সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কানাইঘাটের সার্বিক ব’ন্যা পরিস্থিতির অবনতি নৌকা ডুবে ১ জন নি’খোঁজ

সিলেটের কানাইঘাট উপজে’লা সার্বিক ব’ন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে। গত রাতে বারি বর্ষনের ফলে উপজে’লা প্রশাসন, পৌর শহর এলাকা থেকে শুরু করে ৯টি ইউনিয়নের ব’ন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

গতকাল মঙ্গলবার কানাইঘাট সুরমা নদীর পানি বিপদ সীমা’র ১৪৪ সেঃ মিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। কানাইঘাট বাজার সহ উপজে’লার বিভিন্ন হাট বাজারে হাটু পানি থেকে কোম’র পানি বিরাজ করায় অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বহু ব্যবসা প্রতিষ্ঠানে এখনো বানের পানি বিরাজ করছে।

কানাইঘাট—দরবস্ত, গাজী বোরহান উদ্দিন রোডের নিচু এলাকা তলিয়ে যাওয়ায় সিলেট শহরের সাথে কানাইঘাট সদরের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। পরিবহনের অভাবে জিনিসপত্রের দাম বেড়ে গেছে ও সংকট দেখা দিয়েছে। অনেক এলাকায় নতুন করে প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। উপজে’লার প্রায় ৯০ ভাগ এলাকা ব’ন্যার পানিতে প্লাবিত হয়েছে। হাজার হাজার বাড়ী ঘর এখনো ব’ন্যার পানিতে তলিয়ে আছে। দেড় লক্ষাধিক মানুষ পানিব’ন্ধী মানবেতর জীবন যাপন পার করছেন।

উপজে’লার প্রত্যন্ত এলাকার সড়ক যোগাযোগ সম্পূর্ন ব’ন্যার পানিতে তলিয়ে যাওয়ায় কোন ধরনের ত্রান সামগ্রী তারা পাচ্ছেন না। গ্রামীন এলাকার সমস্ত পাকা, কাচা রাস্তা—ঘাট ডুবে যাওয়ায় লোকজন ঘর থেকে বাহির হতে পারছেন না।

গত সোমবার রাত সাড়ে ১০টার দিকে মমতাজগঞ্জ বাজারের পাশে সুরমা নদীতে নৌকা ডুবে লক্ষীপ্রসাদ পূর্ব ইউপির নক্তিপাড়া গ্রামের ফয়জুর রহমানের পুত্র ব্যবসায়ী হাবিবুর রহমান (৫০) নি’খোঁজ রয়েছেন। এখন পর্যন্ত তার কোন সন্ধান পাওয়া যায় নাই।

১৭টি ব’ন্যা আশ্রয় কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন উচু শিক্ষা প্রতিষ্ঠানে পানিব’ন্ধী প্রায় ২ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন বলে উপজে’লা প্রকল্প বাস্তবায়ন কর্মকতার্ জহিরুল ইস’লাম জানিয়েছেন। উপজে’লার ৯০ ভাগ শিক্ষা প্রতিষ্ঠান ব’ন্যার পানিতে তলিয়ে যাওয়ার পাশাপাশি আ’ক্রান্ত হওয়ায় বন্ধ রয়েছে বলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকতার্ জানিয়েছেন।

কৃষি, মৎস্য সেক্টরের বড়ধরনের ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে বলে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকতার্রা জানিয়েছেন। ভা’রি বর্ষন ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং বৈরি আবহাওয়া বিরাজ করায় দিন দিন কানাইঘাটের ব’ন্যা পরিস্থিতি যে ভাবে অবনতি হচ্ছে তা আরো কয়েকদিন বিরাজ করলে গোটা উপজে’লায় ভয়াবহ পরিস্থিতি দেখা দিবে বলে সচেতন মহল জানিয়েছেন।

প্রতিটি ইউনিয়নের জনপ্রতিনিধিরা ব’ন্যায় আ’ক্রান্ত পানিব’ন্ধী মানুষের পাশে এই মূহুর্তে ত্রান সামগ্রী নিয়ে পাশে দাড়ানোর জন্য ভিত্তবান সহ সবার প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে কানাইঘাট উপজে’লা পরিষদের ভাইস চেয়ারম্যান মা’ওলানা আব্দুল্লাহ শাকির তার ব্যক্তিগত পক্ষ থেকে বিভিন্ন এলাকার পানিব’ন্ধী পরিবারের মাঝে নৌকা যোগে ঘরে ঘরে গিয়ে ত্রান সামগ্রী গতকাল মঙ্গলবার বিরতরন করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: