সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
সোমবার, ২০ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

জামালপুরের মতো ডিসিদের নিয়ে বিশ্বাসযোগ্য নির্বাচন হবে না

ডেইলি সিলেট ডেস্ক ::

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, জামালপুরের ডিসি বলেছেন আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় আনতে হবে। এই খবর সব পেপারে দেখলাম। এমন ডিসিদের নিয়ে নির্বাচন করতে হবে বিষয়টি এমন নয়। এদের দিয়ে বিশ্বাসযোগ্য নির্বাচনও হবে না।

বুধবার নাগরিক সমাজ, সাংবাদিক, অধ্যাপক, নির্বাচন বিশেষজ্ঞদের নিয়ে নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত কর্মশালায় অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন। ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন; প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক এই কর্মাশালার আয়োজন করে নির্বাচন কমিশন।

সভায় ভোটের দিন কেন্দ্র পাহারা, রিটার্নিং কর্মকর্তা নিয়োগসহ বিভিন্ন বিষয় নিয়ে আইনের ব্যাখ্যা ও পরামর্শ দেন সাবেক এই নির্বাচন কমিশনার।

গত সোমবার (১১ সেপ্টেম্বর) জামালপুরে এক অনুষ্ঠানে ডিসি ইমরান আহমেদ বলেন, এই সরকার যে উন্নয়ন করেছে সেটির ধারা অব্যাহত রাখার জন্য এই সরকারকে আবার নির্বাচিত করে ক্ষমতায় আনতে হবে। এটা হবে আমাদের প্রত্যেকের অঙ্গীকার।

তার এই বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা নিয়ে সমালোচনা হয়। এ বিষয়ে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ বলেন, নির্বাচন সামনে রেখে একজন ডিসি এমন কথা বলতে পারেন না। তাদেরকে নানা ধরনের প্রশিক্ষণ দিয়ে মাঠে পাঠানো হয়। নির্বাচন নিয়ে ডিসি ভিডিওতে যা বলেছেন তা খতিয়ে দেখা হবে।

জামালপুরের ডিসির প্রসঙ্গ তুলে ইসির উদ্দেশ্যে সাবেক এই কমিশনার বলেন, এসব ডিসিদের বিরুদ্ধে আপনাদের সিদ্ধান্ত নিতে হবে কী করবেন। কীভাবে কাজ করবেন। এক জেলায় চারজন রিটার্নিং কর্মকর্তা দিয়ে নির্বাচন করাতে পারবেন। একই ডিসিদের রিটার্নিং করাতে হবে বিষয়টি এমন নয়।

অন্যদেশের বিশ্বাসযোগ্য নির্বাচন নিয়ে কথা বলতে গিয়ে সাখাওয়াত হোসেন বলেন, কয়েকদিন আগে মালদ্বীপে ভোট হয়েছে। বড় বড় অবজারভার সেখানে ছিল। ভোটে কখনো অভিযোগ হয়নি। আপনাদের আস্থা রাখা কঠিন। আপনাদের হাত-পা বেঁধে সমুদ্রে ফেলে দেয়া হয়েছে। আপনারা একা সিদ্ধান্ত নেবেন কোনো পলিটিক্যাল পার্টির কথা শুনবেন না। অতীত ভুলগুলো শুধরে নেবেন।

ভোটের সময় আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ নিয়ে সাবেক এই সামরিক কর্মকর্তা বলেন, আমি বারবার বলছি ভোটে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়োগ নিয়ে। ঢাকায় দেখলাম একটা প্রার্থীকে মারা হলো এটা কীভাবে হলো। পলিটিক্যাল পার্টি সেন্টার পাহারা দেয়। কার ভোটার কে এরা জানে? প্রত্যেক সেন্টারে পাহারা দেয় এদের শনাক্ত করে পদক্ষেপ নিতে হবে। কারণ এদের কারণে ভোটার কেন্দ্রে যেতে পারে না।

সভায় ভোটের দিন কেন্দ্র পাহারা, রিটার্নিং কর্মকর্তা নিয়োগসহ বিভিন্ন বিষয় নিয়ে আইনের ব্যাখ্যা ও পরামর্শ দেন সাবেক এই নির্বাচন কমিশনার।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পরামর্শ নিতে ২৮ বিশিষ্টজনের সঙ্গে বৈঠকে বসে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)। বুধবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে সকাল ১১টায় এ বৈঠক শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: