সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কমলগঞ্জের ধলাইয়ে পলো বাওয়া উৎসব

মৌলভীবাজার সংবাদদাতা ::

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীতে শত বছরেরও বেশি সময় ধরে চলে আসছে গ্রামবাংলায় হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী মাছ ধরা উৎসব। স্থানীয়রা একে বলছেন ‘পলো বাওয়া উৎসব’। বর্ষা মৌসুম শেষে, শীত নামার আগে নদীর পানি কমে গেলে এই পলো বাওয়া উৎসব শুরু হয়। কমলগঞ্জ উপজেলার বুক চিরে প্রবাহিত ধলাই নদীতে বুধবার (২ নভেম্বর) পলো বাওয়া উৎসবে মাতে শৌখিন মাছশিকারিরা। উপজেলার বিভিন্ন এলাকার শৌখিন মৎস্য শিকারিরা দলবেঁধে মাছ ধরার পলো বাওয়া উৎসবে শামিল হন তারা।

কমলগঞ্জের ধলাই নদীতে বুধবার (২ নভেম্বর) দুপুর সাড়ে ১২টা থেকে ধলাই নদীর উবাহাট এলাকা থেকে মৎস্য আহরণ শুরু হয়ে বিকাল সাড়ে ৪টায় চৈত্র ঘাট এলাকায় গিয়ে শেষ হয়। এতে উপজেলার বিভিন্ন গ্রামের শতাধিক মানুষ অংশ নেন। ধলাই নদীর স্বল্পপানিতে বিভিন্ন উপকরণ দিয়ে দলবেঁধে মাছ ধরার দৃশ্য চোখে পড়ার মতো। বিশেষ করে পলো, উড়াল জাল, পেলেন জাল দিয়েই মাছ শিকার করছেন মানুষরা। দলবদ্ধভাবে মাছ শিকারের এ দৃশ্য দেখতে ভিড় জমায় উৎসুক জনতা। উৎসবে অংশ নেওয়া মানুষদের উৎসাহ দিতে হাতে তালি কিংবা জোরে জোরে চিৎকার করে উৎসাহ দেন দশনার্থীরা।

মাথা ও কোমরে আঁটসাঁট করে গামছা বেঁধে অনেকটা আনন্দ নিয়েই মাছ ধরছেন সবাই। শখের বসে মাছ ধরার উপকরণ নিয়ে অনেকেই নদীতে নেমেছেন তারা। পুঁটি, ট্যাংরা, শোল, গাঘট ও বোয়াল মাছ ধরছেন। ৫০-৬০ জনের একটি দল একদিকে জাল নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন। আর অপরপ্রান্ত থেকে ৬০-৭০ জনের সারিবদ্ধ দল পলো চাপিয়ে মাছ ধরতে ধরতে সামনের দিকে এগিয়ে আসেন।

উবাহাটা গ্রাম থেকে আসা আলম মিয়া বলেন, ‘সবাই মিলে একসঙ্গে মাছ ধরার আনন্দটাই আলাদা। ৫ কেজি ওজনের একটি গাঘট মাছ পেয়ে খুশি তিনি।

আলাপকালে প্রবীণ মাছশিকারি মো. শাহাবুদ্দিন মিয়া জানান, ‘দিন দিনই পরিবেশ ও আবহাওয়ার প্রতিকূলতার কারণে নদী-নালা, খাল-বিল, হাওরের তলদেশ ভরাট হয়ে যাওয়ার কারণে পানি হ্রাস এবং অধিকাংশ জলাশয় ইজারা দেওয়ায় বাওয়া উৎসব এখন অনেকটাই ভাটা পড়েছে। অভাব-অনটন গ্রাস করে ফেলছে চিরায়ত গ্রামীণ উৎসবের অতীত ঐতিহ্য।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: