সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

‘জ’ঙ্গিবাদে জড়িয়ে’ নি’খোঁজ তরুণদের সন্ধানে তৎপর গোয়েন্দারা

সম্প্রতি কুমিল্লা থেকে নি’খোঁজ সাত শিক্ষার্থীসহ দেশের বিভিন্ন স্থানে বাড়ি থেকে নিরুদ্দেশ হওয়া তরুণদের খোঁজে তৎপর হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নি’খোঁজ হওয়ার আগে এই তরুণদের অনেকেই অনলাইনে জ’ঙ্গিবাদে জড়িয়ে পড়েছিল বলে তথ্য পেয়েছে তারা।

কথিত হিজরতের উদ্দেশ্যে বাসা থেকে বের হওয়া নি’খোঁজ তরুণদের অবস্থান শনাক্ত করে তাদের দ্রুত উ’দ্ধারে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। যারা হঠাৎ এভাবে বাসা থেকে বের হয়ে নি’খোঁজ রয়েছে তাদের তালিকা করা হচ্ছে। দেশব্যাপী এ বিষয়ে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। এরই মধ্যে জ’ঙ্গি সংশ্লিষ্টতার অ’ভিযোগে একাধিক ব্যক্তিকে গ্রে’প্তারের পর গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সে অনুযায়ী অ’ভিযান পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন একাধিক আইনশৃঙ্খলা বাহিনীর কর্মক’র্তারা।

বিশেষজ্ঞরা বলছে, অনলাইনে জ’ঙ্গিবাদে নিজেকে সম্পৃক্ত করার পর বাসা থেকে বের হয়ে নি’খোঁজের ঘটনা ভবিষ্যতের জন্য উদ্বেগজনক। জ’ঙ্গি সংগঠনগুলো সক্রিয় হওয়ার চেষ্টা করছে, যা এসব নি’খোঁজের ঘটনার মধ্য দিয়ে স্পষ্ট হচ্ছে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর রামপুরার হাজীপাড়া এলাকা থেকে শাকির আল ওয়ালী নামে এক চিকিৎসককে গ্রে’প্তার করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রা’ইম (সিটিটিসি) ইউনিট। তাকে জিজ্ঞাসাবাদের পর সিটিটিসি জানায়, শাকির আল ওয়ালি আনসার আল ইস’লামের সক্রিয় সদস্য। অনলাইনে সদস্য সংগ্রহ ও জ’ঙ্গি সংগঠনের বিভিন্ন কর্মকা’ণ্ড চালিয়ে আসছিলনের তিনি। এছাড়া কুমিল্লার সাত তরুণ নি’খোঁজ হওয়ার পেছনে তার সম্পৃক্ততা রয়েছে। সাত তরুণের সঙ্গে যোগাযোগের তথ্য প্রমাণ পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মক’র্তারা।

গত ১২ সেপ্টেম্বর রাজধানীর ভাটারায় অ’ভিযান চালিয়ে একজনকে গ্রে’প্তারের পর অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) জানায়, এই ব্যক্তি আনসার আল ইস’লামের সক্রিয় সদস্য। আরও জানানো হয়, তার সামাজিক যোগাযোগ মাধ্যম ঘেঁটে দেখা গেছে এই ব্যক্তি জ’ঙ্গিবাদের মতাদর্শ সাইবার স্পেসে প্রচার করতো। প্রচারণার মাধ্যমে জ’ঙ্গি সংগঠনের জন্য সদস্য সংগ্রহ করতো। কথিত জিহাদ ও রাষ্ট্রবিরোধী পরিকল্পনার সঙ্গেও তার সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে। মেসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপ ব্যবহার করে সে জ’ঙ্গি স’ম্পর্কিত কার্যক্রম পরিচালনা করে আসছিল বলেও কর্মক’র্তারা জানান।

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান বলেন, কুমিল্লা থেকে হিজরতের উদ্দেশ্যে বের হওয়া সাত তরুণের সঙ্গে সম্প্রতি গ্রে’প্তারকৃত ডা. শাকির বিন ওয়ালীর যোগাযোগের তথ্য পাওয়া গেছে। তার প্ররোচণায় উদ্বুদ্ধ হয়ে সাত যুবক আনসার আল ইস’লামের দলে যোগ দেয়। ডাক্তার শাকিরের ইন্দনেই কুমিল্লার সাত তরুণ তথাকথিত হিজরতের উদ্দেশ্যে বাসা থেকে বেরিয়ে যায়। তারা বের হয়ে কোথায় যাবে সে বিষয়েও নির্দেশনা দেয় শাকির।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (রেব) আইন ও গনমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বাসা থেকে বের হয়ে নি’খোঁজের ঘটনাগুলো বাড়তে থাকায় আম’রা এসব বিষয়ে খতিয়ে দেখছি। কুমিল্লা থেকে সাত তরুণ নি’খোঁজের পর আরও চার জন তথাকথিত হিজরতের উদ্দেশ্যে বের হয়ে যাওয়ার চেষ্টা করছিল। তাদের আম’রা উ’দ্ধার করেছি। পরবর্তীতে তাদের ডিরেডিক্যালাইজেশন করে পরিবারের কাছে হস্তান্তর করেছে। এছাড়া, সাত তরুণের ব্যবহৃত মোবাইল ফোন বন্ধ রয়েছে। তবে উ’দ্ধারকৃত চার জনের কাছ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সেগুলো নিয়ে গোয়েন্দারা কাজ করছে। তাদের অবস্থান শনাক্ত করে তাদের অচিরেই আইনের আওতায় নিয়ে আসা হবে।

অ্যান্টি টেরোরিজম ইউনিটের পু’লিশ সুপার মোহাম্ম’দ আসলাম খান বলেন, যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য আম’রা সর্বাত্মক প্রস্তুত হয়েছি। নি’খোঁজ তরুণদের বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। তাদের খুঁজে বের করা হবে। জ’ঙ্গিবাদ দমনে আইনশৃঙ্খলা বাহিনী আঠার মতো লেগে আছে। এতে জনগণের ভয়ের কিছু নেই। অচিরেই এর র’হস্য উন্মোচন হবে।

নিরাপত্তা বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ বলেন, এ ধরনের ঘটনা জানান দেয় জ’ঙ্গি সংগঠনগুলো আবারও সংঘটিত হওয়ার চেষ্টা করছে। এটি তারই বহিঃপ্রকাশ। হিজরতের জন্য নিয়ে যাওয়া বা বাইরে বের হয়ে যাওয়া জ’ঙ্গি সদস্যদের রেডিক্যালাইজেশনের একটি অংশ। কোনও গো’পন জায়গায় নিয়ে তাদের আরও আদর্শগত দীক্ষা দেওয়ার চেষ্টা করা হয়। সেই সঙ্গে সাম’রিক প্রশিক্ষণও দেওয়া হয়। তবে কুমিল্লার সাত তরুণ কাদের প্র’রোচনায় বের হয়ে গেছে, কারা নিয়ে গেছে এ বিষয়টি এখন আমাদের কাছে স্পষ্ট নয়। আইনশৃঙ্খলা বাহিনীর এ বিষয়টি দ্রুত উদঘাটন করা উচিত। সূত্র: বাংলা ট্রিবিউন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: