সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে বন্যাকবলিত মানুষের স্বাস্থ্যসেবায় মাঠে ১৩৭টি মেডিকেল টিম

পাহাড়ি ঢল এবং প্রবল বৃষ্টিতে তলিয়ে গেছে সিলেট নগরী। বানভাসী মানুষরা পার করছে মানবেতর জীবন। অন্যান্য সবকিছুর মতোই স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত হচ্ছে মানুষ। আক্রান্ত হচ্ছে নানা ধরনের পানিবাহিত রোগে। বন্যাকবলিত লোকজনের মধ্যে পানিবাহিত নানা রোগের লক্ষণ দেখা দিয়েছে।

সিলেট সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে সিলেট জেলা ও মহানগরে ১১৪ জন ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। আরো ছয়জনের শরীরে শনাক্ত করা হয়েছে চর্ম রোগ। এছাড়া পাঁচজন পানিতে ডুবে ও একজন মাটিচাপায় মারা গেছেন।

সিলেটে বন্যাকবলিত মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করছে ১৩৭টি মেডিকেল টিম। সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, জেলার ১৩টি উপজেলার ১০৩টি ইউনিয়নের মধ্যে ৬০টি ইউনিয়ন বন্যাকবলিত হয়েছে। এই হিসাবে উপজেলাগুলোর মধ্যে সিলেট সদরে ১০টি, দক্ষিণ সুরমায় ৮টি, বিশ্বনাথে ১১টি, ওসমানীনগরে ৯টি, বালাগঞ্জে ৭টি, ফেঞ্চুগঞ্জে ১০টি, গোলাপগঞ্জে ১৬টি, বিয়ানীবাজারে ১৬টি, জকিগঞ্জে ১০টি, কানাইঘাটে ১২টি, গোয়াইনঘাটে ১০টি, জৈন্তাপুরে ১১টি এবং কোম্পানীগঞ্জে ৭টি মেডিকেল টিম গঠিত হয়েছে।

মেডিকেল দলগুলো প্রান্তিক জনগোষ্ঠীসহ শহরের বন্যাকবলিত এলাকায় মেডিকেল ক্যাম্প তৈরি করে সেবা দিচ্ছে। এসব দলে চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যসংশ্লিষ্ট অনেকেই রয়েছেন।

পানিবাহিত রোগ যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য মেডিকেল টিম বন্যা উপদ্রুত অঞ্চলে স্বাস্থ্য সচেতনতা চালিয়ে যাচ্ছে। এছাড়া বন্যাকবলিতদের মধ্যে বিতরণ করা হচ্ছে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, প্রয়োজনীয় চিকিৎসা এবং ওষুধ।

সিলেটের ডেপুটি সিভিল সার্জন জন্মেজয় দত্ত বলেন, মেডিকেল টিম স্বাস্থ্যসেবা নিশ্চিত কাজ করে যাচ্ছে । প্লাবিত এলাকার সবখানেই যেন স্বাস্থ্যসেবা পৌঁছে, সে বিষয়টি নিশ্চিত করতে প্রতিটি মেডিকেল টিমকে নির্দেশনা দেওয়া আছে। এছাড়া বন্যায় অঞ্চলের সব স্বাস্থ্য কমপ্লেক্স ডুবে গিয়েছিলো। আবার অনেক বানভাসী মানুষ কমপ্লেক্সের ছাদে আশ্রয় নিয়েছিল। আমরা তাদেরকেও স্বাস্থ্যসেবা দিয়েছি।

মেডিকেল অফিসার আহমদ শাহরিয়ার বলেন, প্রত্যন্ত অঞ্চলে মেডিকেল টিম পৌঁছানোর কাজটা চ্যালেঞ্জিং। তবুও আমরা নিরলস চেষ্টা করে যাচ্ছি। যেহেতু বেশিরভাগ স্বাস্থ্য কমপ্লেক্স ডুবে গেছে, তাই মেডিকেল টিমই ভাসমান বা ভ্রাম্যামাণ হাসপাতাল হিসেবে কাজ করে যাচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: