সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইউরোপে ফের গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

ইউরোপে ফের গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। দেশটির রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম বলছে, গ্যাস পাইপলাইনে মেরামত কাজের কারণে সরবরাহ বন্ধ থাকবে। নর্ড স্ট্রিম ১ নামে পরিচিত রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইনের ওপর বিধিনিষেধ আগামী তিনদিন থাকবে। খবর বিবিসির।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হা’মলা চালায় রাশিয়া। তারপর থেকেই রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো নানা ধরনের নিষেধাজ্ঞা আনতে শুরু করে। এর পাল্টা জবাব হিসেবে রাশিয়াও ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে।

রাশিয়া জ্বালানিকে অ’স্ত্র হিসেবে ব্যবহার করছে এমন অ’ভিযোগ এনেছে ইউরোপের দেশগুলো। গত বছর ইউরোপে ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করেছে রাশিয়া। এদিকে রাশিয়া সরবরাহ কমিয়ে দেওয়া অথবা পুরোপুরি বন্ধ করে দেওয়ার হু’মকি দেওয়ার পর ইউরোপীয় কমিশন তার সদস্য দেশগুলোকে গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমিয়ে আনার আহ্বান জানিয়েছে।

সেন্ট পিটার্সবার্গের কাছে রাশিয়ার উপকূল থেকে উত্তর-পূর্ব জার্মানি পর্যন্ত বাল্টিক সাগরের তলদেশে এক হাজার দুশো কিলোমিটার (৭৪৫ মাইল) প্রসারিত নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটি।

২০১১ সালে এটি চালু হয়। এর আগে গত জুলাই মাসে প্রায় ১০ দিনের জন্য এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ ছিল। সে সময় রাশিয়ার পক্ষ থেকে জানানো হয় যে, রক্ষণাবেক্ষণ কাজের কারণে উৎপাদন ২০ শতাংশ হ্রাস পাবে।

ইউরোপীয় নেতারা আশ’ঙ্কা করছেন যে, রাশিয়া গ্যাসের দাম বাড়ানোর প্রয়াসেই এমনটা করছে। ইতোমধ্যেই গ্যাসের দাম প্রায় ৪০০ শতাংশ বেড়েছে।

ইউরোপের দেশগুলোতে আগামী কয়েক শীতে গ্যাসের সংকট থাকতে পারে বলে আশ’ঙ্কা করা হচ্ছে। গ্যাস সরবরাহ বন্ধ থাকায় ইউরোপের বেশিরভাগ দেশেই ভ’য়াবহ সংকট দেখা দিয়েছে।

প্রাকৃতিক গ্যাসের দাম না কমলে আগামী ৫ বা ১০টি শীতকাল ইউরোপের জন্য সংকটময় হতে পারে। ইউক্রেন এবং রাশিয়ার যু’দ্ধের কারণে জ্বালানি সংকটে পড়েছে ইউরোপের বেশির ভাগ দেশ। ইউরোপীয়রা তাদের আয়ের এক-দশমাংশ জ্বালানিতে ব্যয় করছে। ধনী পরিবারগুলোতে বড় বাড়ি ও গাড়ি থাকার প্রবণতা থাকে, তবে জ্বালানির ব্যয় বৃদ্ধি সাধারণত আয়ের পার্থক্যের মতো বড় নয়।

এজন্য গরিবদের জ্বালানি খরচ বাজেটের তুলনায় বেড়ে যাচ্ছে। দেশগুলোর মধ্যেও এ ধরনের সমস্যা দেখা যাচ্ছে। যেমন- ইউরোপের পূর্বাঞ্চলের সাবেক দরিদ্র কমিউনিস্ট দেশগুলো সমৃদ্ধ নর্ডিক উত্তরের তুলনায় বেশি ঝুঁ’কিপূর্ণ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: