনা। যা সরাসরি দেখেন এবং মোবাইলেও ধারণ করেন হেরেম শরিফে থাকা মুসল্লিরা।

দেশটির আবহাওয়া বিভাগ জানায়, মঙ্গলবার স্থানীয় সময় রাতে ঘন্টায় ৮০ কিলোমিটার বেগে ঝড়টি বয়ে যায়। এদিন মক্কার নিকটবর্তী আল-কাকিয়া শহরের রাস্তা ও আশপাশে ২৪ ঘণ্টার মধ্যে ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা বিভিন্ন ভিডিওতে দেখা যায়, মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে আকস্মিক বর্ষণ ও ঝড়ের কারণে সেখানে ভয়াবহ এক পরিস্থিতি তৈরি হয়। এ সময় অনেক ওমরাহকারীকে নিরাপদ স্থানে ছুটতে দেখা যায়। এমনকি বাতাসের কারণে অনেকে প্রায় উড়ে যেতে বসেছিলেন।

ভিডিওগুলো সোশ্যাল দ্রুতই ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায়, পবিত্র ওমরাহ পালনের সময় অনেক মানুষকে তীব্র বাতাসের কারণে দাঁড়িয়ে থাকতে ব্যাপক বেগ পোহাতে হয়। কাউকে কাউকে বাতাসের ধাক্কায় দূরে ছিটকে গিয়ে পড়ে যেতেও দেখা যায়। এছাড়া বাতাসের ধাক্কায় অনেকের সাথে থাকা ব্যাগ ও অন্যান্য মালামাল উড়ে যায়।

একটি ভিডিওতে দেখতে পাওয়া যায়, ওমরাহকারীরা পবিত্র নগরীতে আঘাত হানা প্রবল বাতাসের সাথে কীভাবে লড়াই করছেন। অনেকেই নিরাপদ আশ্রয়ের জন্য ছুটছেন।

ভিডিওতে আরও দেখা যায়, মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদের কর্মীরা আবর্জনার বিশাল বিশাল পাত্রগুলো যাতে বাতাসে উড়ে না যায় সেজন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন। কিন্তু বাতাসের গতিবেগ এত বেশি যে, ময়লার পাত্র উড়ে যাওয়ার পাশাপাশি মসজিদের কর্মীদেরও ছিটকে যেতে দেখা যায়। এছাড়া, ভারি বৃষ্টিতে মক্কার আশপাশে সৃষ্টি হয় বন্যা পরিস্থিতি। বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

এদিকে, নতুন করে মক্কা অঞ্চল এবং সৌদি আরবের পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্থানে বৃষ্টি, দমকা হাওয়া ও বজ্রপাতের সতর্কতা জারি করা হয়েছে। আকস্মিক বন্যায় বিভিন্ন স্থান ঝুঁকিপূর্ণ হতে পারে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন। এ জন্য সেখানকার বাসিন্দা ও ওমরাহকারীদের বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: