সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ১৭ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে ১ লাখ ১৬ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে

এ টি এম তুরাব ::

আগামী ৩ ফেব্রুয়ারী শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। চলবে ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত । আর ২৯ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। ৩ ফেব্রুয়ারী শুরু হয়ে ১ মার্চ পর্যন্ত চলবে দাখিল পরীক্ষা। ৮ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। আর ৩ ফেব্রুয়ারী শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে এসএসসি ও দাখিল পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

এদিকে, মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক ৬টি পরিপত্র জারি করা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটদের ছয় দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
এবার সিলেট শিক্ষা বোর্ডের অধিনে নিয়মিত হিসেবে ১ লাখ ১৬ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। যাহা গেল বছরের চেয়ে বেড়েছে ২ হাজার ৮৯৫ জন পরীক্ষার্থী। এবার পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বেড়েছে স্কুল ও পরীক্ষা কেন্দ্রের সংখ্যা। ২০১৯ সালে সিলেট শিক্ষা বোর্ডের অধিনে এসএসসি পরীক্ষায় সিলেট বিভাগের ৮৯৬টি বিদ্যালয় পরীক্ষায় অংশগ্রহন করে। এবার ১৬টি বিদ্যালয়ের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১২টি। গেলবার পরীক্ষা কেন্দ্র ছিলো ১৩১টি, এবার ১৪৬টি।

সিলেট শিক্ষা বোর্ড সূত্র জানায়, ২০১৯ সালে সিলেট বোর্ডে পরীক্ষার্থী ছিলো ১ লাখ ১৩ হাজার ৪৭২ জন। এ বছর পরীক্ষার্থী ২ হাজার ৮৯৫ জন বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ১৬ হাজার ৩৬৭ জন। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৯ হাজার ৯৪৮ জন এবং ছাত্রী ৬৬ হাজার ৪১৯ জন। গত বছরের চেয়ে এবার ছাত্রীদের সংখ্যা ২ হাজার ১৪০ ও ছাত্রের সংখ্যা বেড়েছে ৭৫৫ জন।
সিলেট : এ বছর জেলায় পরীক্ষার্থী সংখ্যা ৪৩ হাজার ৭২৬ জন। তন্মধ্যে ছাত্র ১৮ হাজার ৮৪৬ জন ও ছাত্রী ২৪ হাজার ৮৮০ জন।
সুনামগঞ্জ : জেলায় পরীক্ষার্থী ২৪ হাজার ৯৭৫ জন। এদের মধ্যে ১১ হাজার ২০৭ জন ছাত্র ও ১৩ হাজার ৭৪৬ জন ছাত্রী।
মৌলভীবাজার : জেলায় এবার পরীক্ষা দেবে ২৪ হাজার ৪৪৭ শিক্ষার্থী। তন্মধ্যে ৯ হাজার ৯০৪ জন ছাত্র ও ১৪ হাজার ৫৪৩ জন ছাত্রী।
হবিগঞ্জ : জেলার এবার এসএসসি পরীক্ষার্থী ২৩ হাজার ২১৯ জন। এদের মধ্যে ৯ হাজার ৯১৯ জন ছাত্র ও ১৩ হাজার ২২৮ জন হলেন ছাত্রী।

এদিকে, গতকাল মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক ৬টি পরিপত্র জারি করা হয়েছে। পাশাপাশি শিক্ষা বোর্ড ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেদের ৬টি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ নিশ্চিত করা। অনিবার্য কারণে কোনো শিক্ষার্থী দেরি করে কেন্দ্রে আসলে রেজিস্ট্রারের নাম, ক্রমিক নং ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। দেরিতে আসা পরীক্ষার্থীদের তালিকা অবশ্যই সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন কেন্দ্র সচিব। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত মোবাইল ফোন বা ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: