সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ১৫ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শবেবরাতের রজনীতে দুই ধরনের গুনাহ মাফ হয় না

পবিত্র শবেবরাত আজ। শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি ইবাদত বন্দেগিতে কা’টান ধ’র্মপ্রিয় মু’সলমানরা। যথাযোগ্য ধ’র্মীয় ম’র্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দেশের মু’সলিম সম্প্রদায় দিনটি পালন করবে। এ উপলক্ষে সারা দেশে ম’সজিদ ও মাদরাসাগুলোয় বিভিন্ন আয়োজন রয়েছে। ভাগ্য রজনীতে প্রথম আকাশে এসে আল্লাহ বান্দার গুনাহ মাফসহ সব ধরনের দোয়া কবুল করেন। এ দিনকে কেন্দ্র করে বিশেষ খাবার তৈরি, আতশবাজি ও পট’কা ফুটানো থেকে বিরত থাকার আহ্বান বিশেষজ্ঞদের।

বছর ঘুরে আবারো এল শবেবরাত। ভাগ্য রজনীতে সৃষ্টিক’র্তার কাছে যাবতীয় চাহিদা তুলে ধরতে প্রস্তুত মু’সলিম উম্মাহ। এক বছরের বেশি সময় ধরে করো’নার সঙ্গে যু’দ্ধ করছে বাংলাদেশসহ গোটা বিশ্ব। বিধিনিষেধের কারণে গত বছর শবেবরাতে ম’সজিদে আনুষ্ঠানিকতা না থাকলেও এবার স্বাস্থ্যবিধি মেনে থাকছে দোয়া-মোনাজাতসহ নানা আয়োজন।

ম’সজিদের এক খাদেম জানান, স্যাভলন ও জীবাণুমুক্ত কেমিক্যাল দিয়ে ম’সজিদ পরিষ্কার করা হয়েছে।

বিশেষ ম’র্যাদাপূর্ণ এই রাত নিয়ে সমাজে কিছু কুসংস্কার বিদ্যমান জানিয়ে ইস’লাম বিশেষজ্ঞরা বলছেন, আতশবাজি, পট’কা ফুটানো ও বিশেষ খাবার তৈরি করাকে ইস’লাম সম’র্থন করে না।

ম’সজিদের ই’মাম বলেন, শবেবরাত নফল ইবাদত। যে জন্য যারা অ’সুস্থ ও বয়োবৃদ্ধ ব্যক্তিরা ম’সজিদে আসবেন না। আর যারা আসবেন তারা অবশ্যই মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রাখবেন।

দ্বিতীয় হিজ’রির শাবান মাসের ১৪ তারিখ মধ্যরাতে জান্নাতুল বাকী’র কবরস্থানে গিয়ে দোয়া করেন মহানবী হ’জরত মুহাম্ম’দ (সা.) হাদিসে এসেছে, এ রাতে শিরককারী ও অহংকারী ছাড়া সব ধরনের পাপ আল্লাহ তায়ালা মাফ করে দেন।

বান্দার গুনাহ মাফসহ সব আবেদন কবুল করতে ১৪ শাবান সূর্যাস্তের পর থেকে সূর্যোদয় পর্যন্ত আল্লাহ তায়ালা দয়ার দৃষ্টিতে প্রথম আকাশে অবস্থান করেন বলে জানান বিশেষজ্ঞরা।

বাংলাদেশ ইস’লামী ফাউন্ডেশনের গভর্নর ড. কাফীলুদ্দিন সরকার সালেহী বলেন, এ রজনীতে আতশবাজি, বিশেষ খাবার তৈরি করা ইস’লাম সম’র্থন করে না। আম’রা এসব কার্যক্রম থেকে দূরে থাকব।

(redmanpowerchair)

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: