সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে লিভার সিরোসিস রোগীরা ‘স্টেম সেল থেরাপি’ পাবেন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান ও ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল জানিয়েছেন,লিভার সিরোসিস রোগীরা এখন থেকে সিলেটেই পাবেন ‘স্টেম সেল থেরাপি’।

বৃহস্পতিবার (১৯ মে) সিলেট শহরের একটি অভিজাত রেস্টুরেন্টে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার তিনি এ তথ্য জানান।

এর আগে তিনি সিলেটে প্রথমবারের মতো একটি বেসরকারি হাসপাতালে একজন লিভার সিরোসিস রোগীর অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন সফলভাবে সম্পন্ন করেন। ঢাকার বাইরে এটিই দেশের প্রথম ‘স্টেম সেল থেরাপি’।

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল আরো জানান, স্টেম সেল থেরাপী আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অন্যতম অনুসঙ্গ। চিকিৎসার যেভাবে আধুনিকায়ন হচ্ছে, তাতে ধরে নেয়া যেতে পারে যে সামনে আমরা পার্সোনালাইজড মেডিসিনের যুগে প্রবেশ করতে যাচ্ছি।

এক রোগীর এক রোগের জন্য এক মেডিসিন ব্যবহারের দিন বোধহয় আর খুব বেশি দুরে নয়। আর এ ক্ষেত্রে স্টেম সেল থেরাপীর ভূমিকাই মুখ্য হতে যাচ্ছে। লিভার রোগের ক্ষেত্রে এ কথাগুলো আরো বেশি করে প্রযোজ্য, কারন লিভারের একটি অন্যতম বড় গুন হচ্ছে এর রিজেনারেশনের সক্ষমতা। আর এই বিষয়টিকে কাজে লাগিয়েই লিভার রোগের চিকিৎসায় স্টেম সেলের প্রচলন। পৃথিবীর নানা দেশে নানাভাবে স্টেম সেল ব্যবহার করা হচেছ।

উল্লেখ্য, এ ক্ষেত্রে বাংলাদেশও পিছিয়ে নেই। ২০১৭ সালে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের নেতৃত্বে এদেশের একদল চৌকস লিভার বিশেষজ্ঞ বাংলাদেশে প্রথমবারের মত লিভার সিরোসিসের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন বা সংক্ষেপে স্টেম সেল থেরাপী ব্যবহার করেন।

সেই থেকে আজ অবধি তারা সাফল্যের সাথে শতাধিক লিভার সিরোসিস আক্রান্ত রোগীকে স্টেম সেলের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করেছেন। চলমান কোভিড প্যান্ডেমিকের মধ্যেও এই সেবাটি অব্যাহত ছিল। এই বিষয়ে বিভিন্ন আর্ন্তজাতিক বৈজ্ঞানিক জার্নালে তাদের বেশ কয়েকটি বৈজ্ঞানিক প্রকাশনাও রয়েছে।

বাংলাদেশের অভিজ্ঞতায় দেখা গেছে যে, স্টেম সেল থেরাপী করলে লিভার সিরোসিসের রোগীদের অধিকাংশ ক্ষেত্রেই লিভার ফাংশনের উন্নতি হয় এবং তারা দীর্ঘদিন ভালো থাকেন। অনেকের লিভার ট্রান্সপ্লান্টেশনেরও সহজে আর দরকার পরে না।

অর্থাৎ স্টেম সেল থেরাপী করলে লিভার পুরোপুরি সুস্থ হয়ে যাবে এমনটি বলা না গেলেও, বেশির ভাগ লিভার সিরোসিস রোগীর এতে কম-বেশি উন্নতি হয়। স্টেম সেল থেরাপী এখনও লিভার সিরোসিসেস বিকল্প নয় এ কথা যেমন ঠিক, তেমনি নানা কারনে যারা লিভার ট্রান্সপ্ল্যান্ট করতে পারছেন না, সেই সব লিভার সিরোসিস রোগীদের জন্য এটি নিঃসন্দেহে একটি আশা জাগানিয়া চিকিৎসা পদ্ধতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকি, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ রেনু, সিলেট অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মকসুদ আহমেদসহ সিলেটে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদিকবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: