সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুক্তরাজ্যে ২ বছর বাড়বে না গৃহস্থালি জ্বালানি বিল

জীবনযাত্রার ঊর্ধ্বমুখী ব্যয়ে লাগাম টানতে গৃহস্থালি পর্যায়ে দুই বছরের জন্য জ্বালানি বিল ‘ফ্রিজ’ (স্থির) করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। ক্ষমতাগ্রহণের দুদিন পরেই যু’ক্তরাজ্যের অর্থনীতি সচল রাখতে একঝাঁক জরুরি ব্যবস্থার পরিকল্পনা ঘোষণা করেছেন তিনি।

এতে দুই বছরের জন্য গৃহস্থালি জ্বালানি বিল স্থির রাখার পাশাপাশি রয়েছে উত্তর সাগরে তেল-গ্যাসের জন্য আরও ড্রিলিং এবং বিতর্কিত ফ্র্যাকিং প্রযু’ক্তি ব্যবহারে নিষেধাজ্ঞা প্রত্যাহারের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ। খবর এএফপির।

ইউক্রেন যু’দ্ধের জেরে রাশিয়া থেকে সরবরাহ কমে যাওয়ায় যু’ক্তরাজ্যে চলমান জ্বালানি সংকটের কারণে আগামী মাস থেকে গৃহস্থালি পর্যায়ে গ্যাস ও বিদ্যুতের দাম ৮০ শতাংশ বাড়াতে চলেছে ব্রিটিশ সকার। দেশটিতে মূল্যস্ফীতি এরই মধ্যে ১০ শতাংশ ছাড়িয়ে গেছে, যা বিগত চার দশকের মধ্যে সর্বোচ্চ। এরপরে জ্বালানি বিল আরও বাড়লে সাধারণ জনগণ মা’রাত্মক বিপদে পড়বে বলে আশ’ঙ্কা করা হচ্ছে।

ট্রাস বলেছেন, অস্বাভাবিক চ্যালেঞ্জ মোকাবিলায় অস্বাভাবিক পদক্ষেপ প্রয়োজন হয়। নিশ্চিত করতে হবে, যু’ক্তরাজ্য যেন আর কখনো এমন পরিস্থিতিতে না পড়ে।

ব্রিটিশ সরকারের ধারণা, তাদের নতুন জ্বালানি বিল প্রকল্পের জন্য কয়েক হাজার কোটি পাউন্ড খরচ হতে পারে। তবে এটি অর্থনীতিতে ‘উল্লেখযোগ্য সুবিধা’ দেবে বলে মনে করছেন দেশটির প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী। এক বিবৃতিতে তারা বলেছেন, এতে মূল্যস্ফীতি চার থেকে পাঁচ শতাংশ পয়েন্ট কমে যাবে।

ট্রাস ঘোষণা দিয়েছেন, আগামী দুই বছর যু’ক্তরাজ্যে গৃহস্থালি পর্যায়ে বার্ষিক জ্বালানি বিল সর্বোচ্চ ২ হাজার ৫০০ পাউন্ডে (২৯০০ মা’র্কিন ডলার প্রায়) স্থির থাকবে। এটি গত অক্টোবরে পরিক’ল্পিত সীমা’র চেয়ে অন্তত এক হাজার পাউন্ড কম।

এছাড়া ব্যবসা’প্রতিষ্ঠান, দাতব্য সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতা’লের মতো অ-গৃহস্থালি জ্বালানি গ্রাহকদের জন্য বিল স্থির থাকবে ছয় মাস।

বিশ্লেষকদের ধারণা, ট্রাসের এই পরিকল্পনা বাস্তবায়নে ১০ হাজার কোটি পাউন্ডের বেশি খরচ হতে পারে। এটি যু’ক্তরাজ্যের করো’নাকালীন ছুটি কর্মসূচিকেও ছাড়িয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: