সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
শনিবার, ২৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে দেশের প্রথম ‘আর্টস কলেজ’র উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

সিলেট নগরীর কুমারপাড়ায় সিলেট আর্টস কলেজের উদ্বোধন করা হয়েছে। শনিবার (১১ জুন) বিকেলে আর্টস কলেজের উদ্বোধন করেন সিলেট-১ আসনে এমপি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে ড. আব্দুল মোমেন বলেন, ‘আজ সিলেটের জন্য একটি ঐতিহাসিক দিন। সিলেটে আর্টস কলেজ যাত্রা করতে যাচ্ছে। বাংলাদেশেই এমন কলেজ বিরল।

তিনি বলেন, ‘সংস্কৃতির প্রতি সিলেটের মানুষের অনুরাগ রয়েছে। সিলেট শিল্প-সংস্কৃতির উর্বর ভূমি। তাই এখানে আর্টস কলেজ দেশের অন্যতম শ্রেষ্ঠ কলেজে পরিণত হবে বলে আমি বিশ্বাস করি।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দেশের প্রথম এই আর্টস কলেজে চারুকলা, সংগীত, নাটক ও নৃত্য বিষয়ে পড়তে পারবেন শিক্ষার্থীরা। প্রথম বছরে চারুকলা ও সংগীত বিষয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরে নাটক ও নৃত্য বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান।

কলেজের অধ্যক্ষ হ্যারল্ড রশীদের স্বাগত বক্তব্যের মাধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দীপ কুমার সিংহ ও সাবেক অতিরিক্ত সচিব খান মোহাম্মদ বিলাল প্রমুখ।

উল্লেখ্য, সিলেটে যাত্রা শুরু করেছে দেশের প্রথম ‘আর্টস কলেজ’। শিল্পকলার বিভিন্ন মাধ্যমে উচ্চশিক্ষার সুযোগ থাকছে সেখানে।

সিলেট আর্টস কলেজের অধ্যক্ষ এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব হ্যারল্ড রশীদ জানান, দীর্ঘদিন ধরে সিলেটে চারুকলা শিক্ষার জন্য একটি আর্ট কলেজ প্রতিষ্ঠার চেষ্টা চালানো হচ্ছিলো। সাবেক অর্থমন্ত্রী প্রয়াত আবুল মাল আবদুল মুহিত এ উদ্যোগের সাথে ছিলেন। তাঁর অনুপ্রেরণাতেই ২০২০ সালের সেপ্টেম্বর থেকে সিলেট আর্ট কলেজের দাপ্তরিক কার্যক্রম শুরু হয়। তিনি এই কলেজের প্রধান উপদেষ্টা ছিলেন। তখন প্রতিষ্ঠানটির নাম ছিল সিলেট আর্ট কলেজ।

হ্যারল্ড রশীদ বলেন, শিল্প-সংস্কৃতিতে সমৃদ্ধ অঞ্চল সিলেট। এখানে এতদিন শিল্পকলার কোনো মাধ্যমে উচ্চশিক্ষার সুযোগ ছিল না। এই কলেজ প্রতিষ্ঠা হলে সেই সুযোগ পাবে শিক্ষার্থীরা।

হ্যারল্ড জানান, পদাধিকার বলে এই প্রতিষ্ঠানের ট্রাস্টি বোর্ডের সভাপতির দায়িত্বে রয়েছেন জেলা প্রশাসক মজিবর রহমান। চলতি বছরে তিনি দায়িত্ব নেয়ার পর চারুকলার পাশাপাশি শিল্পকলার অন্যান্য মাধ্যমও পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেন।

প্রস্তাব অনুযায়ী, পাঠ্যক্রমে চারুকলার পাশপাশি সংগীত, নাটক ও নৃত্য বিষয় যুক্ত করা হয় এবং নাম পরিবর্তন করে ‘সিলেট আর্টস কলেজ’ রাখা হয়।

তবে প্রথম বছরে চারুকলা ও সংগীত বিষয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরবর্তীতে নাটক ও নৃত্য বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানান অধ্যক্ষ।

এদিকে, আর্টস কলেজের উদ্বোধন উপলক্ষে প্রয়াত দুই চিত্রশিল্পী অরবিন্দ দাশগুপ্ত ও শাহ আলমের সপ্তাহব্যাপী যৌথ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যা ১১ জুন শুরু হয়ে ১৭ জুন শেষ হবে। এ ছাড়া কলেজের বেশ কয়েকজন উপদেষ্টা ও শিল্পীদের অংশগ্রহণে ওরিয়েন্টেশন ক্লাস ও কর্মশালার আয়োজন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: