সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ওমরাহ পালনে সিলেটের ১৭ ট্রাভেলসকে অনুমোদন

সিলেট থেকে সৌদিআরবে যেতে পারবেন ওম’রাহ যাত্রীরা। টানা দেড় বছর পর সম্প্রতি ওম’রাহ চালুর অনুমতি দিয়েছে সৌদি সরকার। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহে সিলেট থেকেই সংশ্লিষ্টরা সৌদি যেতে পারবেন । হ’জ্জ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সূত্রে এ তথ্য জানা গেছে।

হাব’র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও সিলেট জোনের সাধারণ সম্পাদক জহিরুল কবির চৌধুরী শীরু জানিয়েছেন, সিলেট থেকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বিমানের ওম’রাহ ফ্লাইট চালু হতে পারে। প্রাথমিকভাবে দেশের ২৪৭ টি ট্রাভেল এজেন্সির মাধ্যমে ওম’রাহ করানোর অনুমতি দিয়েছে সরকার। এর মধ্যে সিলেটের ১৭ টি ট্রাভেল এজেন্সি রয়েছে। এয়ারলাইন্সের ভাড়া নির্ধারণের পর চলতি মাসের শেষের দিকে এবারের ওম’রাহ প্যাকেজ চূড়ান্ত হতে পারে।

হাব’র কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট জোন’র সভাপতি মোতাহার হোসেন বাবুল জানান, সৌদি সরকার ওম’রাহ চালুর পাশাপাশি এবছর কিছু শর্তও দিয়েছে। কিন্তু যাত্রী কেমন হবে তা এখনো বলা যাচ্ছে না। ট্রাভেলস সমূহে ২৫ আগস্টের পর পুরোদমে ওম’রাহ যাত্রীদের কাজ শুরু হয়ে যাবে। যতটুকু জেনেছি, আগামী সপ্তাহে বিমানের ভাড়াও নির্ধারণ হয়ে যাবে।বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেট’র মহাব্যবস্থাপক মো. ফারুক আলম জানান, ওম’রাহ’র ফ্লাইট ও ভাড়া আমাদের প্রধান কার্যালয় নির্ধারণ করে। এখনো ফ্লাইট ও ভাড়া নির্ধারণ করা হয়নি। যখন নির্ধারণ করা হবে তাৎক্ষণিকভাবে তা জানিয়ে দেয়া হবে।

জানা গেছে, এবার ওম’রাহ পালনের জন্যে সিলেটের যে ১৭ টি ট্রাভেল এজেন্সিকে অনুমোদন দেয়া হয়েছে সেগুলো হচ্ছে, আল-মনসুর এয়ার সার্ভিস, যাত্রীক ট্রাভেলস, নিউ মডার্ন ট্রাভেলস, এলাইট ট্রাভেলস, আলফা ট্রাভেলস, সিটি ওভা’রসিজ, ডিসকোভা’রী সিলেট ট্রাভেলস এন্ড ট্যুরস, লতিফ ট্রাভেলস, মৌরী এয়ার ইন্টারন্যাশনাল, সোমা ইন্টারন্যাশনাল সার্ভিসেস, আল-ইহসান ট্রাভেলস, শিমন ওভা’রসিজ এক্সপ্রেস, সিপার এয়ার সার্ভিস, আশোক ট্রাভেলস, শিপলু ওভা’রসিজ, সুরমা ট্রেড এন্ড ট্যুরস, সানশাইন ট্রাভেলস এন্ড ট্যুরস ও মুন ট্রাভেলস।

টানা ১৮ মাস পর গেল ১০ আগস্ট মঙ্গলবার হিজ’রি নববর্ষের প্রথম দিনে পবিত্র ওম’রাহ চালু করেছে সৌদি সরকার। দুই ডোজ টিকা গ্রহণকারী সারা বিশ্বের মু’সলমানরা সৌদি আরবে পবিত্র ওম’রাহ করতে যেতে পারবেন। খুলে দেওয়া হয়েছে ম’সজিদুল হারামের সবগুলো প্রবেশদ্বার। গত ৫ আগস্ট বৃহস্পতিবার থেকে সবকটি গেট উন্মুক্ত করা হয়েছে। করো’নাকালে ম’সজিদে নববীর মাত্র চারটি গেট খোলা ছিল। সাজানো হচ্ছে নতুন আঙ্গিকে। ম’সজিদে নতুন কার্পেটও বিছানো হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা গেছে।

এবার ১৮ বছরের উপরে সব বয়সীরা ওম’রাহ করতে যেতে পারবেন। বাচ্চাদের ক্ষেত্রে ১২ বছরের উপরের বাচ্চাকেও তাদের পরিবারের সদস্যরা নিতে পারবেন। “মডার্না, ফাইজার, জনসন ও এস্টোজেনেকা’র দুটি ডোজ ভ্যাকসিন নিয়েছেন কেবলমাত্র তারাই যেতে পারবেন ওম’রাহ পালন করতে। তবে, সিনোফার্মা’র দুটি ডোজ ভ্যাকসিন যারা নিয়েছেন-তাদেরকে দিতে হবে আরও একটি বুস্টার ডোজ।

আপাতত মডার্না, ফাইজার, জনসন ও এস্টোজেনেকা”র দুটি ডোজ গ্রহণকারীরা যেতে পারবেন। পরবর্তীতে সিনোফার্মা ও সিনোভ্যাক’র দুটি ডোজ ভ্যাকসিন গ্রহণকারীদেরকেও সৌদি সরকার অনুমতি দিবে বলে হাব সূত্র জানিয়েছে।জানা গেছে, প্রতিটি রুমে ২ জনের বেশি থাকা যাবে না। একটি বাসে যাত্রী থাকবে ২৫ জন। ৩ বেলা খাবার ও থাকা, ট্রান্সপোর্টসহ এবারের ওম’রাহ প্যাকেজের মধ্যে থাকবে। সৌদি এয়ারপোর্টে পৌঁছার পর ৪৮ ঘণ্টার মধ্যে পিসিআর ল্যাবে কোভিড-১৯ বা করো’না টেস্ট করা হবে।

অ্যাপসের মাধ্যমে ওম’রাহ করার সময় নির্ধারণ করে হারাম শরীফ ও ম’সজিদ নববীতে প্রবেশ করতে হবে। এয়ারপোর্ট ইমিগ্রেশনের জন্যে থাকতে হবে করো’নার নেগেটিভ সার্টিফিকেট।

ট্রাভেলস সংশ্লিষ্টরা জানান, করো’না মহামা’রি শুরুর আগে বাংলাদেশ থেকে সর্বনিম্ন ৮০ থেকে ৯০ হাজার টাকাও ওম’রাহ করা যেত। ভিআইপি প্যাকেজের মূল্য ছিল আরো বেশী। এয়ারলাইন্সগুলো ওম’রাহ ফেয়ার নির্ধারণের পরই এবারের ওম’রাহ প্যাকেজ নির্ধারণ করা যাবে বলে জানা গেছে। বিমান ও সৌদি এয়ারলাইন্স প্রতি বছর ওম’রাহ ফেয়ার ঘোষণা করে। করো’না শুরুর আগ-মুহুর্তে ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি সর্বশেষ সিলেট এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওম’রাহ যাত্রীরা বিমানের ফ্লাইটে রওয়ানা হয়েছিলেন।

প্রসঙ্গত, করো’নার কারণে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে বিদেশিদের জন্য পবিত্র ওম’রাহ পালন সৌদি সরকার বন্ধ ঘোষণা করে। গত দুই বছর ধরে বিশেষ শর্ত মেনে সীমিত পরিসরে হ’জ আয়োজন করা হয়। এমনকি বাইরের দেশ থেকে কাউকে হ’জের জন্য অনুমোদনও দেওয়া হয়নি। চলতি বছর ৬০ হাজার সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরত ১৫০ দেশের প্রবাসীদের হ’জের অনুমোদন দেওয়া হয়েছিল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 306
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    306
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: