সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১ জুন ২০২৩ খ্রীষ্টাব্দ | ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রাজিলে বার্ড ফ্লু, সতর্কতা জারি

ডেইলি সিলেট ডেস্ক ::
ব্রাজিলে এভিয়ান ফ্লু বা বার্ড ফ্লু ছড়িয়ে পড়ছে। সম্প্রতি বেশ কিছু প্রাণীর দেহে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ কারণে দেশটিতে আগামী ছয় মাসের জন্য প্রাণী বিষয়ক স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। দেশটির এসপিরিতো সান্তো রাজ্যে সাতটি কেস শনাক্ত হয়েছে। এছাড়া রিও ডি জেনেইরো রাজ্যেও একটি কেস শনাক্ত হয়েছে। খবর বিবিসির।

অতি সংক্রামক এইচ৫এন১ ভাইরাসের ছড়িয়ে পড়া রোধ করতে এই সতর্কতা কাজে আসবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে স্থানীয় সরকার এই সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করতে পারবে।

বিশ্বের মুরগীর মাংসের সবচেয়ে বড় রপ্তানিকারক দেশ হচ্ছে ব্রাজিল। বছরে দেশটি প্রায় এক হাজার কোটি ডলারের মুরগীর মাংস রপ্তানি করে থাকে। দেশটির দক্ষিণাঞ্চলই মূলত সবচেয়ে বড় উৎপাদন এলাকা। তবে কর্তৃপক্ষ বলছে, যেসব কেস শনাক্ত হয়েছে সেগুলো ওই এলাকা থেকে দূরে।

কোনো একটি ফার্মে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলে তা দ্রুত অন্যান্য স্থানেও ছড়িয়ে পড়তে পারে। এরপরে বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার কবলে পড়তে হতে পারে। সে কারণে সতর্কতা হিসেবে পুরো দেশেই আগামী ১৮০ দিনের জন্য স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে।

২০২১ সালে অক্টোবর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এর আগে এই ভাইরাসে এত পাখির মৃত্যু হয়নি। এমনি পাখি থেকে অন্যান্য প্রাণীর মধ্যেও এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া গেছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, এইচ৫এন১ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে। প্রাণীর দেহ থেকে এটি মানুষের মধ্যেও ছড়াচ্ছে কিনা সে বিষয়টি নজরে রাখা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: