সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৫ সেকেন্ড আগে
রবিবার, ১৮ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

তারুণ্য ধরে রাখতে কী করবেন?

ত্বকে তারুণ্য বজায় থাক কে না চান। কিছু নিয়ম মেনে ত্বকের তরুণ ভাব দীর্ঘদিন ধরে রাখা যায়। পরামর্শ দিয়েছেন শোভন মেকওভার স্যালনের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন মোনালিসা মেহরিন।

বয়সের চিহ্ন বিভিন্নভাবে আমাদের ত্বকে, চোখে, মুখে ও চুলে প্রকাশ পায়। বয়স বাড়লে ত্বকের ইলাস্টিটি কমে যায়। চামড়ায় ভাঁজ পড়ে। কোলাজেন ও ইলাস্টিন নামের প্রোটিন ত্বক টান করে ধরে রাখতে সহায়তা করে। বয়স বাড়লে ত্বকের কোলাজেন ও ইলাস্টিন ক্ষয় হতে থাকে। ত্বকে শুষ্ক ভাব ও বলিরেখা ফুটে ওঠে। চুল ও জুলফিতে পাক ধরা, চামড়া কুঁচকে যাওয়া, ঘাড় ও গলায় ভাঁজসহ নানা লক্ষণ দেখা যায়। শরীরও যেন আগের মতো সাড়া দিতে চায় না। বয়সের ছাপ পড়া নিয়ে চিন্তিত হন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। সবাই চান তারুণ্যের ভাব চিরটা জীবন বজায় থাকুক। কিছু নিয়ম ও জীবনযাপনের যাপিত অভ্যাসগুলোর রদবদলে ত্বকের এই তারুণ্য ধরে রাখা যায়। এ জন্য নিয়মিত নিজের যত্ন নেওয়াও জরুরি।

প্রতিদিন নিয়ম মেনে ঘুম

সুস্থ ও সুন্দর থাকার জন্য ঘুম খুব জরুরি। সারা দিন নানা কর্মব্যস্ততার কারণে আমাদের শরীরের কোষগুলো ক্লান্ত ও ক্ষতিগ্রস্ত হয়। ঘুমের সময় এসব কোষ দিনের ক্ষতি পুষিয়ে নেয় এবং পরের দিনের জন্য নিজেকে পুনরায় তৈরি করে। ঘুমের অভাব হলে কোষগুলো পুনরায় তৈরি হওয়ার সময় পায় না। এর প্রভাব পড়ে আমাদের ত্বক ও শরীরে। এ জন্য প্রতিদিন নিয়ম মেনে ঘুমান। চেষ্টা করুন প্রতিদিন একই সময় ঘুমাতে ও ঘুম থেকে উঠতে। অল্পদিনের ব্যবধানে নিজেই ফলাফল টের পাবেন।

খাবারদাবারে সতর্কতা

ত্বকের তারুণ্য ধরে রাখতে চাইলে খাবার খেতে হবে বুঝেশুনে। লোভনীয় খাবার সামনে পেলেই হামলে পড়া যাবে না। ফাস্ট ফুড, মিষ্টি, জাংক ফুডসহ এমন অনেক খাবার আছে, যেগুলো আমাদের দ্রুত মুটিয়ে যেতে সাহায্য করে। এসব খাবার খাওয়া থেকে দূরে থাকতে হবে। এর বদলে শাক-সবজি, ফলমূল, দুধ, ডিম ও বীজজাতীয় খাবার বেশি খেতে হবে। খাবার বেশিও খাওয়া যাবে না। একজন ডায়েটিশিয়ান দেখিয়ে সারা দিনের জন্য একটি খাদ্যতালিকা তৈরি করে নিতে পারেন। এই তালিকা মেনে চলুন।

পর্যাপ্ত পানি পান

প্রতিদিন ঘুম থেকে উঠে সবার আগে পানি পান করুন। সারা রাত ঘুমানোর ফলে আমাদের শরীরে পানিশূন্যতা তৈরি হয়। ঘুম থেকে ওঠার পর পানি পান ছাড়া দিন শুরু করলে শরীরে পানিশূন্যতার অভাব আরো প্রকট হতে শুরু করে। ত্বক শুষ্ক, লোমকূপ আবদ্ধ, বলিরেখা ও ত্বকের অন্যান্য সমস্যা সৃষ্টি করে। পানিশূন্যতা দুর্বলতা বাড়ায় এবং আমাদের দেখতে বয়স্ক ভাব প্রকাশ করে। এ জন্য ঘুম থেকে উঠে যত দ্রুত সম্ভব পানি পান করুন। পানি শরীর ও ত্বককে আর্দ্র রাখে, ত্বক মসৃণ, কোমল ও টান টান রাখতে সাহায্য করে।

নিয়মিত ত্বকের যত্ন

ত্বকে তরুণ ভাব বজায় রাখতে নিয়মিত যত্ন নিন। সকাল, দুপুর ও রাতে নিয়ম মেনে ত্বক পরিষ্কার করুন। ত্বকের উপযোগী কোনো ফেসওয়াশ বেছে নিন। সপ্তাহে এক দিন ত্বকে ডিপ ওয়াশ বা ফেস প্যাক ব্যবহার করুন। সূর্যের অতিবেগুনি রশ্মিও আমাদের ত্বক দ্রুত বুড়িয়ে যেতে সাহায্য করে। এ জন্য রোদে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। রোদে ছাতা ব্যবহার করুন। অতিরিক্ত ধুলা, ময়লাযুক্ত স্থান থেকে ফিরে সঙ্গে সঙ্গে মুখ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন।

ব্যায়াম এবং খেলাধুলা

সহজে বুড়িয়ে যাওয়া থেকে পরিত্রাণ পেতে এবং ত্বকে বয়সের ছাপ লুকাতে ব্যায়ামের কোনো বিকল্প নেই। এর সঙ্গে নিয়মিত খেলাধুলা করুন। ব্যায়াম ও খেলাধুলা করলে শরীর ও মন দুটিই ভালো থাকে। এর প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এ জন্য সকাল, বিকেল অথবা রাতের একটি নির্দিষ্ট সময় বেছে নিয়ে আজ থেকেই ব্যায়াম শুরু করুন।

অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট

বয়স ৩০ পেরোলেই ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা কমতে শুরু করে। বয়সের প্রভাব পড়তে শুরু করে। এ সময় অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট নিতে পারেন। ত্বকের তারুণ্য দীর্ঘস্থায়ী করতে সৌন্দর্য সেবা কেন্দ্রে পাওয়া যায় বিশেষ এই সেবা। অ্যান্টি-এজিং একটু আগে শুরু করলে বেশি ফল পাওয়া যায়। বয়স ত্রিশের কোঠায় পৌঁছালেই শুরু করতে পারেন। এই ট্রিটমেন্ট ভেতর থেকে ত্বক আর্দ্র ও সুন্দর করে। এটা দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। এক-দুইবারে এটির ফলাফল বোঝা কঠিন। এ জন্য নিয়মিত বিরতিতে ট্রিটমেন্ট নিতে হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: