সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

পবিত্র আশুরা আজ

আজ মঙ্গলবার, ১০ মহররম, পবিত্র আশুরা। কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল’এই দিনটি মু’সলিম সম্প্রদায়ের কাছে ধ’র্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ।

মু’সলিম বিশ্ব এ দিনটি অ’ত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করে। বাংলাদেশেও যথাযোগ্য ধ’র্মীয় ম’র্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে নানা-কর্মসূচির মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত হবে।

আশুরা উপলক্ষে আজ মঙ্গলবার সরকারি ছুটি। পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশুরার তাৎপর্য তুলে ধরে সোমবার পৃথক বাণী দিয়েছেন।

হিজ’রি ৬১ সনের ১০ মহররম মহানবী হযরত মুহাম্ম’দ (সা.) এর দৌহিত্র হযরত ই’মাম হোসেইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যু’দ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধ’র্ম ইস’লামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। ম’র্মস্প’র্শী এ ঘটনা স্ম’রণ করে প্রতি-হিজ’রি সনের ১০ মহররম বিশ্বের মু’সলিম সম্প্রদায় ধ’র্মীয় ম’র্যাদায় শোকাবহ দিনটি পালন করে।

কারবালার এই শোকাবহ ঘটনা সকলকে অন্যায় ও অ’ত্যাচারের বি’রুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়। পবিত্র আশুরা মানেই শোকের-মাতম। ধ’র্মপ্রা’ণ মু’সলমানরা তাজিয়া মিছিল’র মাধ্যমে তাদের হৃদয়-নিংড়ানো শোকের বহিঃপ্রকাশ ঘটান।

আশুরা উপলক্ষে মঙ্গলবার রাজধানী ঢাকাসহ সারাদেশে তাজিয়া মিছিলের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তবে, তাজিয়া মিছিলের শান্তিপূর্ণ পরিবেশ ও আইন-শৃঙ্খলার স্বার্থে পু’লিশ প্রশাসন কিছু বিধি-নিষেধ অরোপ করেছে। এছাড়াও দিবসটি উপলক্ষে রাজধানীসহ সারাদেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জো’রদার করা হয়েছে।

এদিকে, রাজধানীর পুরানো-ঢাকার হোসেইনী দালান ও মোহাম্ম’দপুরের শিয়া ম’সজিদ এলাকা থেকে বের হবে বড়-তাজিয়া মিছিল। এসব তাজিয়া মিছিল নির্বিঘ্ন করতে ঢাকা মেট্রোপলিটন পু’লিশ (ডিএমপি) বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে। রবিবার ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইস’লাম স্বাক্ষরিত এক বি’জ্ঞপ্তির মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

এতে বলা হয়েছে, ‘পবিত্র আশুরা উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকার বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হবে। উক্ত তাজিয়া মিছিলে পাইক দলভুক্ত ব্যক্তিবর্গ দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লা’ঠি ইত্যাদি নিয়ে অংশগ্রহণ করে, যা ক্ষেত্র বিশেষে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে। এতে ধ’র্মপ্রা’ণ ও সম্মানিত নগরবাসীর মনে আতঙ্ক ও ভীতিসহ জননিরাপত্তার প্রতি হু’মকি সৃষ্টির আশ’ঙ্কা থাকে। তাছাড়া মহররম মাসে পবিত্র আশুরা উপলক্ষে আঁতশবাজি ও পট’কা ফোটানো হয়, যা ধ’র্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

ডিএমপি কমিশনার ‘ডিএমপি অ্যাক্ট’ অর্পিত ক্ষমতাবলে ঢাকা মেট্রোপলিটন এলাকার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লা’ঠি ইত্যাদি বহন এবং আঁতশবাজি ও পট’কা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন। এ আদেশ তাজিয়া মিছিলের শুরু হতে শেষ সময় পর্যন্ত বলবৎ থাকবে বলেও বি’জ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: