সর্বশেষ আপডেট : ৫৪ মিনিট ১১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সুনামগঞ্জে বন্যায় ৪৫ হাজার ঘরবাড়ির ক্ষতি

‘ব’ন্যায় আমা’র সব নিয়া গেছে। আমা’র বাড়ি নিয়া গেছে। এখন আমি কিভাবে চলব, কোথায় থাকব।’ ব’ন্যার পানির দিকে তাকিয়ে এভাবেই আহাজারি করছিলেন সুনামগঞ্জ সদর উপজে’লার ম’দনপুর গ্রামের আতাফুন নেছা।

শুধু আতাফুন নেছাই না, বানের স্রোতে ঘরবাড়ি হা’রানো মানুষদের কা’ন্নার শব্দ এখন পুরো সুনামগঞ্জ জুড়ে। এবারের ব’ন্যায় পানিব’ন্দি হয়ে পড়েন জে’লার ১৩ লাখেরও বেশি মানুষ। জীবন বাঁ’চাতে ঘরবাড়ি ছেড়ে প্রা’ণ নিয়ে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেন লক্ষাধিক মানুষ। ব’ন্যায় জে’লার প্রায় ৪৫ হাজার ২৮৮টি ঘরবাড়ির ক্ষতি হয়েছে।

শনিবার (০২ জুলাই) সুনামগঞ্জে ব’ন্যা পরিস্থিতির উন্নতি হলেও এখনো বিভিন্ন উপজে’লায় মানুষের বাড়িঘর, রাস্তাঘাটে ব’ন্যার পানি আছে। পানি কিছুটা কমলেও অনেক মানুষ আশ্রয়কেন্দ্র থেকে বাড়িঘরে ফিরতে পারছেন না। অনেকের বাড়িঘর ব’ন্যায় মা’রাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আবার অনেকের ঘরবাড়ি বানের স্রোতে ভেসে যাওয়ায় আশ্রয়কেন্দ্র থেকে ফিরে কোথায় গিয়ে থাকবেন সেই দুশ্চিন্তায় রয়েছেন।

এদিকে সুনামগঞ্জ জে’লা সদরের সঙ্গে চার উপজে’লার সড়ক যোগাযোগ এখনও স্বাভাবিক হয়নি। গত সোমবার থেকে পানি আবার বৃদ্ধি পাওয়ায় নতুন করে দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, ছাতক ও সদর উপজে’লার কিছু এলাকা প্লাবিত হয়। শুক্রবার রাতে সুনামগঞ্জে কোনো বৃষ্টিপাত না হওয়ায় পানি আবার কমছে। বর্তমানে সুনামগঞ্জের সুরমা নদীর পানি বিপৎসীমা’র ২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

সুনামগঞ্জ সদর উপজে’লার ম’দনপুর গ্রামের আতাফুন নেছা  বলেন, আমা’র ছে’লে, স্বামী কেউ নেই গো, আমা’র ঘর ব’ন্যার পানিতে ভেসে গেছে। এই বৃদ্ধ বয়সে আমি কোথায় যাবো, আমা’র যে এই জগতে কেউ নাই।

সুনামগঞ্জ সদর উপজে’লার ম’দনপুর গ্রামের বাসিন্দা হেলেনা বেগম জাগো নিউজকে বলেন, ব’ন্যায় আমাদের ঘরবাড়ি তছনছ করে দিয়েছে এখন ছে’লে মে’য়ে নিয়ে রাস্তায় আছি। কী’ করব বুঝতে পারছি না।

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজে’লার বাসিন্দা আবু বকর  বলেন, অটোরিকশা চালিয়ে সংসার চালাই। ব’ন্যা এসে আমা’র ঘরের সব কিছু ভাসিয়ে নিয়ে গেছে। এখন ছে’লে মে’য়ে নিয়ে খেয়ে না খেয়ে রাস্তায় দিন কা’টাচ্ছি। নতুন করে যে ঘর নির্মাণ করবো সেই ক্ষমতা আমা’র নেই।

সুনামগঞ্জ জে’লা প্রশাসক মো. জাহাঙ্গীর জানান, দ্বিতীয় দফা ব’ন্যায় সুনামগঞ্জের ১২টি উপজে’লার ৮৮টি ইউনিয়নের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রায় ৪৫ হাজার ২৮৮টি ঘরবাড়ির ক্ষতি হয়েছে। সেই তালিকা আম’রা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনামগঞ্জের ব’ন্যায় ক্ষতিগ্রস্ত ৫ হাজার পরিবারকে ৫ কোটি টাকা অনুদান দিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: