সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ওয়াগনার বাহিনীর অস্তিত্ব নেই: পুতিন

ডেইলি সিলেট ডেস্ক ::

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ওয়াগনার বাহিনীর কোনো অস্তিত্ব নেই। বৃহস্পতিবার রাতে কোমারসান্ট নামে এক সংবাদপত্রে দেয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেনি তিনি। গত মাসে ওয়াগনার বাহিনীর বিদ্রোহ এবং নানা ঘটনার পর তিনি এমন বক্তব্য দিলেন।

তিনি বলেন, দেশে বেসরকারি সামরিক সংস্থার কোনো আইন নেই। সুতরাং ওয়াগনার গ্রুপেরও কোনো অস্তিত্ব নেই। তিনি এও জানান, গত মাসে ওয়াগনার বিদ্রোহের কয়েকদিন পরই প্রায় তিন ডজন ওয়াগনার যোদ্ধা ও তাদের নেতা ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সময় ওয়াগনারকে রাশিয়ায় কাজ করার প্রস্তাব দিয়েছিলেন তিনি। এমনকি ইউক্রেনে আগের সেই কমান্ডারের অধীনেই লড়াই করার প্রস্তাব দেন পুতিন। কিন্তু ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

পুতিন বলেন, উপস্থিত যোদ্ধাদের অনেকেই অনেকেই আমার কথায় সায় দিয়েছিলেন। তবে প্রিগোজিন রাজি হননি। আমার কথার জবাবে প্রিগোজিন বলেন, ‘না, যোদ্ধারা এ সিদ্ধান্তে একমত হবে না।’

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল ২৯ জুন। তবে তিন ঘণ্টাব্যাপী বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হয়েছিল সে বিষয়ে কোনো তথ্য জানাননি ক্রেমলিন মুখপাত্র। তবে বৈঠকে ওয়াগনারের শীর্ষস্থানীয় কমান্ডাররা উপস্থিত ছিলেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে জানিয়েছে, ওয়াগনার বাহিনী তাদের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়েছে। বুধবার (১২ জুলাই) এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ট্যাংক, মোবাইল রকেট লঞ্চার ও অন্যান্য ভারী অস্ত্রসহ দুই হাজার টনের বেশি সামরিক সরঞ্জাম ইতোমধ্যে হস্তান্তর করেছে ওয়াগনার বাহিনী।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে রণক্ষেত্রে বেশ উল্লেখযোগ্য অবদান রেখেছিল ওয়াগনার। বাখমুতসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবস্থান দখলে রাশিয়ার হয়ে যুদ্ধ করেছে ওয়াগনার। তবে যুদ্ধক্ষেত্রে রাশিয়ার শীর্ষ সামরিক নেতৃত্বের কাছ থেকে পর্যাপ্ত সহায়তা না পাওয়ার বিষয়ে একাধিকবার অভিযোগ করেন প্রিগোজিন। পরে তারই ধারাবাহিকতায় ২৩ জুন বিদ্রোহ ঘোষণা করে ওয়াগনার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: