সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
বুধবার, ৮ ফেব্রুয়ারী ২০২৩ খ্রীষ্টাব্দ | ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আন্তর্জাতিক গণিত চ্যালেঞ্জে পদক পেলেন শাবিপ্রবির ৯ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা ::

আন্তর্জাতিক গণিত চ্যালেঞ্জ-২২ প্রতিযোগিতায় সিলভার ও ব্রোঞ্জ পদক পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গণিত বিভাগের ৯ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার দুপুরে বিজয়ীদের তত্ত্বাবধায়ক শাবির গণিত বিভাগের সহকারী অধ্যাপক এস এম সাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রতি বছর গণিতের আন্তর্জাতিক সংগঠন ‘ইন্টারন্যাশনাল ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ’ এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এবারের প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল। শাবিপ্রবির বিজয়ীদের মধ্যে দুই শিক্ষার্থী সিলভার পদক এবং সাতজন ব্রোঞ্জ পদক পেয়েছেন। প্রতিযোগিতায় পদকপ্রাপ্ত শাবি শিক্ষার্থীরা সকলেই গণিত বিভাগের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত।

শাবিপ্রবি থেকে সিলভার পদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- গণিত বিভাগের ২০১৮-১৯ বর্ষের শিক্ষার্থী রুহুল আমিন মারুফ, ২০২০-২১ সেশনের মো. রায়হান আহমেদ রাফি। ব্রোঞ্জ পদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- গণিত বিভাগের ২০১৮-১৯ সেশনের মিনহাজ আহমেদ সামি, হাবিবুর রহমান এবং ২০২০-২১ সেশনের শিক্ষার্থী ওয়াসেক আল আজাদ অভি, রায়হান ইকবাল, শুভ পাল, নাজমুন নাহার, আবু শহীদ সালমান।

তত্ত্বাবধায়ক সাঈদুর রহমান জানান, এবারের প্রতিযোগিতায় বাংলাদেশের অ্যাম্বাসেডর আবু নাসের শাহ মো. মারুফ আহমেদের তত্ত্বাবধায়নে সর্বমোট ৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ফাইনালে উত্তীর্ণ হয় ১৫ জন। এতে শাবির গণিত বিভাগের ৯ জন শিক্ষার্থী বিজয়ী হয়।

শিক্ষার্থীদের এ সফলতায় শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ পদকজয়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন। এ সফলতা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও আন্তর্জাতিক অঙ্গনে শিক্ষার্থীরা আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করেছে বলে মন্তব্য করে এতে অন্য শিক্ষার্থীরাও তাদের এই সফলতায় অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করে বলেন,এ ধরণের প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয কর্তৃপক্ষ সকল সময় শিক্ষার্থীদের পাশে থাকবে।

প্রসঙ্গত, এবারের আন্তর্জাতিক গণিত চ্যালেঞ্জ প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। এতে সুপারভাইজার হিসেবে ছিলেন ১ হাজার ৩শ শিক্ষক। এ প্রতিযোগিতাটি কোয়ালিফিকেশন রাউন্ড, প্রি-ফাইনাল, ফাইনাল এ তিন পর্বে সম্পন্ন হয়। প্রথম দুই রাউন্ড শেষে ফাইনালে মোট ১ হাকর ৮শ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। ফাইনালে প্রত্যেক প্রতিযোগীর জন্য ২০টি প্রশ্ন নির্ধারিত ছিল। প্রত্যেক প্রশ্নের জন্য ১ পয়েন্ট নির্ধারিত হয়। এ থেকে সর্বোচ্চ পয়েন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের গোল্ড-সিলভার-ব্রোঞ্জ পদক দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: