সর্বশেষ আপডেট : ৪৯ মিনিট ৩৬ সেকেন্ড আগে
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

প্রায় এক দশক পর পোলিও ভাই’রাস শনাক্ত হওয়ায় যু’ক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। যদিও একজনের পোলিও শনাক্ত হয়েছে, গোটা নিউইয়র্কে তা ছড়িয়ে পড়ার আশ’ঙ্কার প্রমাণ মেলায় অঙ্গরাজ্যজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এ নিয়ে এ বছর তৃতীয়বার জরুরি অবস্থা জারি হলো নিউইয়র্কে। অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হকাল এর আগে মহামা’রি করো’নায় এবং মাঙ্কিপক্সের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেন।

জরুরি অবস্থার ফলে চিকিৎসা সেবা কার্যক্রমে গতি বাড়ে। মেডিকেলের অন্যান্য কর্মী, ধাত্রী ও ফার্মাসিস্টরা পোলিও টিকাদান কর্মী দলে যোগ দেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলছেন, নিউইয়র্ক সিটি ও এর আশপাশের চারটি কাউন্টির বর্জ্য পানিতে পোলিও ভাই’রাসের উপস্থিতি মিলেছে। পোলিও হলে শরীরে বিকলাঙ্গতা পর্যন্ত হতে পারে। এখনও পোলিওর কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি, টিকা দেওয়ার মাধ্যমে একে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে।

জরুরি অবস্থা জারির ফলে নিউইয়র্কে টিকাদানের হার বাড়বে বলে আশা করা হচ্ছে। নিউইয়র্ক অঙ্গরাজ্যে স্বাস্থ্য বিভাগ বলছে, বর্তমান টিকাদানের হার ৭৯ শতাংশ থেকে ৯০ শতাংশে নেওয়ার লক্ষ্যে কাজ করছে তারা।

১৯৫৫ সালে ব্যাপকভাবে টিকাদান শুরু হয়ে ১৯৭৯ সাল নাগাদ পোলিওমুক্ত ঘোষণা করা হয় যু’ক্তরাষ্ট্রকে। এরপর মাঝে মধ্যে পোলিও শনাক্ত হলেও গত প্রায় এক দশক কারও শরীরে এটি শনাক্ত হয়নি।

সাধারণত শি’শুদের শরীরে বেশি ছড়ায় পোলিও ভাই’রাসটি। মাংসপেশির দুর্বলতা ও বিকলাঙ্গতা দেখা দেয় এবং চূড়ান্ত পর্যায়ে স্থায়ী বিকলাঙ্গতা এমনকি মৃ’ত্যু পর্যন্ত হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: