সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কর্মক্ষেত্রে করোনা ভাইরাস থেকে বাঁচবেন কীভাবে? দেখে নিন পদ্ধতিগুলি

করোনা আতঙ্কে জর্জরিত সারা বিশ্ব। প্রতিনিয়ত বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। বিশ্বব্যাপী ১৩৪,৬৮৫ জনেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই নোভেল করোনা ভাইরাসে। মৃত্যু হয়েছে কয়েক হাজার মানুষের। ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭৫। তবে আক্রান্তের সংখ্যা যে আরও বাড়তে পারে এমনই মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে প্রতিনিয়তই সর্তকতা জারি করা হচ্ছে। বিভিন্ন স্বাস্থ্য দপ্তর ও প্রশাসনের সহায়তায় স্কুল, কলেজ, অফিস, এয়ারপোর্ট ইত্যাদি জায়গায় সকল মানুষকেই সচেতন করে তোলা হচ্ছে। তবে শুধু সরকার বা স্বাস্থ্য দপ্তরই নয়, সুস্থ থাকতে ও রোগটিকে প্রতিরোধ করতে গুরুদায়িত্ব পালন করতে হবে আমাদেরও। পাশাপাশি প্রতিরোধ করার উপায়গুলি অপরকেও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে হবে।

তবে চলুন আজ দেখে নেওয়া যাক স্কুল-কলেজ জনবহুল এলাকা ছাড়াও কীভাবে আপনার অফিসে করোনা ভাইরাসকে প্রতিরোধ করা যায় তার কিছু উপায়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, কর্মক্ষেত্রে সংক্রমণ আটকাতে কিছু কৌশল সুপারিশ করেছে।

দেখে নিন সেই কৌশলগুলি –

১) নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে নিজের নিরাপত্তার স্বার্থে অফিসে যাওয়ার সময় হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড রাব বা সোপ ডিসপেনসার কাছে রাখুন। খাওয়ার আগে এবং টয়লেট যাওয়ার পরে অবশ্যই ব্যবহার করুন।

২) ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুসারে,অফিসে করোনা ভাইরাস সম্পর্কে শিক্ষা প্রদান করুন বা রোগটি সম্পর্কে বোঝান। যাতে, কারোর যদি জ্বর হয় তবে সেই ব্যাক্তি যেন কিছুদিন অফিস যাওয়া বন্ধ রাখেন। করোনার সামান্যতম লক্ষণ দেখা দিলে ঘরে থাকতে বলুন এবং ঘরে থেকেই অফিসের কাজ করার পরামর্শ দিন। অহেতুক আতঙ্ক ছড়াবেন না।

৩) অফিসে থাকাকালীন মাস্ক ব্যবহার করুন। মাস্কটি মুখ থেকে খুলে নিজের ডেস্কে বা অন্যের ডেস্কে রাখবেন না। এমনকি, হাঁচি বা কাশির সময় ব্যবহার করা রুমাল সাবধানে রাখুন।

৪) কর্তৃপক্ষকে বলুন অফিসের কিচেন, লিফটের সুইচ, দরজার হাতল, রেস্ট রুম ইত্যাদি জায়গাগুলি জীবাণুনাশক ফিনাইল দিয়ে পরিষ্কার করতে। অফিস চলাকালীন এইসব জায়গাগুলি রোজ তিন থেকে চারবার পরিষ্কার করতে হবে।

৫) অফিসে ঢুকে কাজ করার আগে নিজের ডেস্ক, কম্পিউটার, মাউস, কিবোর্ড ও টেলিফোন জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করিয়ে নিন। তারপর এগুলো ব্যবহার করুন।

৬) অফিসের ভেতরে থাকা ডাস্টবিনটি অফিসের বাইরে রাখুন।

৭) সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যাড প্রিভেনশন (CDC) এর মতে, প্রত্যেক কর্মচারীদের ডিসপোজেবল ওয়াইপস্ সরবরাহ করা উচিত, যাতে অফিসের প্রতিটি গেজেট ব্যবহারের আগে ধুলোগুলি মুছে ফেলতে পারেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: