সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

দূষণ বাংলাদেশর মানুষের জন্য চ্যালেঞ্জ

ডেইলি সিলেট ডেস্ক ::

দূষণের কারণে জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের মানুষের বাসযোগ্য পরিবেশ হারানোর পাশাপাশি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে মত এসেছে পরিবেশ দিবেসের এক আলোচনা থেকে।

রোববার রাজধানীর জাতীয় জাদুঘরে ‘এক পৃথিবী: বাংলাদেশ প্রেক্ষিত ও বিশ্ব পরিবেশ দিবস ২০২২’ শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন আলোচকরা।

পরিবেশ দিবস উপলক্ষে এই সভার আয়োজন করে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটি।

আলোচনা সভায় জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের প্রেক্ষিত বর্ণনা করে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার আব্দুর রাজ্জাক বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ পৃথিবীর মধ্যে সপ্তম ঝুঁকিপূর্ণ দেশ। এই হারে তাপ বৃদ্ধি পেতে থাকলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ১৭ ভাগ জমি চলে যাবে সমুদ্রের লবণাক্ত পানির নিচে। সেখানে এমনিতেই জীবনধারণ ঝুকিপূর্ণ, রয়েছে পানির দুস্প্রাপ্যতা।

মন্ত্রী বলেন, জাতিসংঘের মহাসচিব সম্প্রতি বলেছেন, যে হারে পৃথিবী দুষিত হচ্ছে, তাতে আরো দুটি পৃথিবী লাগবে পরিবেশ স্বাভাবিক রাখতে। এভাবে চলতে থাকলে পৃথিবী মানুষের বাসযোগ্য থাকবে না। এই যে পরিস্থিতি তা মোকাবিলা করতে শেখ হাসিনার সরকার জলবায়ুতে যারা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে আছেন তাদের নেতৃত্ব দিচ্ছেন।

আব্দুর রাজ্জাক বলেন, জলবায়ু পরিবর্তন হোক বা না হোক বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ একই। আমাদের এমন চালের জাত আবিস্কার করতে হবে যাবে পানির মধ্যেও টিকে থাকতে পারে। আমাদের বিজ্ঞানীরা ইতোমধ্যে এমন চালের জাত আবিস্কার করেছে যা লবণাক্ত মাটিতেও ভালো হচ্ছে। এই জাত লবণাক্ত সহিষ্ণু।

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, মানুষ সৃষ্টির সেরা জীব হলেও বিশ্বজুড়ে প্রতিবেশ বিনষ্ট এবং বিভিন্ন প্রজাতির প্রাণী এবং উদ্ভিদের বিলুপ্তির মূলে রয়েছে মানুষের অপরিণামদর্শী কর্মকাণ্ড। জীববৈচিত্র্য পুনরুদ্ধারের সংকল্প বাস্তবায়নে মানুষের ভুমিকার রাখতে হবে। আর বাংলাদেশের পেক্ষাপটে বর্তমান প্রজন্মের প্রতিবেশ পুনরুদ্ধার এবং জীববৈচিত্র্য সংরক্ষণে এগিয়ে আসতে হবে। আর জলবায়ু পরিবর্তনের জন্য দূষণ দায়ী, সেই দূষণ বাংলাদেশের মানুষের বাসযোগ্য পরিবেশ হারানোর পাশাপাশি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। আমাদের সচেতনতকা মূলক প্রোগ্রাম বাড়িয়ে দূষণ কিছুটা হলেও কমাতে হবে। এর জন্য তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশের অপরাজনীতিও পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে দাবি করে রেজাউল করিম বলেন, বাংলাদেশের রাজনীতি নয়, অপরাজনীতির কারণে আমাদের পরিবেশের অনেক ক্ষতি হয়েছে। এই যে দেখুন অপরাজনীতির কারণে বাসে আগুন দিয়ে ঘুমন্ত মানুষ পুড়িয়ে মারছে। গরু ভর্তি গাড়িতে আগুন দিয়ে জিবন্ত গরু মারা হয়েছে। টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করা হচ্ছে, হেফাজতে ইসলামের আন্দোলনের সময় দেদারসে গাছ কাটা হয়েছে, এভাবে আগুন জালিয়ে মানুষ পুড়ে, পশুপাখি পুড়ে, টায়ার জালিয়ে, বাস পুড়ে মানুষের ক্ষতির সঙ্গে সঙ্গে পরিবেশের ক্ষতি হয়েছে। পরিবেশ ভালো রাখতে হলে আমাদের অপরাজনীতি থেকেও বের হয়ে আসতে হবে।

এ সময় দেশের উন্নয়ন অগ্রযাত্রা থামিয়ে পাকিস্তানি ভাবধারা ফিরিয়ে আনার ষড়যন্ত্রের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়ে স্লোগান দেয়া হচ্ছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদ্স্য আব্দুর রাজ্জাক।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির সভাপতি অধ্যাপক খন্দকার বজলুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে আওয়ামী লীগের কার্যনিবাহী কমিটির সদস্য অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবীর কাওছার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ উপাচার্য অধ্যপক নাসরীন আহমাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাদেকা হালিম, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আফতাব আলী শেখ, স্থপতি ও পরিবেশবিদ ইকবাল হাবিব অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

সভা সঞ্চলনা করেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির সদস্য সচিব দেলোয়ার হোসেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: