সর্বশেষ আপডেট : ১২ মিনিট ২২ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মাল্টায় অ’ভিবাসনবিরোধী অ’ভিযান, বাংলাদেশিসহ আ’ট’ক দেড়শতাধিক

অনিয়মিত অ’ভিবাসীদের বি’রুদ্ধে অ’ভিযানে গত এক মাসে ১৬৫ জনকে গ্রে’প্তার করেছে ইউরোপীয় ইউনিয়নের দ্বীপরাষ্ট্র মাল্টা। এর মধ্যে রয়েছেন বাংলাদেশিরাও। এদিকে গ্রে’প্তারদের দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

অনিয়মিতভাবে বসবাস করা অ’ভিবাসীদের বি’রুদ্ধে যৌথ অ’ভিযান চালাচ্ছে মাল্টার পু’লিশ ও ডিটেনশন সার্ভিস। দেশটির যেসব অঞ্চলে বিদেশিরা বেশি বসবাস করেন সেসব জায়গায় তল্লা’শি চালাচ্ছে তারা।

এর অংশ হিসেবে গত সোমবার পাওলা ও এফগুরা নামক এলাকায় পঞ্চ’ম অ’ভিযানে ২৫ অ’ভিবাসীকে গ্রে’প্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। এই অ’ভিবাসীরা ভা’রত, বাংলাদেশ, সিরিয়া ও কলোম্বিয়ার নাগরিক বলে জানিয়েছে বার্তা সংস্থা আনসা।

এর আগে, মা’রসা থেকে আগস্টের শুরুতে ২৭ জনকে ও গত সপ্তাহে ৪৯ জনকে গ্রে’প্তার করা হয়। ২১ আগস্ট গজোতে অ’ভিযানে আ’ট’ক করা হয় ২৪ জনকে। এছাড়াও ১৬ সেপ্টেম্বর হাম’রুন থেকে ৪০ জনকে গ্রে’প্তারের তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ।

সব মিলিয়ে এক মাসের বেশি সময় ধরে চলা এই অ’ভিযানে এখন পর্যন্ত ১৬৫ জন অ’ভিবাসীকে আ’ট’ক করেছে মাল্টা। তাদের মধ্যে কোন দেশের কতজন সেই তথ্য এখনও পাওয়া যায়নি।

গ্রে’প্তারদের নিজ দেশে প্রত্যাবাসন

এই অ’ভিযান সামনের দিনেও অব্যাহত থাকবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বিয়র্ন কা’মিলারি। তিনি বলেন, ‘অ’বৈধ অ’ভিবাসন বন্ধ, ফেরত পাঠানো ও স্থা’নান্তরের লক্ষ্যে কর্তৃপক্ষের ল’ড়াই অব্যাহত থাকবে।’ গ্রে’প্তারদের নিজ দেশে ফেরত পাঠানো হবে বলেও সুনির্দিষ্ট করে উল্লেখ করেছেন তিনি।

সোমবার ২৫ জনকে গ্রে’প্তারের তথ্য জানিয়ে ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি লিখেছেন, ‘তারা (গ্রে’প্তাররা) যেন আমাদের দেশে অবস্থান করতে না পারে তার জন্য দ্রুত প্রক্রিয়া শুরু করা হবে।’

এর আগে ২৩ সেপ্টেম্বরের অ’ভিযানে ৪৯ জনকে আ’ট’কের পরও তিনি একই কথা বলেছেন। অ’ভিযানে আ’ট’কদের সম্পত্তি জ’ব্দ করা এবং বসবাসের স্থানের পানি ও বিদ্যুত সেবা বন্ধ করে দেওয়ার তথ্যও জানিয়েছেন বিয়র্ন কা’মিলারি।

তিনি বলেন, অনিয়মিত অ’ভিবাসন প্রতিহত করা ও অ’বৈধভাবে আমাদের দেশে বসবাসকারীদের বি’রুদ্ধে পরিকল্পনার অংশ হিসেবে এই অ’ভিযান চালানো হয়েছে। এর মাধ্যমে একটি পরিষ্কার বার্তা আম’রা দিচ্ছি, আমাদের দেশ আইন অমান্যকারীদের জন্য উন্মুক্ত নয়। আসছে সপ্তাহগুলোতে এটি অব্যাহত ও জো’রদার করা হবে এবং দেশজুড়ে পরিচালিত হবে।

ক্ষমতার প্রদর্শনী?

এদিকে এই অ’ভিযানে মাত্রাতিরিক্ত শক্তির ব্যবহার হচ্ছে বলে অ’ভিযোগ করেছেন মাল্টার মানবাধিকারকর্মীরা। তাদের অ’ভিযোগ পু’লিশি অ’ভিযানে ক্ষমতার অ’প্রয়োজনীয় প্রদর্শনের মাধ্যমে অ’ভিবাসীদের মনে ভীতি ছাড়ানো হচ্ছে।

জেসুইট রিফিউজি সার্ভিসের পরিচালক ও আইনজীবী ক্যাটিরন কা’মিলেরি টাইমস অব মাল্টাকে বলেন, অ’ভিযানে ক্ষমতার ব্যবহার মাধ্যমে অ’ভিবাসীদের মনে নিরাপত্তাহীনতা তৈরি করা হচ্ছে। এর সঙ্গে অ’ভিবাসী সমস্যার প্রকৃত সমাধানের কোনো স’ম্পর্ক নেই বলে মনে করেন তিনি।

গত সপ্তাহে মা’রসাতে অ’ভিযান চলাকালে ভা’রি সরঞ্চাম ব্যবহার করে একটি অ্যাপার্টমেন্ট ফট’ক ভেঙে ৪৯ জনকে গ্রে’প্তার করে পু’লিশ। এতে গোটা ভবনের কাঠামোই ক্ষতিগ্রস্ত হয়। এই ঘটনার নিন্দা জানান মানবাধিকার আইনজীবী থেরেসে ক্যামোডিনি ক্যাচিয়া।

তিনি মনে করেন, এক্ষেত্রে পু’লিশ তাদের প্রদত্ত ক্ষমতার বাইরে গিয়ে অ’তিরিক্ত শক্তির ব্যবহার করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: