সর্বশেষ আপডেট : ২ মিনিট ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নেই আইসিইউ, অপেক্ষায় থাকতে থাকতে মৃত্যু

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতা’লে আইসিইউ শয্যা আছে আটটি। গতকাল বৃহস্পতিবার আইসিইউর জন্য অ’পেক্ষাধীন ছিলেন ৯৫ জন সংকটাপন্ন রোগী।

এ তালিকা থেকে সাতজনের নাম ও মুঠোফোন নম্বর নিয়ে ফোন করে জানা যায়, অন্তত পাঁচজন আইসিইউর অ’পেক্ষায় থাকতে থাকতে হাসপাতা’লে মা’রা গেছেন। তাঁদের মৃ’ত্যু হয়েছে বিগত তিন–চার দিনের মধ্যে।

মা’রা যাওয়া ব্যক্তিদের একজন জে’লার শ্যামনগর উপজে’লার হাফিজা বেগম (৬০)। তাঁর ছে’লে ইউনুস আলী প্রথম আলোকে বলেন, ‘গত বুধবার রাত সাড়ে ১২টার দিকে মা মা’রা গেছেন। আইসিইউতে একটা শয্যার জন্য কতজনের কাছে গেছি। কিন্তু মায়ের জন্য একটা শয্যা জোগাড় করতে পারিনি।’

চিকিৎসকেরাও মৃ’ত্যু নিয়ে উদ্বিগ্ন। তাঁরাও বলছেন, আইসিইউ বাড়ানো দরকার। সাতক্ষীরা মেডিকেলের আইসিইউর দায়িত্বে থাকা চিকিৎসক সাইফুল্লাহ বলেন, অনেক ক্ষেত্রেই রোগীর অবস্থা সংকটাপন্ন হওয়ার পর হাসপাতা’লে নিয়ে আসা হয়। দেখা যায়, রোগীর জরুরি ভিত্তিতে আইসিইউ দরকার। তবে শয্যা খালি নেই। রোগী একপর্যায়ে মা’রা যান। তিনি আরও বলেন, আইসিইউতে শয্যা বাড়ানো দরকার। সঙ্গে দরকার বাড়তি চিকিৎসক।

এ রকম আইসিইউর অ’পেক্ষায় থাকতে থাকতে রোগী মৃ’ত্যুর ঘটনা ঘটছে। অনেক জে’লা হাসপাতা’লেই আইসিইউ সুবিধা নেই। সেখান থেকে সংকটাপন্ন রোগীকে দূরের জে’লায় নিতে হচ্ছে। কিন্তু আইসিইউর নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না। যেসব জে’লা হাসপাতা’লে আইসিইউ সুবিধা আছে, সেখানে রোগীর চাপ অনেক বেশি। চিকিৎসকেরা রোগীকে আইসিইউতে নিতে পরাম’র্শ দিচ্ছেন। স্বজনেরা আইসিইউর দায়িত্বে থাকা চিকিৎসকের কাছে যাচ্ছেন। কাকুতিমিনতি করছেন, কাজ হচ্ছে না। কারণ, শয্যা খালি নেই। তারপর আসছে মৃ’ত্যুর খবর।সাতক্ষীরা ছাড়াও দেশের ১০টি জে’লার হাসপাতা’লের চিকিৎসা’সুবিধা পরিস্থিতি পর্যালোচনা করে গতকাল দেখা গেছে, সংকট শুধু আইসিইউতে নয়, অনেক হাসপাতা’লে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের ব্যবস্থা নেই। ফলে চালানো যাচ্ছে না হাই ফ্লো নাজাল ক্যানুলা। প্রায় সব হাসপাতা’লেই রয়েছে চিকিৎসক–সংকট। ব্যাহত হচ্ছে চিকিৎসা’সেবা। রোগীদের অ’ভিযোগ, রাতে তেমন কোনো সেবা পাওয়া যায় না। রাতে রোগীর অবস্থার অবনতি হলে মৃ’ত্যুর ঝুঁ’কি বেড়ে যায়।

মৃ’ত্যু বেশি, আইসিইউতে চাপ
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরের জে’লা হিসেবে সবচেয়ে বেশি রোগী মা’রা গেছেন কুমিল্লায়, ১৭ জন। কুমিল্লার কোভিড হাসপাতা’লে শয্যা আছে ১৪২টি, আইসিইউ ২০টি। প্রতিদিনই কুমিল্লা সিটি করপোরেশন ও জে’লার বিভিন্ন উপজে’লা থেকে সংকটাপন্ন রোগীরা সেখানে চিকিত্সার জন্য যান। কিন্তু সহ’জে আইসিইউ পাওয়া যায় না।

হাসপাতালটির চিকিত্সক ও বিএমএ কুমিল্লা জে’লা শাখার সাংগঠনিক সম্পাদক মোহাম্ম’দ আলী বলেন, আইসিইউর জন্য রোগী ও তাঁদের স্বজনদের প্রচণ্ড চাপ। প্রতিদিনই অন্তত ৩০ জন রোগী আইসিইউএর জন্য অ’পেক্ষায় থাকেন।

মৃ’ত্যুর দিক দিয়ে গতকাল দ্বিতীয় ছিল খুলনা। জে’লায় মা’রা যান ১২ জন। খুলনায়ও আইসিইউর সংকট তীব্র। সেখানকার দুটি সরকারি হাসপাতা’লে ৩০টি আইসিইউ শয্যা রয়েছে। তবে রোগীর চাপ অনেক বেশি। শয্যা খালি পাওয়া যায় না।

চট্টগ্রামে গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃ’ত্যু হয়। সেখানে বেশ কয়েক দিন ধরে সরকারি হাসপাতা’লে আইসিইউর শয্যার সংকট তীব্র। ঢাকা জে’লার মধ্যে গতকাল মহানগর বাদে সবচেয়ে বেশি (সাতজন) রোগীর মৃ’ত্যু হয় রাজবাড়ীতে। সেখানে জে’লা হাসপাতা’লে তিনটি আইসিইউ শয্যা রয়েছে, তবে সংশ্লিষ্ট সরঞ্জাম ও জনবল নেই। ফলে আইসিইউ চালু করা যায়নি।

কিছু কিছু হাসপাতা’লে করো’না রোগীদের জন্য নিবেদিত ওয়ার্ডে সাধারণ শয্যা ফাঁকা। তবে আইসিইউতে শয্যা খালি পাওয়া কঠিন। তেমন একটি হাসপাতাল হলো ফরিদপুর জে’লা হাসপাতাল। এ হাসপাতা’লে আইসিইউ ওয়ার্ডে মোট শয্যা আছে ১৬টি। এ ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক সহকারী অধ্যাপক অনন্ত বিশ্বা’স বলেন, ‘প্রতিদিন আইসিইউতে স্থান পাওয়ার জন্য অ’পেক্ষমাণ রোগীর সংখ্যা ৩৫ থেকে ৪০ পর্যন্ত দাঁড়ায়। শয্যা খালি না হওয়া পর্যন্ত আম’রা তো নতুন রোগীকে জায়গা দিতে পারি না।’

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, দেশে করো’না রোগীদের জন্য নির্ধারিত সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত ১০২টি হাসপাতা’লের মধ্যে ৪৯টিতে আইসিইউ সুবিধা নেই। এর মধ্যে ৩৬টি হাসপাতালই জে’লা সদর হাসপাতাল। সম্প্রতি খুলনা ও রাজশাহী বিভাগের জে’লাগুলোতে মৃ’ত্যু বেশি হয়েছে। এ দুই বিভাগের ১৮ জে’লার মধ্যে ১০টিতেই সরকারি ব্যবস্থাপনার করো’না হাসপাতা’লে আইসিইউ সুবিধা নেই। এসব জে’লা হাসপাতা’লের মধ্যে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ ও জয়পুরহাট সদর হাসপাতাল এবং খুলনা বিভাগের চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, নড়াইল ও মাগুরা সদর হাসপাতাল।

হাই ফ্লো নাজাল ক্যানুলার ব্যবস্থাও নেই
কোনো জে’লা হাসপাতা’লে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা না থাকায় হাই ফ্লো নাজাল ক্যানুলা কাজে লাগানো যাচ্ছে না। ফলে রোগীদের আইসিইউ তো দূরের কথা, উচ্চ মাত্রায় অক্সিজেনও দেওয়া যাচ্ছে না। যেমন বরিশালের ঝালকাঠি জে’লা হাসপাতা’লে দুটি হাই ফ্লো নাজাল ক্যানুলা আছে। তবে তা কাজে লাগছে না কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা না থাকায়।

অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞরা জানান, একজন রোগীর মিনিটে ১৫ লিটারের মতো অক্সিজেন দরকার পড়লে সিলিন্ডার থেকে সরবরাহ করা যায়। আবার সিলিন্ডার না থাকলে বিকল্প হিসেবে এ চাহিদা পূরণ করতে পারে অক্সিজেন কনসেনট্রেটর। এটি বাতাস থেকে অক্সিজেন নিয়ে রোগীকে সরবরাহ করে। আর মিনিটে ৩০ লিটারের মতো অক্সিজেন লাগলে হাই ফ্লো নাজাল ক্যানুলা ব্যবহার করা হয়। এটির জন্য সেন্ট্রাল অক্সিজেন পাইপলাইন দরকার হয়।

প্রথম আলো ৪ জুলাই সব কটি জে’লায় খোঁজ নিয়ে জানতে পেরেছিল, তখন ১৭টি জে’লায় কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা ছিল না। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর ২ জুন এক সভায় প্রতিটি জে’লা হাসপাতা’লে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ দেন। একই সঙ্গে প্রতিটি হাসপাতা’লে ভেন্টিলেটর স্থাপন ও উচ্চ মাত্রায় অক্সিজেন সরবরাহব্যবস্থা বাড়াতে বলেন।

চিকিৎসকের ঘাটতি, শয্যারও অভাব
জে’লা হাসপাতালগুলোতে করো’না রোগীদের জন্য সাধারণ শয্যারও অভাব দেখা দিচ্ছে। নিয়মিত বিরতিতে করো’নার সাধারণ শয্যার সংখ্যা বাড়ানোও হচ্ছে। তবু কোনো কোনো জায়গায় রোগীর ঠাঁই হচ্ছে মেঝেতে। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, বড় সমস্যা হলো চিকিৎসক ও অন্যান্য জনবলের সংকট প্রকট। পর্যাপ্তসংখ্যক চিকিৎসক না থাকায় রোগীদের পরিস্থিতির যথাযথ তদারকি করা যাচ্ছে না। বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসক–সংকটের বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরকে জানিয়েছে।

যেমন ঝালকাঠি সদর হাসপাতা’লে চিকিৎসকদের পদ ২৩টি। চিকিৎসক রয়েছেন মাত্র ৯ জন। জে’লা’টিতে গতকাল রোগী শনাক্তের হার ছিল ৩৪ শতাংশ। একই পরিস্থিতি ভোলা সদর হাসপাতা’লে। এ হাসপাতা’লের আবাসিক চিকিৎসা কর্মক’র্তা নিরুপম বলেন, করো’না ইউনিটে সংকটের শেষ নেই। আইসিইউ শয্যাগুলো বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে চালু করা যায়নি। তিনি বলেন, শুধু মেডিকেল অফিসার দিয়ে হাসপাতাল চলে না। করো’না ইউনিটে কোনো বিশেষজ্ঞ চিকিৎসক নেই।

খাগড়াছড়ি জে’লা সদর হাসপাতাল কাগজে–কলমে ১০০ শয্যার। তবে চলছে ৫০ শয্যার জনবল দিয়ে। জে’লার সিভিল সার্জন নূপুর কান্তি দাশ বলেন, আইসিইউ ব্যবস্থা থাকলেও প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক না থাকায় চালু করা যাচ্ছে না।

সুপারিশ ও বাস্তবতা
কুষ্টিয়া জে’লা হাসপাতা’লে প্রতিদিন মা’রা যাওয়া ব্যক্তিদের তথ্য খতিয়ে দেখতে মৃ’ত্যু পর্যালোচনা বোর্ড ও মৃ’ত্যু নিরীক্ষা কমিটি রয়েছে। সাত সদস্যের এ কমিটি ৬ জুলাই মৃ’ত্যু কমাতে তিনটি সুপারিশ করেছিল। ১. আইসিইউ ও এইচডিইউ বাড়ানো, ২. অক্সিজেন সরবরাহ বাড়ানো এবং ৩. চিকিৎসক ও কর্মী বাড়ানো।

বাস্তবতা হলো, গত বছর আগস্টে হাসপাতালটিতে চারটি আইসিইউ শয্যা পাঠানো হয়েছিল সংশ্লিষ্ট সরঞ্জাম ছাড়া। ফলে শয্যাগুলো চালু করা যায়নি। কুষ্টিয়ায় গতকাল মৃ’ত্যু হয়েছে ১১ জনের—কেউ হারিয়েছেন বাবা, কেউ মা; কেউ স্বামী, কেউ স্ত্রী’। গত বছর ১৮ মা’র্চ থেকে করো’নায় এমন ১৭ হাজার ২৭৮ জনের মৃ’ত্যু দেখেছে দেশের মানুষ।

হাসপাতা’লে চিকিৎসা বহু পরিবারকে আর্থিক সংকটেও ফেলছে। কারণ, সরকারি হাসপাতা’লেও তাদের ওষুধ কিনতে হচ্ছে। ফরিদপুর জে’লা হাসপাতা’লে চিকিৎসাধীন শহরের শ্রীঅঙ্গন মহল্লার মালতী রানী দাস (৫৫) ও তাঁর স্বামী সুবল চন্দ্র দাস (৫৮)। সুবল চন্দ্র বলেন, ‘এক দিনে ১০ হাজার টাকার ওষুধ কিনতে হয়েছে। এত টাকা আম’রা কই পাই।’ সৌজন্যঃ প্রথম আলো

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: