সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

টিকা নিয়ে যেসব ভুল তথ্য ছড়ানো হচ্ছে

করো’না মহামা’রির এই সময়ে সবচেয়ে আ’লোচিত বিষয় টিকা। মানুষ এতকাল অ’পেক্ষা করেছিল টিকার জন্য। করো’না নিয়ে এখনও বহু কিছুই বিজ্ঞানীদের অজানা। কোন টিকা কত দিন সুরক্ষা দেবে, সে ব্যাপারে বিজ্ঞানীরা নিশ্চিত নন। এসব অনিশ্চয়তা থেকে স’ন্দেহ তৈরি হয়। তাই ভ’য় কাটছে না রোগটি স’ম্পর্কে। তারই মধ্যে কোনও কোনও ব্যক্তি বা ইন্টারনেট মাধ্যমে এমন কিছু দাবি করে বসছেন, যা ভ’য় এবং সংশয়ের মাত্রা আরও বাড়িয়ে দিচ্ছে। যদিও সেই দাবিগুলোর অনেকগুলোই ভুল। কিন্তু ঠিক-ভুল বিচারের আগেই তা ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে নেটমাধ্যমে।

সম্প্রতি বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তরফে এমনই কয়েকটি ভুল তথ্যের সংশোধনের তালিকা প্রকাশ করা হয়েছে। রইল তেমনই কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য।

ভুল তথ্য: করো’নাকালে মৃ’ত্যুর হার মোটেই বাড়েনি

নেটমাধ্যমে এমন একটি তথ্য ছড়িয়ে দেওয়া হয়েছে, করো’নাকালে মৃ’ত্যুর হার বাড়েনি। যদিও এটি মোটেই ঠিক নয়। সম্প্রতি ইংল্যান্ডের সংবাদ সংস্থা বিবিসির এক সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র সে দেশেই ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে ৮ হাজারের বেশি মানুষকে কবর দেওয়া হয়েছে। দাহ করা হয়েছে ৭০ হাজারের বেশি মানুষকে। করো’নাকালে অন্যান্য বছরের তুলনায় ১ লক্ষের বেশি মৃ’ত্যু হয়েছে বলেও জানিয়েছে সংবাদ সংস্থাটি।

ভুল তথ্য: টিকার কারণে প্রচুর মানুষের মৃ’ত্যু হচ্ছে

টিকাবিরোধী মঞ্চগুলোর তরফেও এমন কথা প্রচার করা হচ্ছে। আ’মেরিকায় এমন একটি মঞ্চের তরফে প্রচার করা হয়েছে, শুধুমাত্র সে দেশেই নাকি ৫১ হাজারের বেশি মানুষ টিকার কারণে মা’রা গিয়েছেন। সরকারের তরফে সেই তথ্য গো’পন করা হচ্ছে। যদিও বিষয়টি তা নয়। পরিসংখ্যান বলছে, টিকা নেওয়ার পর আ’মেরিকায় মা’রা গিয়েছেন ৬ হাজার কিছু বেশি মানুষ। কিন্তু প্রমাণ রয়েছে, তাদের মৃ’ত্যুর কারণ টিকা নয়। বার্ধক্যজনিত বা অন্য দূরারোগ্য ব্যাধীতেই মৃ’ত্যু হয়েছে তাদের।

ভুল তথ্য: টিকা দেয়ার পরেও হাসপাতা’লে রোগীর সংখ্যা কমছে না

টিকাবিরোধী বিভিন্ন মঞ্চ এবং সংগঠনের তরফে এমন কথা প্রচার করা হচ্ছে। দুইটি টিকা নিলেও নাকি কমছে না হাসপাতা’লে রোগীর সংখ্যা। যদিও বিজ্ঞানী এবং করো’নাবিশেষজ্ঞ প্যাট্রিক ভালান্স এক পরিসংখ্যান দিয়ে জানিয়েছেন, হাসপাতা’লে ভর্তি হওয়াদের মধ্যে ৬০ শতাংশের একটি টিকাও নেওয়া হয়নি।

ভুল তথ্য: যাদের অ’তিরিক্ত মেদের সমস্যা নেই, তাদের করো’না কিছু হবে না

সম্প্রতি নানা মহলে এমন দাবি উঠেছে, যাদের অ’তিরিক্ত মেদের সমস্যা নেই, তাদের টিকা নেওয়ার প্রয়োজন নেই। এমনকি আ’মেরিকার রিপাবলিকান দলের নেত্রী টেলর গ্রিনও দাবি তুলেছেন, সে’নাদের টিকা দেওয়ার দরকার নেই বলে। কারণ সে’নাবাহিনীর কেউ মেদের সমস্যায় ভোগেন না। নানা মহল থেকে এই মন্তব্যের সমালোচনা করা হয়েছে। অ’তিরিক্ত মেদ নিঃস’ন্দেহে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। কিন্তু তার মানে এই নয় যে, যাদের অ’তিরিক্ত মেদের সমস্যা নেই, তারা করো’না থেকে সম্পূর্ণ নিরাপদ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 398
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    398
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: