সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাংলাদেশসহ ১২ দেশকে বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে ভারত

পাকিস্তানকে বাদ দিয়ে বাংলাদেশ, মিয়ানমার নেপালসহ ১২টি প্রতিবেশী দেশকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। বন্ধুত্বের নিদর্শন হিসেবে এসব ভ্যাকসিন বিতরণ করা হবে। তবে এসব দেশের জন্য প্রয়োজন হওয়া সব ভ্যাকসিনই বিনামূল্যে দেওয়া হবে না। ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভারতে শুরু হওয়া টিকাদান কর্মসূচিতে দুইটি ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। এটি নিয়ে খুব একটা বিতর্ক না থাকলেও চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার আগেই কোভ্যাক্সিনের অনুমোদন বিতর্ক চলছে।

প্রতিবেশী দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা পূরণে ভ্যাকসিনের প্রথম চালান বিনামূল্যে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর মধ্যে কোভ্যাক্সিন পাঠানো হবে মঙ্গোলিয়া, ওমান, মিয়ানমার, ফিলিপাইন, বাহরাইন, মালদ্বীপ ও মরিশাসে। আর কোভিশিল্ড পাঠানো হবে ভুটান, আফগানিস্তান, নেপাল, বাংলাদেশ এবং সিশেলস-এ।

রফতানির পর ভারতে ব্যবহারের জন্য ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে বৈঠকও করেছেন দেশটির কর্মকর্তারা। এক কর্মকর্তা জানান, ভারতে বর্তমানে পাঁচ কোটি ডোজ টিকা মজুদ রয়েছে। এর মধ্যে আড়াই কোটি ডোজ রফতানি করা যাবে। সূত্র : বাংলা ট্রিবিউন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: