সর্বশেষ আপডেট : ২০ ঘন্টা আগে
বুধবার, ১২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

জৈন্তাপুরে বন্যায় ৮৯৫টি কাঁচা ঘরবাড়ি ও ১৩২ কি:মি: রাস্তা ক্ষতিগ্রস্ত

ডেইলি সিলেট ডেস্ক ::

জৈন্তাপুর উপজেলায় গত ২৯শে মে পাহাড়ি ঢলে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় উপজেলার কাঁচাপাকা ঘরবাড়ি ও রাস্তা ঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার পর পর্যায়ক্রমে দৃশ্যমান হচ্ছে উপজেলার বিভিন্ন পয়েন্টে ভেঙ্গে যাওয়া সম্পূর্ণ ও আংশিক পাঁকা, আধাপাঁকা ও কাঁচা সড়ক। সেই সাথে দৃশ্যমান হয়েছে এবারের বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া কাঁচা ঘর বাড়ীর সংখ্যা।

জৈন্তাপুর উপজেলা প্রশাসনের দেয়া তথ্য অনুযায়ী গত ২৯শে মে’র গভীর রাতে আকস্মিক পাহাড়ি ঢলে উপজেলার তিনটি প্রধান নদীর পানি হঠাৎ বিপদসীমা অতিক্রম করে নদী তীরবর্তী এলাকা সহ বিভিন্ন পয়েন্টে কাঁচা ঘরবাড়িতে আঘাত করে। এতে করে উপজেলার ২ হাজার ৭ শত ২০টি পাঁকা বাড়ী ও ৯ হাজার ৩শত ৫০ টি আধাপাঁকা বাড়ী অক্ষত থাকলেও ১২ হাজার ৭শত ৪০টি কাঁচা বাড়ীর মধ্যে ২৮০টি বাড়ী সম্পূর্ণ ও ৬১৫টি বাড়ী আংশিক ক্ষতিগ্রস্হ হয়েছে। টাকার অংকে সম্পূর্ণ ভেঙ্গে যাওয়া বাড়ীর ক্ষতির পরিমান ১ কোটি ৪০ লক্ষ টাকা ও আংশিক ক্ষতিগ্রস্ত বাড়ীর মূল্য ১ কোটি ২৩ লক্ষ টাকা।

সেই সাথে বন্যার কারণে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১৩২ কিলোমিটার রাস্তা সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। জৈন্তাপুর স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী গত বন্যায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৯৭ দশমিক ০৭ কিলোমিটার পাকা সড়কের মধ্যে ১১ দশমিক ৪৫ কিলোমিটার রাস্তা সম্পূর্ণ ও ২০ কিলোমিটার রাস্তা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। টাকার অংকে তা ক্ষতির পরিমান যথাক্রমে ৫ কোটি ৭২ লক্ষ ৫০ হাজার ও ৬ কোটি টাকা। এ ছাড়াও বন্যায় ইট সলিং দ্বারা নির্মিত ১২ দশমিক ৭১ কিলোমিটার রাস্তার মধ্যে ২ দশমিক ৫ কিলোমিটার সম্পূর্ণ ও ৩ দশমিক ২১ কিলোমিটার আংশিক রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। টাকার অংকে যার পরিমাণ যথাক্রমে ৫০ লক্ষ ও ৩২ লক্ষ ১০ হাজার টাকা।

সেই সাথে বন্যায় উপজেলার ৩০৯ দশমিক ৫৪ কিলোমিটার কাঁচা সড়কের মধ্যে বন্যায় সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৫ কিলোমিটার ও আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৬০ কিলোমিটার কাঁচা সড়ক। টাকার অংকে ক্ষতির পরিমান যথাক্রমে ২ কোটি ৮০ লাখ টাকা ও ৩ কোটি টাকা।

এ ছাড়াও জৈন্তাপুর স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী উপজেলার ৯৬টি ব্রীজের মধ্যে ১টি ব্রীজ সম্পূর্ণ ও ৬টি ব্রীজ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। টাকার অংকে ক্ষতির পরিমান যথাক্রমে ২৮ লাখ ৬২ হাজার ও ৩৬ লক্ষ টাকা। এ ছাড়াও বন্যায় উপজেলার ১২২ টি কালভার্টের মধ্যে ২৪টি কালভার্ট আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে যার টাকার অংকে ক্ষতির পরিমান ৬০ লক্ষ টাকা।

এদিকে বন্যায় বসতবাড়ী ও রাস্তা ঘাটের ক্ষতির বিষয়টি নিশ্চিত করেছেন জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালিক রুমাইয়া। তিনি জানান স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী রাস্তাঘাট, ব্রীজ কালভার্ট ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের মাধ্যমে ক্ষতিগ্রস্হ বাড়ীঘরের তালিকা করা হয়েছে। বন্যায় কোন প্রাণহানির মত ঘটনা ঘটেনি। তিনি বলেন বন্যায় ক্ষতিগ্রস্হের তালিকা জেলা প্রশাসক সিলেটের মাধ্যমে দূর্যোগ ব্যাবস্হাপনা মহাপরিচালক বরাবর প্রেরণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: