সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নতুন তথ্য সচিব জাকিয়া সুলতানা

ডেইলি সিলেট ডেস্ক ::

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নতুন সচিব হলেন জাকিয়া সুলতানা। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব হিসাবে বদলি করা হল। ১০ম ব্যাচের বিসিএস (প্রশাসন) কর্মকর্তা জাকিয়া সুলতানা ২০২১ সালের ১০ জানুয়ারি থেকে সচিব হিসেবে বাংলাদেশ জ্বালানী ও বিদ্যুৎ গবেষণা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে, তিনি অর্থ মন্ত্রণালয়ের অধীনে আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৯ ও ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট মেডিসিন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (আইপিজিএমআর) থেকে যথাক্রমে শরীরবিদ্যায় বি.এসসি. ও এম.এসসি. ডিগ্রি লাভ করেন।

জাকিয়া সুলতানা ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রশাসন ক্যাডার হিসেবে যোগ দেন। তিনি নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলায় মাঠ পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি পদে দায়িত্ব পালন করেন। পাশাপাশি, পেশাগত জীবনের বিভিন্ন সময়ে- তিনি নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

জাকিয়া সুলতানা দেশে ও বিদেশে বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান থেকে থেকে উচ্চতর ডিগ্রি ও প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ২০০৭ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ ব্যবস্থাপনায় এমএস ডিগ্রী অর্জন করেন। তিনি ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ে এশিয়া অঞ্চলের সেরা শিক্ষার্থী নির্বাচিত হন এবং এই অসামান্য অর্জনের জন্য অস্ট্রেলীয় সরকার তাকে পুরষ্কৃত করে।

এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় থেকে একটি কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্য, স্পেন, জাপান, সুইজারল্যান্ড, বেলজিয়াম, সুইডেন, ফ্রান্স, ইতালি, সিঙ্গাপুর, সৌদি আরব, ফিলিপাইন, মালয়েশিয়া, মালদ্বীপ, শ্রীলংকা ও ভারতে বিভিন্ন সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। তিনি বাংলাদেশে ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স সেন্টারের (বিআইটিএসি), বাংলাদেশ শিশু হাসপাতাল, বাংলাদেশ ইনস্টিটিউশন অব রিসার্চ অব রিহ্যাবিলিট্যাশন ইন ডায়াবেটিস, বাংলাদেশ পল্লী সঞ্চয় ব্যাংক ও সাধারণ বীমা কর্পোরেশনের বোর্ড অব ডিরেক্টর্স সদস্য ছিলেন।

নাটোর জেলার সিংড়া উপজেলায় জন্মগ্রহণকারী জাকিয়ার বাবা মরহুম খন্দকার আফজাল আলি ও মা মরহুমা আনোয়ারা বেগম। ব্যক্তিগত জীবনে জাকিয়া সুলতানা বিবাহিত ও দুই কন্যার মা। তার স্বামী মো. আতিকুল ইসলাম বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক। সূত্র: বাসস

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: