সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আইফোনের নকশা প্রকৌশলী বাংলাদেশি মাহিন

কয়েকদিন আগে উন্মোচন করা হয়েছে মা’র্কিন টেকনোজায়ান্ট অ্যাপলের যুগান্তকারী সৃষ্টি আইফোন-১৪ সিরিজ। বিশ্বে প্রায় ২০০ কোটি সেলফোন বিক্রি করা এই প্রতিষ্ঠানের ধারে কাছেও নেই বিশ্বের কোনো মোবাইল ফোন তৈরি করা প্রতিষ্ঠান।

আইফোনের চ’মকপ্রদ নকশা, প্রযু’ক্তিগত উৎকর্ষতা এটিকে দিয়েছে মুঠোফোনের জগতে সম্রাটের স্থান। বিশ্বখ্যাত এই আইফোনের নকশা প্রকৌশলী টিমের সঙ্গে কাজ করছে বাংলাদেশি মাহিন মাশরুর। মাহিনই একমাত্র বাংলাদেশি যে প্রোডাক্ট ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন বলে জানা গেছে।

মাহিনের জন্ম ঢাকার উত্তরায়, ১৯৯৯ সালে। তিনি যখন উত্তরার ‘ইন্টারন্যাশনাল এডুকেশন সেন্টারের চতুর্থ শ্রেণির ছাত্র তখন বাবা-মায়ের সঙ্গে চলে যান কানাডায়। ২০১৮ সালে মাহিন ভর্তি হন কানাডার ওয়াটারলু ইউনিভা’র্সিটির মেকানিক্যাল ইন্জিনিয়ারিং ডিপার্টমেন্টে।

ছোটবেলা থেকেই প্রযু’ক্তির প্রতি অসম্ভব আকর্ষণ মাহিনের। ওয়াটারলু ইউনিভা’র্সিটির নতুন নতুন প্রযু’ক্তির সঙ্গে সম্পৃক্ত থেকে তিনি তার যোগ্যতার প্রমাণ দিয়েছেন। এ বছরের প্রথম দিকে যখন তিনি তার ফাইনাল পরীক্ষা নিয়ে ব্যস্ত তখন আবেদন করেছিলেন চাকরির।

ইলনমাস্কের টেসলা, স্পেসএক্স, অ্যাপল ও অনেক কানাডিয়ান নামকরা প্রতিষ্ঠান থেকে তিনি ইন্টারভিউ এর ডাক পান। মাহিন তার শেষবর্ষের পরীক্ষা শেষ করার আগেই ইন্টারভিউ এর চারটি ধাপ অ’তিক্রম করে অ্যাপলের আইফোন ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেওয়ার সুযোগ পান।

গত ১৫ জুলাই তিনি যোগ দিয়েছে ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোর স্টিভ জবসের সেই বিখ্যাত ভবন অ্যাপল পার্কে। আইফোনের পরবর্তী সংস্করণের নকশায় বাংলাদেশের এই তরুণ মেধাবীর সম্পৃক্ততা থাকবে।

মাহিনের বাবা মা দুজনেই কৃষিবিদ। তার বাবার বাড়ি উত্তরের জে’লা গাইবান্ধা জে’লা সদরের পলা’শপাড়ায়। দেশে তার বাবা মোমিনুল আজম চাকরি করতেন ডাক বিভাগে (বিসিএস ক্যাডার) আর মা মাহমুদা আনোয়ার বিসিএস (কৃষি) ক্যাডারে।

সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে ২০১০ সালে পাড়ি জমান কানাডায়। মাহিনের বড় ভাই মুহিবও কানাডায় মেধার স্বাক্ষর রেখেছেন। মুহিব ইউনিভা’র্সিটি অব টরন্টোর মেডিকেল স্কুলে পড়াশুনা করছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: