সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইউরোপে মানবপাচারের নতুন রুট ‘ভারত হয়ে উজবেকিস্তান’

উজবেকিস্তান ছাড়াও ঢাকা থেকে তুরস্ক বা লিবিয়া, ঢাকা থেকে ভা’রত ও শ্রীলঙ্কা হয়ে লিবিয়া কিংবা ঢাকা থেকে আরব আমিরাত হয়ে ইউরোপের বিভিন্ন দেশে পাচার হচ্ছে দেশের তরুণ-তরুণীরা।

দুই বছর আগে স্বপ্নের দেশ পোল্যান্ডে পাড়ি দিতে দেশের একটি প্রতিষ্ঠিত বেসরকারি প্রতিষ্ঠানের চাকরি ছেড়ে দেন মাগুরার ছে’লে ফারুক হোসেন।

নিজের চাকরিজীবনে ক’ষ্টে জমানো টাকা, আর বাবার জমি বিক্রি করে দফায় দফায় ১২ লাখ টাকাও মানবপাচারকারী চক্রের হাতে তুলে দেন ফারুক।

বৈধপথে ওয়ার্ক-পারমিট নিয়ে পোল্যান্ডে যাওয়ার স্বপ্নে বিভোর ফারুক মানবপাচারকারী চক্রের সদস্যদের কথামতো যাবতীয় প্রস্তুতি শেষ করে ২০১৯ সালের জুনে প্রথম দফায় চক্রের হোতা আহসানুল বারীকে রাজধানীর মিরপুরের বাসায় গিয়ে ২ লাখ টাকা দেন।

এরপর বিভিন্ন দফায় দেশে থেকেই আরও আড়াই লাখ টাকা দেন চক্রের সদস্যদের। দ্বিতীয় দফায় টাকা দেয়ার তিন মাস পরে ঢাকা থেকে কলকাতা নিয়ে যাওয়া হয় ফারুককে। সেখান থেকে দিল্লিতে গিয়ে উজবেকিস্থানের এম্বাসির মাধ্যমে ভিসা নিয়ে তাকে উজবেকিস্তানে নিয়ে যায়।

সেখানে চার মাস আ’ট’ক রেখে অ’বৈধ পথে সাগর ও সীমান্ত পাড়ি দিয়ে পোল্যান্ডে নিয়ে যাওয়ার চেষ্টা করে চক্রের সদস্যরা। ফারুক অ’বৈধভাবে পোল্যান্ডে না গিয়ে পালিয়ে দেশে ফিরে আসেন। দেশে ফিরে আসার আগে দফায় দফায় ফারুকের পরিবারের কাছ থেকে অন্তত ১২ লাখ টাকা তুলে নেয় চক্রের সদস্যরা। তিনি যখন পালিয়ে দেশে ফেরেন তখনও ১০ থেকে ১২ জন অ’বৈধভাবে ঝুঁ’কিপূর্ণ পথ পাড়ি দিয়ে পোল্যান্ডে যাওয়ার জন্য অ’পেক্ষা করছে।

এভাবে শুধু ফারুক হোসেন নয়, ইউরোপে ভালো চাকরি আর উন্নতজীবনের স্বপ্নে বিভোর হয়ে বিভিন্ন দেশে পাচার হচ্ছে দেশের তরুণ-তরুণীরা।

এ ঘটনায় ভুক্তভোগী ফারুক মিরপুর মডেল থা’নায় মানবপাচার প্রতিরোধ আইনে মা’মলা করেন। পু’লিশের অ’প’রাধ ত’দন্ত বিভাগ (সিআইডি) ত’দন্তে নেমে চক্রের হোতা আহসানুল বারীকে গ্রে’প্তার করেন। তাকে গ্রে’প্তারের পর ইউরোপে মানবপাচারের নতুন রুট স’ম্পর্ক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

তবে দেশে ফিরে কোন চাকরি না পেয়ে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছে ফারুক। তার করা মা’মলায় পাচারকারী চক্রের মূল হোতা আহসানুল বারী গ্রে’প্তার হলেও কোন টাকা ফেরত পাননি ক্ষতিগ্রস্ত ফারুক।

ত’দন্ত সূত্রে জানা গেছে, এই চক্রের সদস্যরা শুধু দেশে নয়, ভা’রত, উজবেকিস্তান ও পোল্যান্ডেও সক্রিয় রয়েছে। চক্রের সদস্য শাহাবুদ্দিন বর্তমানে পোল্যান্ডে অবস্থান করছে বলেও জানতে পেরেছে সিআইডি।

সিআইডির ত’দন্ত সংশ্লিষ্ট সূত্র বলছে, ইউরোপের বিভিন্ন দেশে অ’বৈধভাবে মানবপাচার করতে নতুন নতুন রুট ব্যবহার করছে মানবপাচারকারী চক্রের সদস্যরা। ইউরোপে মানবপাচারের জন্য নতুন রুট উজবেকিস্তান ছাড়াও ঢাকা থেকে তুরস্ক বা লিবিয়া, ঢাকা থেকে ভা’রত ও শ্রীলঙ্কা হয়ে লিবিয়া কিংবা ঢাকা থেকে আরব আমিরাত হয়ে ইউরোপের বিভিন্ন দেশে পাচার হচ্ছে দেশের তরুণ-তরুণীরা।

সিআইডির বিশেষ পু’লিশ সুপার সাইদুর রহমান খান দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, “মানবপাচার বন্ধে ভুক্তভোগীদের আইনি সহায়তা দেয়ার পাশাপাশি পু’লিশ নানা সচেতনামূলক কার্যক্রম পরিচালনা করছে। মানবপাচারকারী চক্রের সদস্যরা যেসব নতুন নতুন রুট ব্যবহার করছে, সেগুলো চিহিৃত করে সংশ্লিষ্ট দেশের সহায়তা নিয়ে সেগুলো বন্ধ করা হচ্ছে”।

“মানবপাচার প্রতিরোধে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আম’রা কাজ করছি। যেসব দেশকে রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে ও যেসব দেশে মানবপাচার হচ্ছে সবার সঙ্গেই মানবপাচার রোধে যৌথভাবে কাজ করছি আম’রা”, যোগ করেন তিনি।

পু’লিশ সদর দপ্তরের তথ্যানুযায়ী, গত দুই বছরে সারাদেশে মানবপাচারের ঘটনায় মোট মা’মলা হয়েছে ৯২৯টি। সবচেয়ে বেশি মা’মলা হয়েছে ডিএমপিতে। আর জে’লা ভিত্তিক মানবপাচারের ঘটনায় সবচেয়ে বেশি মা’মলা হয়েছে মাদারীপুরে।

এদিকে, বুধবার (২৮ জুলাই) বিশ্ব মানবপাচার প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত বহুপক্ষীয় এক ওয়েবিনারে বিশেষজ্ঞরা বলেন, নতুন নতুন রুট ব্যবহার করে ইউরোপে যাত্রা ব্যাধির মত বাড়ছে। যেকোন মূল্যে এখনই মানবপাচারের লাগাম টেনে ধরতে হবে। দেশের তরুণ-তরুণীদের মানবপাচারের ভ’য়াবহ কুফল স’ম্পর্কে সচেতন করতে হবে। এই ওয়েবিনারে পরিসংখ্যান দিয়ে বলা হয়, করো’নাকালে বেকার হয়ে ফেরা ৭০ শতাংশ প্রবাসী শ্রমিক বেকার জীবনযাপন করছে।

ওয়েবিনারে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, “মানবপাচার মা’রাত্মক মানবাধিকার লঙ্ঘন এবং অ’ভিবাসীদের পাচার ও চো’রাচালানের বি’রুদ্ধে লড়াইয়ে সব অংশীজনের সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন”।

তিনি আরও জানান, এই ভয়াবহ অ’প’রাধের বি’রুদ্ধে বাংলাদেশ সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে এবং সক্রিয়ভাবে পদক্ষেপ নিচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: