সর্বশেষ আপডেট : ১৭ ঘন্টা আগে
শুক্রবার, ১৭ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কেপটাউনে ট্যাক্সি ধর্মঘটের মধ্যে সংঘর্ষ, নিহত ৫

ডেইলি সিলেট ডেস্ক ::
দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ট্যাক্সি ও মিনিবাস চালকদের ধর্মঘটকে চলছে। গত সপ্তাহ থেকে শুরু হওয়া চলমান এই ধর্মঘটের মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষ ও গোলাগুলিতে এ পর্যন্ত পাঁচজন নিহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। নিহতদের মধ্যে এক পুলিশ সদস্য ও যুক্তরাজ্যের নাগরিক রয়েছে।

বুধবার দেশটির পুলিশ কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়,স্থানীয় প্রশাসনের সঙ্গে বিভিন্ন ইস্যুতে মতৈক্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পর গত সপ্তাহের বৃহস্পতিবার থেকে সাত দিনের জন্য আঞ্চলিক ধর্মঘট ডাকে দ্য সাউথ আফ্রিকান ন্যাশনাল ট্যাক্সি কাউন্সিল (স্যান্টাকো)। নতুন পৌর আইনের আওতায় স্থানীয় কর্তৃপক্ষকে লাইসেন্স বা রেজিস্ট্রেশন ছাড়া গাড়ি চালানোর অভিযোগে যানবাহন বাজেয়াপ্ত করার ক্ষমতা দেয়ার পর মূলত এই আন্দোলনের সূত্রপাত হয়।

পরে নতুন আইনের সূত্র ধরে কেপটাউনে গত সপ্তাহ থেকে পুলিশ গাড়ি বাজেয়াপ্ত করা শুরু করলে ট্যাক্সি ও মিনিবাসের চালকেরা ক্ষুব্ধ হন। পরে তারা পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে একাধিক বাস ও গাড়ি পুড়িয়ে দেন। এ ছাড়া পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারেন।

মঙ্গলবার গণমাধ্যমকে দেয়া এক ব্রিফিংয়ে দক্ষিণ আফ্রিকার পুলিশ মন্ত্রী বেকি সেলে জানান, এক পুলিশ সদস্যসহ নিহতদের মধ্যে ৪০ বছর বয়সী এক ব্রিটিশ নাগরিক রয়েছেন, বৃহস্পতিবার গুলিবিদ্ধ হয়ে তিনি মারা যান। হত্যাকাণ্ড ও সহিংসতার যেসব ঘটনা ঘটেছে সেগুলো নিয়ে তদন্ত শুরু হয়েছে, জানিয়েছেন তিনি।

তিনি আরও জানান, সম্পদ ধ্বংস, লুটপাট ও সহিংতার জন্য বৃহস্পতিবার থেকে এ পর্যন্ত ১২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এই পরিস্থিতিতে কেপটাউন সিটির হাতে আটক মিনিবাস ট্যাক্সিগুলোকে অবিলম্বে মুক্তি দিতে মঙ্গলবার নির্দেশ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার পরিবহন মন্ত্রী সিন্দিসিওয়ে চিকুঙ্গা। তিনি বলেছেন, শহর কর্তৃপক্ষের ব্যবহৃত আইনটি ভুলভাবে কার্যকর এবং প্রয়োগ করা হয়েছে।

এদিকে, কেপটাউন সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, এই ধর্মঘট শহরের মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করেছে। বিশেষ করে যাতায়াত ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়েছে। তবে শহরের মেয়র গর্ডন হিল লেভিস কোনো ধরনের সহিংসতা সহ্য করা হবে না উল্লেখ করে বলেন, এই কেপটাউনে সহিংসতাকে কোনো ধরনের আলোচনার হাতিয়ার হিসেবে ব্যবহার করাকে সহ্য করা হবে না।

এর আগে সোমবার দেশটির পরিবহন মন্ত্রী অবিলম্বে জব্দ করা সকল ট্যাক্সি ছাড়ার নির্দেশ দিয়েছেন। এসময়, আইনের ভুল প্রয়োগ ও বর্তমানে এই আইনের অস্তিত্ব নেই বলে মন্তব্য করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: