সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইবাদত বন্দেগিতে সিলেটে পালিত হলো শবে বরাত

ডেইলি সিলেট ডেস্ক ::

ভাগ্য রজনীর রাত পবিত্র শবে বরাত। বান্দার জন্য শবে বরাতের রাত ‘ভাগ্য রজনী’। সারা দেশের ন্যায় ধর্মীয় ভাব গাম্ভীর্যে ইবাদত বন্দেগিতে পালিত হলো পবিত্র শবে বরাত।

মহিমান্বিত এই রাতে মাবুদের দরবারে প্রার্থনায় রাত কেটেছে মুসলমানদের। এ রাতে বান্দার জন্য খোলা থাকে রহমত ও বরকতের ভান্ডার। যে কারণে সিলেটের মসজিদগুলোতে মুসল্লীদের ঢল নামে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাতে এশার নামাজের পর থেকে পূণ্যভূমি সিলেটে অলিকুল শিরোমনি হযরত শাহজালাল (র.) ও শাহপরান (র.) মাজারসহ বিভিন্ন মাজার জিয়ারতে উপচে পড়া ভীড় দেখা গেছে।

পবিত্র এই রজনীতে মসজিদে ইবাদত বন্দেগীতে মশগুল ছিলেন মুসল্লিরা। নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, দরুদ শরীফ, জিকির আসগার করে সময় পার করেছেন মুসল্লীরা। পরম করুনাময়ের দরবারে অশ্রুসিক্ত নয়নে ক্ষমা চান গুনাহমাফের জন্য।

সরেজমিনে দেখা যায়, রোববার দিনগত রাতে এশার নামাজ আদায়ের পর লোকজন দলে দলে গিয়ে হযরত শাহজালাল (র.), শাহপরান (র.)সহ বিভিন্ন অলীদের মাজার ও কবর জিয়ারত করছেন। শবে বরাত উপলক্ষে মসজিদ ও মাজারগুলোর সামনে বসেছিল আতর, টুপি, সুরমা, জায়নামাজ, তসবিহ, ধর্মীয় বই-পুস্তক, আগরবাতি, মোমবাতি, ফুলঝরির পসরা।

স্থানীয় দোকানগুলোর পাশাপাশি ভাসমান দোকানিরা এসব উপকরণ বিক্রি হয়। এশার নামাজ আদায়ের পর বিভিন্ন মসজিদে মুসল্লিরা রাত জেগে এবাদত বন্দেগীর করার ফজিলত নিয়েও খতিবগণকে বয়ান পেশ করতে শোনা যায়।

শবে বরাতের তাৎপর্য নিয়ে আলোচনার পাশাপাশি খতমে কোরআন, মিলাদ, কিয়াম, জিকির, তাহাজ্জুতসহ বিভিন্ন ধরনের নফল নামাজের ফজিলত সম্পর্কে বয়ানে উল্লেখ করা হয়।

শবে বরাতে হযরত শাহজালাল (র.) দরগাহ মসজিদে এশার নামাজ আদায়ে মুসল্লিদের তিল ধারণের ঠাঁই ছিল না। মসজিদ থেকে মাজারের প্রধান ফটক ছাড়িয়েও সড়কে কাতার বেধে নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নগরের বড় বড় মসজিদগুলোও ছিল লোকে লোকারণ্য। নামাজ শেষে মাজার জিয়ারত করতে লোকজনের উপচে পড়া ভিড় সামলানো দায় হয়ে পড়েছে আইনশৃঙ্খলা বাহিনী ও মাজার কর্তৃপক্ষের।

রাতের শেষভাগেও মসজিদগুলোতে ইবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন মুসল্লীরা। বাদ ফজর প্রতিটি মসজিদে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়।

পবিত্র শবে বরাতের পর আজ সোমবার সরকারি ছুটি পালিত হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: