সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বুধবার, ৭ জুন ২০২৩ খ্রীষ্টাব্দ | ২৪ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

এক বছরের মধ্যে ক্যান্সার, কিডনি ও হার্টের ৮ হাসপাতাল চালু হবে: স্বাস্থ্যমন্ত্রী

ডেইলি সিলেট ডেস্ক ::

ক্যান্সার, কিডনি ও হার্টের জন্য আট বিভাগে নির্মিত আটটি হাসপাতাল আগামী এক বছরের মধ্যে চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার দুপুরে কর্নেল মালেক মেডিকেল কলেজ থেকে আটটি মেডিকেল কলেজে সিমুলেশন ল্যাব ও ৩৭টি মেডিকেল কলেজে ই-লাইব্রেরির উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ক্যান্সার, কিডনি ও হার্টের রোগ অনেক বেড়েছে। যতো লোক মারা যায় তার ৬০ থেকে ৭০ ভাগ এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়। হাসপাতালগুলো চালু হলে মৃত্যুর হার কমবে।

মন্ত্রী বলেন, সিমুলেশন ল্যাবে অ্যাডভান্সড ডিজিটাল ডিসেকশন টেবিল ব্যবহার করে ডিজিটাল মৃতদেহ ব্যবচ্ছেদের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবে চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থীরা। তারা এর মাধ্যমে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। এতে করে মৃতদেহের ব্যবহার কমে আসবে। এছাড়া বার বার ব্যবহারের মাধ্যমে মেডিকেলের শিক্ষার্থীদের দক্ষতা অনেক বেড়ে যাবে।

জাহিদ মালেক বলেন, দেশের এফডব্লিউসিগুলো ( ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের একটি বিভাগ) দৈনিক আট ঘণ্টা চলে। আমরা নির্দেশনা দিয়েছি প্রতিটি এফডব্লিউসি এখন ২৪ ঘণ্টা সার্ভিস দেবে। ২৪ ঘণ্টা সার্ভিস দিলে ইন্সটিটিউশনাল ডেলিভারির সংখ্যা বেড়ে যাবে। তার মাধ্যমে মা ও শিশু মৃত্যুর হার অনেক কমে যাবে এবং সিজারের সংখ্যা কমে যাবে।

তিনি বলেন, নানা জটিলতায় যে সকল চিকিৎসক ও নার্সদের পদোন্নতি হয়নি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে অল্প সময়ের মধ্যেই তাদের যোগ্যতা অনুযায়ী পদোন্নতি দেয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিভিন্ন ক্যাটাগরিতে যত শূন্য পদ আছে সকল শূন্য পদে নিয়োগের প্রক্রিয়াো শুরু হয়েছে। এখন আর একটি পদও শূন্য থাকবে না।

এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. টিটো মিঞা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. মো. মোশারফ হোসেন, জেলা প্রশাসক আব্দুল লতিফ, জেলা সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, কর্নেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. জাকির হোসেন, কর্নেল মালেক মেডিকেল হাসপাতালের পরিচালক আরশাদ উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: