সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ৩৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিএনএমের প্রতীক নিয়ে জাপার আপত্তি

ডেইলি সিলেট ডেস্ক ::

জাপার প্রতীক ‌‘লাঙ্গল’ এর সঙ্গে নতুন নিবন্ধন পাওয়া দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন বিএনএম এর ‌‘নোঙ্গর’ প্রতীক কিছুটা মিলে যাওয়ায় তা পরিবর্তনের দাবি জানিয়েছে জাতীয় পার্টি (জাপা)।

জাপা বলছে, নোঙর প্রতীক দেখতে অনেকটা তাদের দলীয় প্রতীক লাঙ্গলের মতই। একই ব্যালটে দুটি প্রতীক থাকলে ভোট দেয়ার সময় মানুষ বিভ্রান্ত হবে বলে জাপার আশঙ্কা।

জাপার পার্টির প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রোববার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে দেখা করে দলের মহাসচিব মুজিবুল হক চুন্নুর চিঠি পৌঁছে দেন।

চিঠিতে বলা হয়, আমরা পত্রিকান্তরে জানতে পারলাম যে, নির্বাচন কমিশন থেকে কয়েকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়া হয়েছে। যে সব দল নিবন্ধন লাভ করেছে, ওই দলসমূহকে আমরা স্বাগত জানাই। কিন্তু নিবন্ধন লাভ করা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) কে যে ‘নোঙর’ প্রতীক দেয়া হয়েছে তাতে আমাদের আপত্তি আছে। কারণ- এক ‘নোঙর’ ও ‘লাঙ্গল’ উচ্চারণের মধ্যে কিছুটা মিল রয়েছে। দুই- এই দুটি প্রতীকের ছবিতে কিছুটা সাদৃশ্যও আছে। নির্বাচনী ব্যালটে এই দুটি প্রতীকের ছবি থাকলে ভোটারগণ বিভ্রান্ত হতে পারেন। কারণ, সকলের দৃষ্টি শক্তি সমান থাকে না।

চিঠিতে বলা হয়, উদাহরণ হিসেবে জানাতে চাই যে, এক সময়ে একটি রাজনৈতিক দলকে ‘জাহাজ’ প্রতীক বরাদ্দ করা হয়েছিলো। ব্যালটে নৌকার ছবির সাথে ‘জাহাজের’ ছবির কিছুটা সাদৃশ্য দেখায় আপত্তি উত্থাপিত হলে ওই প্রতীকটি বাদ দেয়া হয়েছে।

নতুন নিবন্ধিত বিএনএমকে বরাদ্দকৃত ‘নোঙর’ প্রতীক পরিবর্তন করে অন্য কোনো পরিচিত প্রতীক বরাদ্দ করা এবং নির্বাচনী প্রতীকের গেজেট সংশোধন করে প্রতীকের তালিকা থেকে ‘নোঙ্গর’ প্রতীক বাদ দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

আগামী দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন সম্প্রতি বাংলাদেশ জাতীয়তাবাদী মুভমেন্টকে (বিএনএম) নোঙর ও বাংলাদেশ সুপ্রিম পার্টিকে (বিএসপি) একতারা প্রতীকে নিবন্ধন দিয়েছে। নতুন এই দুই দলের নিবন্ধন পাওয়ার মধ্যদিয়ে বর্তমানে ইসির নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়াল ৪৪।

২০২২ সালের মে মাসে নতুন দলগুলোকে নিবন্ধনের জন্য আবেদনের সুযোগ দেয় ইসি। বেঁধে দেয়া তিন মাসে সাড়া না পেয়ে অক্টোবর পর্যন্ত সময় বাড়ানো হয়। এই সময়ের মধ্যে প্রায় একশ’ নতুন দল নিবন্ধন পেতে আবেদন করে। এর মধ্যে প্রাথমিক বাছাইয়ে বাদ দেয়া হয় ৮৭টি আবেদন। টিকে থাকা ১২টি দলের মধ্যে মাঠ পর্যায়ের তদন্ত শেষে প্রাথমিকভাবে নির্বাচিত হয় বিএনএম ও বিএসপি।

দল হিসেবে নির্বাচনের জন্য ইসির নিবন্ধন বাধ্যতামূলক। নবম সংসদ নির্বাচনের আগে ২০০৮ সালে এ নিয়ম চালু করে ইসি। এ পর্যন্ত ৪৯টি দল কমিশনের নিবন্ধন পেয়েছে। এর মধ্যে পাঁচটি দলের নিবন্ধন বিভিন্ন সময়ে বাতিল হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: