সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ভূমিকম্পের কারণ উদ্ঘাটনে সিলেটে খনিজ সম্পদ বিভাগের বিশেষজ্ঞ দল

সিলেটে সাত দফা ভূমিকম্পের কারণ অনুসন্ধানে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় গঠিত পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ দল সিলেটে পৌঁছেছে। এসময় তারা সিলেটের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।

রোববার (১৩ জুন) সকালে সিলেট আবহাওয়া ও ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন তারা।

এরপর সিলেটের গ্যাস উত্তোলন কেন্দ্রগুলো থেকে ভূমিকম্পের সৃষ্টি কি-না সে বিষয়টি খতিয়ে দেখতে সিলেটের বিভিন্ন গ্যাস কূপ পরিদর্শন করেন তারা। অনুসন্ধান কার্যক্রম শেষে বিশেষজ্ঞ দলটি ঢাকায় ফিরে যাবে।

জানা যায়, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্প্রতি বিশেষজ্ঞদের নিয়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে। পেট্রোবাংলার পরিচালক (প্রোডাক্ট শেয়ারিং কন্ট্রাক্ট) প্রকৌশলী মো. শাহীনুর ইস’লামের নেতৃত্বে এ কমিটিতে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুজন অধ্যাপক এবং বাপেক্স ও পেট্রোবাংলার আরও দুই কর্মক’র্তা।

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহম’দ চৌধুরী জানান, ভূমিকম্পের কারণ উদ্ঘাটন করতে বাপেক্সে ও পেট্রোবাংলার কয়েকজন কর্মক’র্তা আবহাওয়া অফিস পরিদর্শন করেছেন। এসময় আবহাওয়া অফিসে ভূমিকম্পের রেকর্ড করা তথ্য যাচাই-বাছাই করেন তারা।

এছাড়া বিশেষজ্ঞ দলের সদস্যরা সিলেটের হরিপুর, গো’লাপগঞ্জসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন। প্রাকৃতিক গ্যাস উত্তোলন ক্ষেত্র থেকে ভূমিকম্প হচ্ছে কি-না সে বিষয়টিও খতিয়ে দেখছেন তারা।

উল্লেখ্য, সিলেটে আটদিনের ব্যবধানে সাত দফায় ভূমিকম্প অনুভূত হয়। এরমধ্যে গত ২৯ মে সিলেটে ১৮ ঘণ্টার মধ্যে সর্বোচ্চ পাঁচবার ভূমিকম্প অনুভূত হয়। তবে সরকারি হিসেবে চারবার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। যার উৎপত্তিস্থল সিলেটের জৈন্তাপুর উপজে’লা। তার ঠিক ১০ দিনের মা’থায় গত ৭ জুন সন্ধ্যায় এক মিনিটের ব্যবধানে ফের পরপর দুইবার ভূমিকম্পে কেঁপে উঠে সিলেট। যার উৎপত্তিস্থল সিলেটের দক্ষিণ সুরমা’র জালালপুর।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: