সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী ২০২৩ খ্রীষ্টাব্দ | ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

চীনে প্রতিদিন করোনা সংক্রমিত ৩ কোটি ৭০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক ::

চীনে চলতি সপ্তাহে প্রতিদিন ৩ কোটি ৭০ লাখ মানুষ করোনা সংক্রমিত হচ্ছে বলে অনুমান করছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। শুক্রবার চীন সরকারের শীর্ষ স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমান উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ব্লুমবার্গ নিউজ।

বুধবার অনুষ্ঠিত চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) অভ্যন্তরীণ বৈঠকের প্রতবেদন অনুসারে, ডিসেম্বরের প্রথম ২০ দিনে প্রায় ২০ কোটি ৪৮ লাখ বা জনসংখ্যার প্রায় ১৮ শতাংশ মানুষ করোনা ভাইরাসে সংক্রামিত হয়েছে। তবে করোনায় মৃত্যু নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

বৈঠকে অংশ নেয়া ব্যক্তিদের মতে এই সংখ্যা সঠিক হলে, সংক্রমণের হার ২০২২ সালের জানুয়ারিতে দৈনিক ৪০ লাখের রেকর্ডকে তুচ্ছ করে দেবে।

সংস্থার অনুমান অনুসারে, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশ এবং রাজধানী বেইজিংয়ের অর্ধেকেরও বেশি বাসিন্দা সংক্রামিত হয়েছে।

এদিকে চীনা স্বাস্থ্য কমিশন কীভাবে এই অনুমানটি নিয়ে এসেছিল তা স্পষ্ট নয়, কারণ দেশটি এই মাসের শুরুতে পিসিআর টেস্টিং বুথগুলো বন্ধ করে দিয়েছে। এছাড়া উপসর্গহীন রোগীর দৈনিক সংখ্যা প্রকাশ করা বন্ধ করে দিয়েছে সরকার।

চীনের লোকেরা এখন সংক্রমণ সনাক্ত করতে দ্রুত অ্যান্টিজেন পরীক্ষা ব্যবহার করছে এবং তারা ইতিবাচক ফলাফলের রিপোর্ট করতে বাধ্য নয়।

সভার কার্যবিবরণীতে কতজন মারা গেছে সে বিষয়ে আলোচনা করা হয়নি। তবে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ার সাথে সাথে মৃত্যু অনিবার্যভাবে বাড়বে বলে স্বীকার করেছেন এনএইচসি-র প্রধান মা জিয়াওই। কিন্তু কোভিডের মৃত্যু গণনা করার জন্য ব্যবহৃত নতুন নিয়মের কথা পুনর্ব্যক্ত করেছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতিই চীন করোনার বাড়বাড়ন্তের মাঝেই করোনায় মৃতের সংখ্যা গণনায় পরিবর্তন করা হয়। চীন সরকারের এক বিবৃতি জানানো হয়েছে, করোনা আক্রান্তদের মধ্যে যাদের রেসপিরেটরি ফেলিওরে মৃত্যু হবে, তাদেরই করোনায় মৃত বলে গণ্য করা হবে।

২০২০ সাল থেকে দেশটিতে ‘জিরো কোভিড নীতি’ চালু করা হয়, যা চলতি মাসের শুরুর দিকেও জারি ছিল। কিন্তু সম্প্রতি কঠোর ওই বিধিনিষেধের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ জানাতে সরকারি নিষেধাজ্ঞা না মেনে রাস্তায় নেমে আসেন হাজার হাজার চীনা নাগরিক।

চীনে অভূতপূর্ব জনগণের বিক্ষোভের পরে ৭ ডিসেম্বর বিশ্বের কঠিনতম বিধিনিষেধ তুলে নিতে বাধ্য হয় প্রশাসন। তবে দেশটিতে বর্তমানে সংক্রমণের নতুন ঊর্ধ্বগতিও দেখা যাচ্ছে। আগামী মাসে চন্দ্র নববর্ষের ছুটির মধ্যেই ১৪০ কোটি জনসংখ্যার দেশটিতে ব্যাপকভাবে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: রয়টার্স, এনডিটিভি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: