সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

লন্ডনে এপ্রিল থেকে বেতন বাড়বে, বেনিফিট সহ আসছে বড় পরিবর্তন

ইংল্যান্ডে অর্থনৈতিক বছর শুরু হয় এপ্রিল থেকে। তাই এপ্রিলেই আসে নতুন নতুন সব নিয়ম। ২০২১ সালের অর্থ বছরে করেনাভাই’রাস মহামা’রি থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সরকার হাতে নিয়েছে ভিন্ন ভিন্ন পরিকল্পনা। যা বাজেট’কে আরো সমৃদ্ধ করেছে।

নতুন শুল্ক বছর (টেক্স ইয়ার) এগিয়ে আসার সাথে সাথে ইউনিভা’র্সাল ক্রেডিট, পেনশন, কাউন্সিল টেক্স থেকে শুরু করে এনার্জি বিল, জ্বালানী বিল সবকিছুতেই পরিবর্তন আসতে যাচ্ছে ৬ এপ্রিল থেকে।

যেমন:- ১/ করো’না ভাই’রাস মহামা’রি দ্বারা ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সহায়তার জন্য গত বছর চালু করা হয়েছিল যে ইউনিভা’র্সাল ক্রেডিট সা’প্তাহিক ২০ পাউন্ড, তা সেপ্টেম্বর মাসে শেষ হবে।

২/ ইংল্যান্ডে এনএইচএসের প্রেসক্রিপশন চার্জ এপ্রিল থেকে ৯.৩৫ পাউন্ড বেড়ে যাবে। ইংল্যান্ডে নতুন ন্যূনতম মজুরির হার ২.২ শতাংশ বৃদ্ধি পাবে। এর সাথে রাষ্ট্রীয় পেনশন বৃদ্ধি পাবে।

৩/ এপ্রিল থেকে বাড়ছে রোড ট্যাক্স যার অর্থ গাড়ি চালিয়ে যেতে আপনাকে আরও বেশি অর্থ দিতে হবে। যানবাহনের আবগারি শুল্ক সাধারণত মুদ্রাস্ফীতির কারণে প্রতি বছর বৃদ্ধি পায়। এই বছরেও এই ট্যাক্স বৃদ্ধি পেতে যাচ্ছে।

৪/ কাউন্সিল টেক্স বৃদ্ধি যা এপ্রিল মাস থেকে ইংল্যান্ডের বড় কাউন্সিলগুলোর প্রায় দুই তৃতীয়াংশের কাউন্সিল ট্যাক্স ৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে যাচ্ছে।তবে গড়ে ২ শতাংশ রাখার পরিকল্পনা করছে সরকার।কাউন্সিল টেক্স বাড়ানোর ফলে ধনী থেকে গরীবরা বেশী ক্ষতিগ্রস্ত হবেন।

৫/ বাজেটে কর্পোরেশন টেক্স ১৯ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী ঋষি সুনাক।
তবে যেসব কোম্পানির বার্ষিক আয় ৫০ হাজার পাউন্ডের মধ্যে সীমাবদ্ধ থাকবে তাদের জন্য ১৯ শতাংশ টেক্স প্রযোজ্য হবে। বলা হচ্ছে, এরমাধ্যমে ১০ শতাংশ ব্রিটিশ কোম্পানিকে উচ্চ হারে টেক্স দিতে হবে সরকারকে।

৬/ চাইল্ড বেনিফিট বাড়ানোর হচ্ছে। যু’ক্তরাজ্যের কয়েক লাখ পরিবারের জন্য এপ্রিল থেকে এই বর্ধিত অংকের বেনিফিট কার্যকর হবে। প্রথম সন্তানের জন্য সপ্তাহে ২১ দশমিক ১৫ পাউন্ড এবং একাধিক সন্তানের জন্য ১৪ পাউন্ড করে পাবেন প্রতিটি পরিবার। যেটি আগে ছিল ২১ দশমিক ০৫ এবং ১৩ দশমিক ৯৫ পাউন্ড।

৭/ মেটারনিটি পে এর হার ১৫১.৯৭ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এর সাথে বৃদ্ধি পাচ্ছে বিবাহ ভাতা।

৮/ জ্বালানির দাম এবং এনার্জি বিল বৃদ্ধির মুখোমুখি হবে ব্রিটেনবাসি এই নতুন অর্থবছর থেকে।

৯/ প্রতিব’ন্ধী ভাতা ৮৯.১৫ পাউন্ড থেকে বেড়ে ৮৯.৬০ পাউন্ড করা হচ্ছে। এছাড়া ২৫ বছরের কম বয়সীদের জন্য কর্মসংস্থান ও সহায়তা ভাতা বৃদ্ধি পাচ্ছে। সাথে পেনশন ক্রেডিট এবং প্রাইভেট ইন্ডিপেন্ডেন্স পেমেন্ট (পিআইপি) বৃদ্ধি পাচ্ছে এপ্রিল মাস থেকে।

১০/ এনএইচএস কর্মীদের ১% বেতন বৃদ্ধি দেওয়ার পরিকল্পনা গ্রহন করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, সরকার কোভিড মহামা’রীর “কঠিন সময়ে আম’রা যতটা পারি শ্রমিকদের দিচ্ছি ব্রিটেন অর্থনৈতিক ভাবে এক কঠিন চ্যালেন্জের মধ্যে দিয়ে অ’তিবাহিত করছে। এরপরও তাদের বেতন শতকরা ১% পার্সেন্ট বাড়ানো হচ্ছে,”।

ঋষি সুনাক বলেন,”জনসাধারণের আর্থিক টেকসই করা “রাতারাতি ঘটবে না” তবে তিনি সংবাদপত্রের প্রতিবেদনগু’লি নিশ্চিত করেন নাই যে তিনি আয়কর প্রান্তিকে হিমায়িত করার বা লোণ কমাতে করপোরেশন ট্যাক্স বাড়ানোর পরিকল্পনা চলছে সব কিছু পর্যালোচন করেই আগামী বাজেট ঘোষনা করা হবে।এই বাজেটে রেস্টুরেন্ট এবং হাই স্ট্রিট শপ গু’লির জন্য বিশেষ সুবিধা রয়েছে।সব মিলিয়ে ৪০৭ বিলিয়ন পাউন্ড শুধু গ্রান্ট দেওয়া হবে এর ফলে আগামী বাজেটেই ঘুরে দাঁড়াবে এবং পূনরুদ্ধার ব্রিটেনের অর্থনীতি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: