সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইসরাইল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিলো তুরষ্ক

ডেইলি সিলেট ডেস্ক ::

ফিলিস্তিনের গাজায় এক মাস ধরে ইসরাইলের বর্বর বিমান হামলা ও ফিলিস্তিনি নিধনযজ্ঞের মধ্যে তেল আবিবে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দিয়েছে তুরস্ক। এছাড়া ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তও নিয়েছে দেশটি।

শনিবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর টিআরটিওয়ার্ল্ডের।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ৯ হাজার ৪৮৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ২০ হাজারের বেশি এবং প্রতিনিয়তই এই সংখ্যা বাড়ছে।

গাজায় ভয়াবহ এই মানবিক বিপর্যয়ের মধ্যে ইসরাইলে নিযুক্ত রাষ্ট্রদূত সাকির ওজকান তোরনলারকে দেশের ফেরার নির্দেশ দিল তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গাজায় মানবিক বিপর্যয়ের ঘটনার প্রেক্ষিতে রাষ্ট্রদূত সাকির ওজকান তোরুনলারকে দেশে ফিরতে বলা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরাইলের বিরামহীন আক্রমণ, মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন সরবরাহ ও যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যানের কারণে তেল আবিবে আমাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে, শুক্রবার (৩ নভেম্বর) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানান, তার দেশ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। ইসরাইলের মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধকে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আনার জন্য যা কিছু দরকার তার সবই করবে আঙ্কারা।

এদিন কাজাখস্তান থেকে দেশে ফেরার পথে বিমানে সাংবাদিকদের এরদোয়ান বলেন, নেতানিয়াহু এখন আর এমন কেউ নন, যার সাথে আমরা কথা বলতে পারি। আমরা তার নাম কেটে দিয়েছি। নেতানিয়াহু ইসরাইলি নাগরিকদেরও সমর্থন হারিয়েছেন। এর ফলে তিনি ধর্মীয় বক্তব্যের মাধ্যমে গণহত্যার জন্য সমর্থন আদায় করতে চাচ্ছেন।

ইসরাইলের চলমান আগ্রাসনের মধ্যে গাজার ফিলিস্তিনিদের প্রতি তুরস্কের সমর্থন পুনর্ব্যক্ত করে এরদোয়ান বলেন, আঙ্কারা গাজার জন্য একটি গ্যারান্টর দেশ হিসেবে কাজ করতে প্রস্তুত।

শুরু থেকেই গাজায় ইসরাইলি আগ্রাসনের নিন্দায় সোচ্চার তুরস্ক। এর ফলে দেশ দুটির মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। তুরস্ক থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে ইসরাইল। সেই সঙ্গে দেশটিতে অবস্থানরত নিজ নাগরিকদেরও দেশে ফেরার নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে তুরস্ক ও ইসরাইলের মধ্যে দ্বন্দ্ব ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে ইসরাইলের সঙ্গে সেসব দ্বন্দ্ব মিটিয়ে ফেলার চেষ্টা চালাচ্ছিল আঙ্কারা। কিন্তু গত মাসে হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরুর পর সবকিছু পাল্টে যায়। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সাম্প্রতিক জনসভা ও সাংবাদিক সম্মেলনগুলোতে ইসরাইলের কঠোর সমালোচনা করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: