সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বুধবার, ১২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুক্তরাষ্ট্র দলে ভারতের ‘ছায়া’

ডেইলি সিলেট ডেস্ক ::

এ বছর কুড়ি ওভারের পাঁচটি ম্যাচ খেলেছে যুক্তরাষ্ট্র জাতীয় ক্রিকেট দল। সবকটি ম্যাচেই জয়ের নিশ্ছিদ্র পথে হেঁটেছে তারা। সবশেষ মঙ্গলবার রাতে টেক্সাসে বাংলাদেশকে হারিয়ে চমকে দিয়েছে দলটি। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টাইগারদের বিপক্ষে তাদের জয় ৫ উইকেটে। যে কোনো সংস্করণে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম দেখাতেই জয়ের স্বাদ পেল যুক্তরাষ্ট্র। যা দেশটির ক্রিকেট ইতিহাসে ঐতিহাসিক এক জয়।

আইসিসি টেস্টখেলুড়ে দেশ হিসেবে এর আগে আয়ারল্যান্ডকেও হারিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু বাংলাদেশের বিপক্ষের জয়টা অনুমিতভাবেই তাদের ইতিহাসের সেরা। স্বাগতিকদের সামনে এখন টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি। বৃহস্পতিবার রাতে একই ভেন্যুতে নাজমুল হোসেন শান্তদের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। এই ম্যাচেও জয়ের স্বপ্ন দেখছে স্বাগতিক শিবির।

আগামী ১ জুন শুরু হতে যাচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। কুড়ি ওভারের ক্রিকেট উৎসবের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বমঞ্চে ওঠার আগেই বেশ ফুরফুরে মেজাজে এখন যুক্তরাষ্ট্র। টাইগারদের হারিয়ে ক্রিকেট দুনিয়াকেই তাক লাগিয়ে দিয়েছে তারা। বিশ্বকাপ ঘিরে হয়তো বড় স্বপ্ন দেখছে না দলটি। কিন্তু যে কারোর স্বপ্ন ভেঙে দিতে পারে তারা। বাংলাদেশকে ভড়কে দিয়ে অন্যদের সেই বার্তাটাই যেন দিয়েছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশে ক্রিকেট জনপ্রিয়তার শীর্ষে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে খেলাধুলায় সেরা দশেও নেই ক্রিকেট। বেসবল, ফুটবল, বাস্কেটবল, আইস হকি, জিমন্যাস্টিক্স, সাঁতার, অ্যাথলেটিক্সই প্রাধান্য পেয়ে আসছে। এই বিশ্বকাপ দিয়েই দেশটিতে ক্রিকেট প্রসার করতে চায় যুক্তরাষ্ট্র। দেশটির শক্তিশালী অর্থনীতির কারণে তাদের ক্রিকেট উন্নয়নে সবরকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে আইসিসি।

যে কারণে দেশটির নিজস্ব ক্রিকেটার খুব কম থাকলেও অন্য দেশ থেকে খেলোয়াড় উড়িয়ে নিতে সহযোগিতা করছে আইসিসি। গভীরভাবে পর্যবেক্ষণ করলে বোঝা যায় যুক্তরাষ্ট্র দলটি আদতে উপমহাদেশের! দলটির বেশির ভাগ ক্রিকেটার ভারতীয়। এ ছাড়া আরও দুজন আছেন যারা যুক্তরাষ্ট্রে জন্ম নিলেও তারা ভারতীয় বংশোদ্ভুত। খোদ দলটির অধিনায়ক মোনাক প্যাটেলের জন্ম ভারতের গুজরাটে। ২০২১ সালে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সংস্করণের নেতৃত্বের জোয়াল ওঠে তার কাঁধে।

বাংলাদেশের বিপক্ষে অবিস্মরণীয় জয়ের যিনি নায়ক সেই হারমান সিংও ভারতীয়। তার জন্ম মুম্বাইতে। মঙ্গলবার রাতে ১৩ বলে ৩৩ রানের হার না মানা বিধ্বংসী ইনিংস খেলে তিনি বুঝিয়ে দিয়েছেন বড় মঞ্চে আলো ছড়াতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে বড় একটা প্রভাব রাখতে পারেন কোরি অ্যান্ডারসন। যিনি অর্ধ যুগ খেলেছেন নিউজিল্যান্ডের জার্সিতে।

পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার শহিদ আফ্রিদির ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেওয়া অ্যান্ডারসন এখন যুক্তরাষ্ট্রের খেলোয়াড়। টাইগারদের বিপক্ষে রান তাড়ায় শেষ দিকে অবদান ছিল নিউজিল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডারের। ২৫ বলে ৩৪ রানে অপরাজিত ছিলেন যুক্তরাষ্ট্র। আসছে বিশ্বকাপে তার অভিজ্ঞতা কাজে লাগাতে চায় দলটি।

একনজরে যুক্তরাষ্ট্র ক্রিকেট দল

অধিনায়ক: মোনাক প্যাটেল

প্রধান কোচ: স্টুয়ার্ট ল

আইসিসি সহযোগী সদস্য: ওয়ানডে (১৯৬৫)

ওয়ানডে র‌্যাঙ্কিং: ১৭

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং: ১৯

ওয়ানডে অভিষেক: সেপ্টেম্বর, ২০০৪

টি-টোয়েন্টি অভিষেক: মার্চ, ২০১৯

মোট ওয়ানডে ম্যাচ: ৫১ (জয় ২২, হার ২৭)

মোট টি-টোয়েন্টি: ২৬ (জয় ১৫, হার ৯)

বিশ্বকাপে যুক্তরাষ্ট্র দল

স্টিভেন টেলর (যুক্তরাষ্ট্র)

মোনাক প্যাটেল (ভারত)

আন্দ্রেস গুস (দক্ষিণ আফ্রিকা)

অ্যারন জোনস (বার্বাডোজ)

নিতিশ কুমার (কানাডা)

কোরি অ্যান্ডারসন (নিউজিল্যান্ড)

হারমিত সিং (ভারত)

আলি খান (পাকিস্তান)

জসদীপ সিং (যুক্তরাষ্ট্র)

নশথুস কেনেজি (যুক্তরাষ্ট্র)

সৌরভ নেত্রভালকার (ভারত)

মিলিন্দ কুমার (ভারত)

শ্যাডলি ফন শালকাইক (দক্ষিণ আফ্রিকা)

নিসর্গ প্যাটেল (ভারত)

শায়ান জাহাঙ্গীর (পাকিস্তান)

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: