সর্বশেষ আপডেট : ১৭ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নির্বাচনকালীন সরকার রাজনৈতিক বিষয়: ইসি আলমগীর

ডেইলি সিলেট ডেস্ক ::
নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নির্বাচনকালীন সরকার কেমন হবে সেটা দেখা আমাদের বিষয় নয়। এটা রাজনৈতিক বিষয়। আমাদের যা দায়িত্ব সেটা সংবিধানে বলা আছে। সংবিধানের বাইরে গিয়ে কোনোকিছু করার এখতিয়ার আমাদের নেই।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ইসি আলমগীর বলেন, সংবিধানের বাইরে যেয়ে কোনো কিছু করার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই। আমরা যখন শপথ নিয়েছি, বলেছি যে সংবিধান মেনে চলব। নির্বাচন কমিশনের কাজ কী, তা সংবিধানে স্পষ্ট করে বলা আছে। রাষ্ট্রপতি নির্বাচন, জাতীয় সংসদ নির্বাচন, ভোটার তালিকা প্রণয়ন ও আসনের সীমানা নির্ধারণ এবং সংসদ যদি আইন করে কোনো দায়িত্ব দেয়। নির্বাচন কমিশন সংবিধানের বাইরে যাবে না।

নির্বাচনে সব দল কখনো অংশ নেয় না মন্তব্য করে তিনি বলেন, অতীতেও নেয়নি। আমাদের ৪৪টি দল আছে। সবাই তো অংশগ্রহণ করবে না। কেননা, ভোটে অংশ নিতে অনেক সক্ষমতার বিষয় আছে।

সব দল ভোটে না এলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠবে কি না- এ প্রশ্নে মো. আলমগীর বলেন, নির্বাচনে সব দল কখনো অংশ নেয় না। অতীতেও নেয়নি। অনেক দল আছে, এর মধ্যে নিবন্ধিত ৪৪টি দল। সবাই তো অংশগ্রহণ করবে না। কেননা ভোটে অংশ নিতে অনেক সক্ষমতার বিষয় আছে।

বর্তমান কমিশন সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের নব্বই দিনের মধ্যে নির্বাচন করার শপথ নিয়েছেন জানিয়ে ইসি আলমগীর বলেন, আমাদের কাজ এইটুকুই যে, ভোটার তালিকা করব, দলের নিবন্ধন দেব আর যখন যে নির্বাচনের সময় আসবে, যথা সময়ে সে নির্বাচনগুলো করবে।

তিনি বলেন, তফসিল ঘোষণার পর ডিসি, এসপি, পুলিশ কমিশনার, বিভাগীয় কমিশনার এবং তাদের অধীনস্ত যারা আছে, ইসির অনুমতি ছাড়া কাউকে বদলি করা যাবে না। ইসি কাউকে বদলির করতে বলে সেটাও করতে হবে। এটা আইনেই বলা আছে। ভোট কবে সুনির্দিষ্টভাবে সেই সিদ্ধান্ত হবে আগামী নভেম্বরে। এর আগে বলা যাবে না।

এক প্রশ্নে আলমগীর বলেন, নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলে সমঝোতার আগ্রহ নিয়ে কূটনৈতিক তৎপরতার মধ্যে নির্বাচন কমিশনের কিছু করার নেই। সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ তাদের নেই।

রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কয়েকজনের কংগ্রেসম্যানের বৈঠক কমিশনের কাজে কোনো প্রভাব ফেলছে না বলেও জানান তিনি।

ইসি আলমগীর বলেন, ওই বিষয়ের সঙ্গে আমাদের কাজের কোনো সম্পর্ক নেই। এটা রাজনীতিবিদদের বিষয়। রাজনীতিবিদদের সঙ্গে তারা আলাপ করছেন। নির্বাচন কমিশনের কাজ কমিশন করছে।

লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার দায়িত্ব শুধু ইসির নয় জানিয়ে এই কমিশনার বলেন, সরকার, ভোটার, প্রার্থী সকলের দায়িত্ব। আইনে যেটুকু বলা আছে, ততটুকু ইসির দায়িত্ব।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: