সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

গোয়াইনঘাটে পাকা সড়কে বাঁশের সাঁকোই এখন ভরসা!

গোয়াইনঘাটে ক্রমশই ফুটে উঠছে ব’ন্যার ভ’য়াবহতা। উপজে’লার ১২টি ইউনিয়ন জুড়ে অগণিত সড়ক এবং বাস্তবায়িত উন্নয়ন প্রকল্প বিনষ্ট হয়ে গেছে। কোথাও কোথাও এখনোও নৌকা অথবা পায়ে হেটে যাতায়াত করতে হচ্ছে।

আবার কোথাও দেখা গেছে পাকা সড়ক ভেঙে বাঁশের সাঁকোতে করে জনসাধারণ চলাচল করছেন। উপজে’লার ডৌবাড়ী ইউনিয়নের বাস্তবায়িত আঁধা পাকা, পাকা সড়কসহ বিভিন্ন উন্নয়ন কর্মকা’ন্ডে ব্যাপক ক্ষতিসাধন করেছে পাহাড়ী ঢলে সৃষ্ট ব’ন্যা।

ব’ন্যা পরবর্তী গোয়াইনঘাটের ডৌবাড়ী ইউনিয়নে সরজমিনে গিয়ে চোখে পড়ে ক্ষতিগ্রস্ত সড়কের ভ’য়াভহ দৃশ্য। ডৌবাড়ী ইউনিয়নের জুগিরকান্দি-দিঘীরপাড়-কোওর বাজার-ঘোষগ্রাম-হাকুর বাজার সড়কটি দেখলে যেন মনেই হয় না ১৫ দিন আগেও সড়কটিতে চলছিল ইট-সুড়কী’ আর পিচ ঢালাইয়ের কাজ। ৮ শত ১৩ মিটারের এই সড়কটি উদ্বোধনের আগেই প্রলয়ঙ্কারী ব’ন্যা বিনষ্ট করে দিয়েছে।

পানি কমে যাওয়ার পর ডৌবাড়ীর ঘোষগ্রাম এলাকায় সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায় সড়কটির নির্মাণ প্রতিষ্ঠান মেসার্স সাদিয়া এন্টার প্রাইজের কর্ণধার মো. বদরুল ইস’লাম শ্রমিক লাগিয়ে সড়ক থেকে ধান ক্ষেত, বাড়ীঘর, পুকুর, জলা’শয়ে পড়ে থাকা ইট, ছুড়কী’ নির্মাণ সামগ্রী উত্তোলন করে স্তুপ করে রাখছেন।

ঠিকাদার বদরুল জানান, ৬৫লাখ টাকা ব্যয়ে সড়কটি টেন্ডারের মাধ্যমে তার প্রতিষ্ঠানের অনুকূলে প্রদান করা হয়। ইতোপূর্বে ৯০ ভাগেরও বেশি কাজ সম্পন্ন হয়েছিল। মাত্র এক রাতের ভ’য়াবহ পাহাড়ী ঢল সৃষ্ট ব’ন্যায় সড়কটি দুমড়েমুচড়ে নিয়ে যায়।

এলাকার সাবেক ইউপি সদস্য হাফিজ উল্লাহ্ জানান, সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইম’রান আহম’দ এমপির ঐকান্তিক প্রচেষ্টায় জনগুরুত্বপূর্ণ এই সড়কটির নির্মাণ কাজ শেষের দিকে ছিলো। ব’ন্যায় আমাদের যাতায়াতের এই পথটি বিনষ্ট করে দিয়েছে।

ঘোষগ্রাম গ্রামের বাসিন্দা ও ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি উম’র আলী জানান,ব’ন্যায় ক্ষতিগ্রস্ত এই সড়কটি আমাদের অ’ত্রাঞ্চলের অগণিত গ্রামের যোগাযোগের একমাত্র মাধ্যম ছিলো। ব’ন্যায় সড়কটি মা’রাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় সড়কটির বিভিন্ন জায়গায় অগণিত ভাঙন দেখা দিয়েছে। যানবাহনের পাশাপাশি পায়ে হেটে যাওয়াও বন্ধ হয়ে গেছে। পাঁকা সড়কটির ভাঙনস্থল সমূহে এখন চলাচলে বাঁশের সাঁকো ব্যবহার করতে হচ্ছে। এমন ভ’য়াবহ ব’ন্যায় এ যাবত কালেও চোখে পড়েনি কখনো।

৯নং ডৌবাড়ী ইউপি চেয়ারম্যান এম. নিজাম উদ্দিন বলেন, গোয়াইনঘাটের ডৌবাড়ী ইউনিয়নের জুগিরকান্দি-দিঘীরপাড়-কোওর বাজার-ঘোষগ্রাম-হাকুর বাজার সড়ক, নিহাইন-ডৌবাড়ী সড়ক, হাকুর বাজার-মানিকগঞ্জ সড়ক, নিহাইন-সাতকুড়িকান্দি সড়কসহ বিভিন্ন পাকা ও আধা পাকা সড়কে ভ’য়াভহ ভাঙন ও গর্তের সৃষ্টি হয়ে সরকারের উন্নয়ন প্রকল্পের মা’রাত্মক ক্ষতিসাধিত হয়েছে। সরেজমিনে পরিদর্শন সা’পেক্ষ সড়ক সমূহের ক্ষয়ক্ষতির তালিকা করে সংশ্লিষ্ট দপ্তরে জমা দেওয়া হয়েছে।

গোয়াইনঘাটের উপজে’লা প্রকৌশলী রফিকুল ইস’লাম জানান, এবারের ব’ন্যায় প্রতিনিয়ত ক্ষয়ক্ষতি ভেসে উঠছে। প্রাথমিকভাবে ৮০-৯০ কোটি ধ’রা হলেও ক্ষতির পরিমাণ শত কোটিও ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। সুত্র: শ্যামল সিলেট

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: