সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কোভিডে সাংবাদিক মৃত্যুর তালিকায় বাংলাদেশ ষষ্ঠ

চলমান করো’নাভাই’রাসের (কোভিড–১৯) মহামা’রিতে এক বছরে বিশ্বে ৬৮টি দেশের কমপক্ষে ৮৪০ জন সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে। এর মধ্যে বাংলাদেশে মা’রা গেছেন ৪৪ জন। কোভিডে সাংবাদিকের মৃ’ত্যুর সংখ্যায় বাংলাদেশের অবস্থান ষষ্ঠ।

জেনেভাভিত্তিক সংগঠন প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) বৃহস্পতিবার এক সংবাদ বি’জ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা পিইসি।

বৃহস্পতিবার সংগঠনটির এক সংবাদ বি’জ্ঞপ্তিতে বলা হয়, দ্বিতীয় বিশ্বযু’দ্ধের পর দায়িত্ব পালন করতে গিয়ে এই প্রথম বিশ্বে এত বেশি সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে। সংস্থাটির মহাসচিব ব্লেইস লেমপেন বলেন, ‘করো’নাভাই’রাসের কারণে এই বিপুলসংখ্যক সাংবাদিকের মৃ’ত্যুতে পিইসি দুঃখ প্রকাশ করছে এবং মৃ’তদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানায়। এমন পরিস্থিতিতে সাংবাদিকদের দ্রুত টিকাদান কর্মসূচির আওতায় আনা উচিত, যাতে মাঠপর্যায়ে তাঁরা জীবন বিপন্ন না করেই নিজেদের কাজগুলো করে যেতে পারে। জানুয়ারি-ফেব্রুয়ারিতেও মৃ’ত্যুর সংখ্যা অনেক বেশি দেখা যাচ্ছে এবং আম’রা আশা করি তা কমে আসবে।’

পিইসি সংবাদ বি’জ্ঞপ্তিতে জানিয়েছে, স্থানীয় গণমাধ্যম, সাংবাদিকদের জাতীয় সংগঠন ও পিইসির আঞ্চলিক প্রতিনিধিদের কাছ থেকে তথ্য নিয়ে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে। এতে বলা হয়েছে, মোট ভুক্তভোগীর সংখ্যা নিশ্চিতভাবেই অনেক বেশি। কারণ, অনেক ক্ষেত্রে সাংবাদিকদের মৃ’ত্যুর কারণ সুনির্দিষ্ট করা হয়নি বা তাঁদের মৃ’ত্যুর বিষয়টি ঘোষিত হয়নি। কিছু দেশে নির্ভরযোগ্য তথ্যেরও অভাব আছে।

পিইসি বলছে, ২০২০ সালের মা’র্চ থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ৮৪০ জন সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে করো’নাভাই’রাসে। এর অর্ধেকেরই মৃ’ত্যু হয়েছে লাতিন আ’মেরিকায়। এ অঞ্চলের ১৮ দেশে ৪৫৮ জন মা’রা গেছেন। এশিয়া অঞ্চলে ১৭টি দেশে ১৫১ জনের মৃ’ত্যু হয়েছে। অন্যদিকে ইউরোপের ১৬ দেশে ১৪৭ জন সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে। উত্তর আ’মেরিকার ২ দেশে মা’রা গেছেন ৪৫ জন। আর আফ্রিকা অঞ্চলে ১৫ দেশে মৃ’ত্যু হয়েছে ৩৯ জন সাংবাদিকের।

সংবাদ বি’জ্ঞপ্তিতে বলা হয়েছে, পেরুতে গত বছরের মা’র্চ থেকে এ পর্যন্ত ১০৮ জন গণমাধ্যমকর্মীর মৃ’ত্যু হয়েছে। চলতি বছরের শুরু থেকে ব্রাজিলে সাংবাদিকদের মৃ’ত্যুর হার বেড়ে যায়। গত দুই মাসে সে দেশে ৫০ জনের মৃ’ত্যু হয়েছে। সব মিলিয়ে দেশটিতে মোট ১০২ জন সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে। ওদিকে মেক্সিকোতে কোভিড-১৯ মহামা’রিতে মা’রা গেছেন ৮৭ জন সাংবাদিক।

পিইসির দেওয়া হিসাব অনুযায়ী, ভা’রতে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়ে ৫৬ জন সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে। ইউরোপের মধ্যে ইতালিতে সাংবাদিকের মৃ’ত্যু সবচেয়ে বেশি, ৪৬ জন। বাংলাদেশে ৪৪ জন সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে। যু’ক্তরাষ্ট্রে মৃ’ত্যু হয়েছে ৪৪ জনের। এ ছাড়া যু’ক্তরাজ্যে ২৬ জন, পা’কিস্তানে ২৩ জন, রাশিয়াতে ১৩ জন ও স্পেনে ১২ জন সাংবাদিকের মৃ’ত্যু হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: