সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ৪ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

স্কলারশিপ নিয়ে যু’ক্তরাষ্ট্র ও বৃটেনে উচ্চশিক্ষার সুবর্ণ সুযোগ

যু’ক্তরাষ্ট্র ও বৃটেনের চলছে আকর্ষণীয় শিক্ষাবৃত্তির ৩টি অফার। শিক্ষাবৃত্তির একাধিক স্কিমের আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। সুযোগটি নিতে পারেন। নিজের যোগ্যতা যাচাই করে উচ্চশিক্ষার জন্য আপনিও যেতে পারেন যু’ক্তরাষ্ট্র ও বৃটেনে। স্বপ্নের দেশ যু’ক্তরাষ্ট্র ও বৃটেন খুঁজছে সেই সব মেধাবীদের। যারা নিজের যোগ্যতা প্রমাণ করতে যে কোন চ্যালেঞ্জ গ্রহণে প্রস্তুত।

মা’র্কিন দূতাবাসের এক সংবাদ বি’জ্ঞপ্তিতে থেকে জানা গেছে, বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যু’ক্তরাষ্ট্রের গ্লোবাল ইউগ্র্যাড বৃত্তির আবেদন গ্রহণের সময়সীমা আগামী ১৫ মা’র্চ বাড়ানো হয়েছে। যু’ক্তরাষ্ট্রে পড়াশোনার সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের জন্য বৃত্তি দিচ্ছে দেশটির কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলো। বি’জ্ঞপ্তি মতে এই বৃত্তির লক্ষ্য হলো কম প্রতিনিধিত্বশীল প্রেক্ষাপট থেকে আসা এবং যু’ক্তরাষ্ট্রে অধ্যয়নের অন্য কোনো সুযোগ পাননি এমন শিক্ষার্থীদের উৎসাহিত করা।

আবেদনকারীদের অবশ্যই টোফেল এ ন্যূনতম ৭২ আইবিটি এবং আইইএলটিএস-এ ন্যূনতম ৬ পয়েন্ট স্কোর অর্জন করতে হবে। আবেদনের সঙ্গে এসএসসি ও এইচএসসি নম্বরপত্র, ব্যক্তিগত রচনা (৫০০ শব্দের মধ্যে) এবং অনলাইন ফরমে অন্তর্ভুক্ত প্রশ্নের লিখিত উত্তর (৪০০-৬০০ শব্দের মধ্যে) এবং অধ্যাপক বা শিক্ষকদের কাছ থেকে দুটি সুপারিশপত্র জমা দিতে হবে।

আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য ঢাকাস্থ মা’র্কিন দূতাবাসের ওয়েবসাইটে পাওয়া যাবে।
কার্যক্রমে নিবন্ধনের জন্য এখানে ক্লিক করুন এই লিংকে যেতে হবে।

তালিকাভুক্ত প্রার্থীদের আ’মেরিকান সেন্টারে সাক্ষাৎকারের জন্য আমন্ত্রণ জানানো হবে। প্রার্থীদের মনোনয়ন আ’মেরিকান সেন্টার কর্তৃক করা হলেও কার্যক্রমে অংশগ্রহণের বিষয়টি ওয়াশিংটন ডিসি থেকে চূড়ান্ত অনুমোদন ও তহবিল প্রাপ্যতার ওপর নির্ভরশীল।

মাধ্যমিক স্কুলের শিক্ষকদের ৬ সপ্তাহের কোর্সের সুযোগ দিচ্ছে আ’মেরিকা। এদিকে ঢাকাস্থ যু’ক্তরাষ্ট্র দূতাবাসের আ’মেরিকান সেন্টার ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিএই) প্রোগ্রামে ফেলোশিপের জন্য আবেদন গ্রহণ করছে। এই ফেলোশিপ মাধ্যমিক স্কুলশিক্ষকদের জন্য ছয় সপ্তাহের একটি বিনিময় কার্যক্রম। ২০২২ সালের বসন্তে (ফেব্রুয়ারি-মা’র্চ) অথবা শরতে (সেপ্টেম্বর-নভেম্বর) এ কার্যক্রম অনুষ্ঠিত হবে।

স্টেম স্কলারশিপে যোগ্য নারী খুঁজছে বৃটিশ কাউন্সিল। ওদিকে বাংলাদেশ ও বৃটেনের অংশীদারিত্ব দেশের জন্য নানা সুফল বয়ে এনেছে। চলতি বছর দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি নারীকে দেয়া হবে উইমেন ইন স্টেম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথমেটিক্স) স্কলারশিপ। ইংল্যান্ডের টিসাইড ইউনিভা’র্সিটি; সিটি, ইউনিভা’র্সিটি অব লন্ডন; ইউনিভা’র্সিটি অব স্ট্রাথক্লাইড; নিউক্যাসল ইউনিভা’র্সিটি; এডিনবরা নেপিয়ার ইউনিভা’র্সিটি; ইউনিভা’র্সিটি অব ওয়ারউইক; ইউনিভা’র্সিটি অব এডিনবরা এবং ব্রুনেল ইউনিভা’র্সিটি লন্ডন এ বৃত্তি দেবে।

এনার্জি ট্রানজিশন, ক্লাইমেট চেঞ্জ, হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সসহ বিভিন্ন বিষয়ে এ বৃত্তি দেয়া হবে। এ স্কলারশিপ প্রোগ্রাম আ’মেরিকা, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার নারীদের উন্নয়নের লক্ষ্যে যু’ক্তরাজ্যের ১৯টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বৈশ্বিক অংশীদারিত্বের অংশবিশেষ। স্টেম বিষয়ে পড়াশোনা করেছেন, এমন নারী শিক্ষার্থীরা বৃটিশ কাউন্সিল বাংলাদেশে এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আগামী ৩১ মা’র্চের মধ্যে আগ্রহী শিক্ষার্থীদের আবেদন করতে হবে। স্টেম স্কলারশিপ প্রোগ্রামে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়গুলোতে সরাসরি আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া ও নির্দেশাবলী স’ম্পর্কে বিস্তারিত জানা যাবে এখানে ক্লিক করুন ওয়েবসাইটে। আবেদন সংক্রান্ত বাড়তি তথ্য বৃটিশ কাউন্সিলের ওয়েবসাইটে পাওয়া যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: